টেনিসের চার গ্রান্ড স্লাম

টেনিসের চার গ্রান্ড স্লাম

খেলার চমক আবু আবদুল্লাহ মার্চ ২০২৪

সাধারণত জনপ্রিয় খেলার বড়ো বড়ো ইভেন্টগুলো কয়েক বছর পরপর অনুষ্ঠিত হয়। এক্ষেত্রে ব্যতিক্রম কেবল টেনিস। টেনিসের বড়ো আসরগুলোর সবই প্রতিবছর অনুষ্ঠিত হয়। অন্যভাবেও বলা যায়, টেনিস অঙ্গনে প্রতি বছরই অনুষ্ঠিত হয় বড়ো চারটি আসর। অর্থাৎ এই খেলায় কয়েক মাস পর পরই বিশ^সেরা হওয়ার সুযোগ রয়েছে। টেনিসের চারটি বড়ো আসরকে বলা হয় ‘গ্রান্ড স্লাম’। ‘মেজরস’ নামেও ডাকা হয় এই টুর্নামেন্টগুলোকে। টেনিস অঙ্গনের এই চারটি টুর্নামেন্ট হচ্ছে অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন, উইম্বলডন ও ইউএস ওপেন। প্রতি বছর একটি নির্দিষ্ট সময়ে মাঠে গড়ায় মর্যাদাপূর্ণ টুর্নামেন্টগুলো।

অস্ট্রেলিয়ান ওপেন

বছরের প্রথম গ্রান্ড স্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেন। প্রতি বছর জানুয়ারির শেষ দিকে শুরু হয়ে এই টুর্নামেন্ট চলে ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত। ১৯০৫ সালে টুর্নামেন্টটি প্রথম অনুষ্ঠিত হয় অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে। শুরুতে এটির নাম ছিল অস্ট্রেলিয়ান চ্যাম্পিয়নশিপ। মাঝখানে এর কয়েকটি আসর নিউজিল্যান্ডেও অনুষ্ঠিত হয়েছে। ১৯৬৯ সাল থেকে টেনিসের উন্মুক্ত যুগ শুরু হলে এর নাম হয় অস্ট্রেলিয়ান ওপেন। ১৯৭২ সাল থেকে মেলবোর্নেই এটির স্থায়ী ভেন্যু।

অস্ট্রেলিয়ান ওপেনে খেলা হয় হার্ডকোর্টে। কংক্রিট বা অন্য কোনো শক্ত উপাদানে তৈরি হয় এর কোর্ট। সাধারণত নীল রঙের কোর্টে খেলা হয় এই টুর্নামেন্ট। নারী ও পুরুষের আলাদা একক (সিঙ্গেলস), পুরুষ দ্বৈত (মেনস ডাবলস), নারী দ্বৈত (উইমেন্স ডাবলস) ও মিশ্র দ্বৈত (মিক্সড ডাবলস)-এই ৫টি ইভেন্টে খেলা হয়। ২০২৪ সালে অস্ট্রেলিয়ান ওপেনের সিঙ্গেলসে চ্যাম্পিয়ন প্রাইজমানি ছিল ৩১ লাখ ৫০ হাজার অস্ট্রেলিয়ান ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ২২ কোটি ৭০ লাখ টাকার আশেপাশে। ২০২৩ আসরে পুরুষ এককে সার্বিয়ান সুপারস্টার নোভাক জকোভিচ, নারী এককে বেলারুশের আরিনা সাবালেঙ্কা চ্যাম্পিয়ন হন। অস্ট্রেলিয়ান ওপেনে ২০২৩ সাল পর্যন্ত সর্বোচ্চ ১০ বার শিরোপা জিতেছেন জকোভিচ। এজন্য তাকে হর্ডকোর্টের রাজা বলা হয়। এই লেখা যখন লিখছি তখনো ২০২৪ সালের টুর্নামেন্ট শেষ হয়নি।

বর্তমানে প্রতি আসরে সিঙ্গেলসে ২৫৬ জন খেলোয়াড়, ১২৮টি ডাবলস টিম ও ৩২টি মিক্সড ডাবলস টিম অংশ নেয়।


ফ্রেঞ্চ ওপেন

ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত এই আসরের অফিশিয়াল নাম ফ্রেঞ্চ ইন্টারন্যাশনালস। স্টেডিয়ামের নামানুসারে রোলাঁ গাঁরোও বলেন অনেকে। বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্লাম এটি। প্যারিসের স্তাদে রোলাঁ গাঁরো’তে প্রতি বছর মে মাসের শেষ থেকে জুনের শুরু পর্যন্ত আসরটি হয়ে থাকে। এখানে খেলা হয় ক্লে কোর্টে। তবে ক্লে কোর্ট মানে কাদামাটির কোর্ট নয়। পাথর ও নুড়ির কয়েক স্তরের ঢালাইয়ের সাহায্যে একই কোর্ট তৈরি করা হয়। সবার ওপরে থাকে ইটের গুড়ো।

১৮৯১ সালে ফ্রেঞ্চ ওপেনের যাত্রা শুরু হয়। ১৯২৪ সালের পর এটি সব দেশের খেলোয়াড়দের জন্য উন্মুক্ত হয়ে যায়। তার আগে এটির নাম ছিল ফ্রেঞ্চ চ্যাম্পিয়নশিপ। অস্ট্রেলিয়ান ওপেনের মতো এই টুর্নামেন্টেও প্রতি আসরে সিঙ্গেলসে ২৫৬ জন, ১২৮টি ডাবলস টিম ও ৩২টি মিক্সড ডাবলস টিম অংশ নেয়। সিঙ্গেলসে চ্যাম্পিয়ন প্রাইজমানি ২২ লাখ ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা ২৬ কোটি টাকারও বেশি। ফ্রেঞ্চ ওপেনের ২০২৩ সালের পুরুষ এককে চ্যাম্পিয়ন সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ, আর নারী এককে পোল্যান্ডের ইগা সোয়াটেক। তবে এই টুর্নামেন্টে সবচেয়ে বেশি শিরোপা জিতেছেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল। ১৪ বার শিরোপা জেতার জন্য তাকে ক্লে কোর্টের রাজা বলা হয়।


উইম্বলডন

টেনিসের সবচেয়ে জনপ্রিয় ও মর্যাদাপূর্ণ আসর হিসেবে খ্যাতি পেয়েছে উইম্বলডন। এই টুর্নামেন্ট প্রথম অনুষ্ঠিত হয় ১৮৮৭ সালে, সে হিসেবে এটি বিশে^র সবচেয়ে প্রাচীন টেনিস টুর্নামেন্ট। প্রথম দিকে শুধু পুরুষরা অংশ নিতে পারতো, নয় বছর পর থেকে নারীদেরও খেলার সুযোগ দেওয়া হয়। চারটি গ্রান্ড স্লামের মধ্যে উইম্বলডনই একমাত্র টুর্নামেন্ট যেটি ঘাসের কোর্টে খেলা হয়। আরেকটি বৈশিষ্ট হচ্ছে, উইম্বলডনে শুধুমাত্র সাদা পোশাক পরে খেলতে নামতে হয়। টুর্নামেন্ট অনুষ্ঠিত হয় লন্ডনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় উইম্বলডন এলাকায়। টুর্নামেন্টের অফিশিয়াল নাম দ্য চ্যাম্পিয়নশিপ হলেও এটি পরিচিতি পেয়েছে উইম্বলডন নামে। প্রতি বছর জুন-জুলাইয়ে অনুষ্ঠিত হয় টুর্নামেন্টটি।

অন্যসব গ্রান্ড স্লামের মতো উইম্বলডনেও ৫টি ইভেন্টে খেলা হয়। তবে সবচেয়ে মর্যাদাপূর্ণ ইভেন্ট হচ্ছে পুরুষ একক ও নারী একক। এই ইভেন্টগুলোতে প্রতি বছর অংশ নেয় ১২৮ জন করে খেলোয়াড়। নকআউট পদ্ধতিতে ফাইনালসহ মোট ৭টি রাউন্ডের খেলা হয় উইম্বলডনে।

পুরুষ এককে উইম্বলডনের বর্তমান চ্যাম্পিয়ন স্পেনের কার্লোস আলকারাজ ও নারী এককে চেক প্রজাতন্ত্রের মার্কেতা ভন্দ্রোসোভা। ২০২৩ আসরে উইম্বলডন এককে চ্যাম্পিয়নদের জন্য প্রাইজমানি ছিল ২৩ লাখ ৫০ হাজার ব্রিটিশ পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় যা ৩২ কোটি টাকারও বেশি। উইম্বলডনে রেকর্ড আটবার পুরুষ এককের শিরোপা জিতেছেন সুইজারল্যান্ডের রজার ফেদেরার। নারী এককে যুক্তরাষ্ট্রের মার্টিনা নাভ্রাতিলোভ জিতেছেন ৯ বার।


ইউএস ওপেন

বছরের শেষ গ্রান্ড স্লাম ইউএস ওপেন। প্রতি বছর আগস্টের শেষ দিকে নিউ ইয়র্কে অনুষ্ঠিত হয় এই টুর্নামেন্ট। ১৮৮১ সালে যুক্তরাষ্ট্রের রোড আইল্যান্ডে প্রথম এই টুর্নামেন্ট শুরু হয়। ১৯২৩ সালে নিউ ইয়র্কে স্থায়ী হওয়ার আগে প্রতি বছর এর ভেন্যু ঠিক হতো বিভিন্ন শহরে। বর্তমানে হার্ডকোর্টে খেলা হলেও অতীতে এই টুর্নামেন্টে মাটি ও ঘাসের কোর্টে খেলা হয়েছে। এটিই টেনিসের প্রথম টুর্নামেন্ট যেখানে (১৯৭৫) ফ্লাডলাইটের আলোয় খেলা শুরু হয়। ইউনাইটেড স্টেটস টেনিস অ্যাসোসিয়েশনের আয়োজন করে।

সর্বশেষ আসরে ইউএস ওপেনের এককে প্রাইজমানি ছিল ৩০ লাখ মার্কিন ডলার। সেবার শিরোপা জিতেছেন সার্বিয়ান নোভাক জকোভিচ ও স্বাগতিক দেশের কোকো গাফ। উন্মুক্ত যুগে ইউএস ওপেনে সবচেয়ে বেশিবার শিরোপা জেতার রেকর্ড প্রিট সাম্প্রাস, জিমি কনোর্স ও রজার ফেদারারের। প্রত্যেকেই জিতেছে ৫ বার করে।


* এক বছরের সবগুলো শিরোপা জেতার রেকর্ড রয়েছে পুরুষদের মধ্যে ডন বাজ ও রড লিভারের। নারীদের মধ্যে মারিন কলোনি, মার্গারেট কোর্ট ও স্টেফি গ্রাফের। এটিকে বলা হয় ক্যালেন্ডার ইয়ার গ্রান্ড স্লাম।

* পুরো ক্যারিয়ারে একবার করে হলেও চারটি টুর্নামেন্টের শিরোপা জেতাকে বলা হয় ক্যারিয়ার গ্রান্ড স্লাম। এই রেকর্ড আছে পুরুষদের মধ্যে ৮ জনের ও নারীদের মধ্যে ১০ জনের।

* চারটি গ্রান্ড স্লাম ও অলিম্পিক স্বর্ণপদক জেতাকে বলা হয় ক্যারিয়ার গোল্ডেন স্লাম। পুরুষদের মধ্যে আন্দ্রে আগাসী ও রাফায়েল নাদাল, নারীদের মধ্যে স্টেফি গ্রাফ ও সেরেনা উইলিয়ামসের আছে এই রেকর্ড।

আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ