বিরল বেচাকেনা

বিরল বেচাকেনা

হাদীসের আলো বিলাল হোসাইন নূরী এপ্রিল ২০২৪

এবারের রমজানে বাবার সাথে ওমরাহ করতে গিয়েছিল সালেহ। এ এক অনাবিল অনুভূতি! নিজের চোখে আল্লাহর ঘর দেখার আবেগ কি ভাষায় প্রকাশ করা যায়?  কদমে কদমে তার মনে হয়েছিল, এই তো কুরআন নাজিলের দেশ! নবীজির দেশ! প্রতিটি বালুকণা ছুঁয়ে দেখতে ইচ্ছে করছিল তার। মদিনায় গিয়ে নবীজির ভালোবাসায় কেঁদেই ফেলেছিল সে। 

নানার কাছে মদিনার অনেক গল্প শুনেছিল সালেহ। এবার সে গল্প শোনাবে নানাকেই। মদিনার খেজুর নানার খুব প্রিয়। তাই নানার প্রিয় জিনিস আনতে ভুল করেনি সে। 

দেশে এসে নানার হাতে উপহার তুলে দিতে পেরে সালেহ কী যে খুশি! নানাও হাসিমুখে গ্রহণ করলেন। তারপর হঠাৎ-ই বলে উঠলেন, ‘সুবহানাল্লাহিল আযিম ওয়া বিহামদিহি’! সালেহ বললো, এটা কি খেজুর খাওয়ার দোয়া নাকি, নানা? নানা হেসে উঠলেন। বললেন, আরে না! এগুলো দেখে সহিহ তিরমিজির একটা হাদিস মনে পড়লো। নবীজি (সা) বলেছেন, এ তাসবিহ যে পাঠ করবে, তার জন্য জান্নাতে একটি খেজুর গাছ লাগানো হবে। আমি তো আর আবু দাহ্দাহ্র মতো দুনিয়ায় থাকতেই জান্নাতের খেজুর গাছ কিনতে পারবো না, তাই পড়ে নিলাম!

সালেহ বললো, সুবহানাল্লাহ! তবে খেজুর গাছ কেনার বিষয়টা বুঝলাম না, নানা!

তাহলে শোনো। এক লোক নবীজির কাছে এসে বললো- ইয়া রাসূলাল্লাহ! আমি আমার বাগানে দেওয়াল তুলতে চাই। কিন্তু অমুকের একটি খেজুর গাছের কারণে তা পারছি না। তাকে বলুন, সে যেন তা আমাকে দান করে দেয়। নবীজি গাছের মালিককে বললেন, ‘জান্নাতের একটি খেজুর গাছের বিনিময়ে তোমার খেজুর গাছটি তাকে দিয়ে দাও!’ লোকটি রাজি হলো না। আবু দাহ্দাহ্ নামের এক সাহাবির ছিল ছয়শত খেজুর গাছের বিশাল এক বাগান। তিনি এসে বললেন, আমার বাগানের বিনিময়ে তোমার খেজুর গাছটি আমার কাছে বেচে দাও! লোকটি তা-ই করলো!

নবীজির কাছে এসে আবু দাহ্দাহ্ এ খবর জানালেন। বললেন, গাছটি আমি আপনাকে দিয়ে দিলাম। আপনি ওই লোকটিকে দিয়ে দিন। নবীজি তখন বললেন- ‘আবু দাহ্দাহ্র জন্য জান্নাতে কত বিশাল বিশাল খেজুরের বাগান অপেক্ষা করছে!’ নবীজি এ কথা বারবার বললেন। 

আবু দাহ্দাহ্ তার স্ত্রীর কাছে এসে বললেন, উম্মু দাহ্দাহ্! বাগান থেকে বের হয়ে এসো। আমি জান্নাতের একটি খেজুর গাছের বিনিময়ে এ বাগান বেচে দিয়েছি! উম্মু দাহ্দাহ্ বললেন, ‘ব্যবসা তো খুবই লাভজনক হয়েছে!’ (আহমদ, হাকেম)

সালেহও এবার বলে উঠলো, ‘সুবহানাল্লাহিল আযিম ওয়া বিহামদিহি!’

বিলাল হোসাইন নূরী

আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ