মেঘের ওপর গ্রাম

মেঘের ওপর গ্রাম

বিজ্ঞান অতুল করিম সেপ্টেম্বর ২০২৩

বৃষ্টি, প্রকৃতি ও পরিবেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বৃষ্টিতে গাছপালা-মাঠের ফসল সবকিছুই তরতাজা হয়ে ওঠে। প্রখর গরমের পর এক পশলা বৃষ্টি মানুষের জীবনকে দেয় স্বস্তি। মরুভূমি থেকে সমতল কিংবা পাহাড়ি এলাকা সর্বত্রই বৃষ্টির ছোঁয়া লাগে। তবে পৃথিবীতে এমন একটি গ্রাম আছে যেখানে কখনো বৃষ্টি হয় না। 

আশ্চর্যের বিষয় হচ্ছে, এটি মরুভূমির কোনো স্থান নয়। আরও অবাক করা বিষয় এখানে মানববসতিও রয়েছে। রয়েছে সুন্দর বাড়িঘর ও প্রাচীন স্থাপনা। প্রচুর পর্যটকেরও আগমন ঘটে এখানে।

আল হুতাইব পৃথিবীর একমাত্র গ্রাম যেখানে বৃষ্টি হয় না। ইয়েমেনের রাজধানী সানার প্রশাসনিক এলাকা জাবল হারজের পার্বত্যাঞ্চলে এই গ্রাম অবস্থিত।

সমৃদ্ধ এই গ্রামে সবকিছুই রয়েছে। কিন্তু এই গ্রামে কখনো বৃষ্টি ঝরে পড়েনি। মেঘ সাধারণ সমতল থেকে ২০০০ মিটার উচ্চতায় ঘনীভূত হয়। কিন্তু এই গ্রাম সমতল থেকে ৩২০০ মিটার উচ্চতায় অবস্থিত। তাই ওই স্থানের আকাশে কখনো মেঘের আনাগোনা দেখা যায় না, বৃষ্টিও পড়ে না।

এখানে মেঘ নিচের স্তরে জমে। ফলে মেঘ সৃষ্টি হলেও এই গ্রামে বৃষ্টি হয় না। এটাই এই গ্রামের এক বিশেষ বৈশিষ্ট্য। আমাদের দেশে চাষিরা অপেক্ষা করে থাকেন মৌসুমি বায়ুর বৃষ্টিপাতের জন্য। কিন্তু পশ্চিম-মধ্য এশিয়ার ইয়েমেনের এই গ্রামে দশকের পর দশক বৃষ্টি ছাড়াই কাটিয়ে যাচ্ছেন গ্রামবাসীরা। 

এখানে দিনের বেলায় প্রচণ্ড গরম। রাতের দিকে হিমশীতল ঠান্ডা নেমে আসে গ্রামে। সূর্য উঠতেই আবহাওয়া উত্তপ্ত হয়ে ওঠে।

এই গ্রামের সাথে অন্য গ্রামের একটাই পার্থক্য। অন্য গ্রামগুলো যখন বছরের কোনো না কোনও সময় বৃষ্টিতে ভিজে সিক্ত হয় সেখানে আল হুতাইব থাকে শুকনো।

তবে গ্রামটির সৌন্দর্য সবাইকে মুগ্ধ করে। সেখানে জনবসতি, স্কুল, মাদরাসা, মসজিদ সবই আছে। আরও আছে নজরকাড়া সব বাড়িঘর ও প্রাচীন স্থাপত্য। আবার ক্ষেত-খামারও রয়েছে।

পাহাড়ের পাথর কেটে কেটে বাড়ি তৈরি করেছে এখানকার মানুষরা। প্রাচীনের সঙ্গে আধুনিকতার মিশ্রণ এই গ্রামটির সৌন্দর্য আরও বাড়িয়ে তুলেছে। ষোড়শ শতকের একটি স্থাপত্যও আছে। গ্রামটিকে দেখে মনে হবে অন্যান্য স্বাভাবিক গ্রামের মতোই।

এই গ্রামের সঙ্গে মুম্বাইয়ের একটা নিবিড় যোগ রয়েছে। মুহম্মদ বুরহানউদ্দিন এই গ্রামে ধর্মপ্রচারক হিসেবে কাজ করেছেন। ২০১৪ সালে মুম্বাইয়ে তাঁর মৃত্যু হয়। কিন্তু তাঁর আগে প্রতি তিন বছর অন্তর এই গ্রামে গিয়ে দেখাশোনা করে আসতেন তিনি।

পর্যটকদের জন্য বেশ আকর্ষণীয় স্থান এটি। বহু পর্যটক অবাক করা বৃষ্টিহীন এই গ্রাম দেখার জন্য ছুটে আসেন।

আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ