এলিয়েন দ্বীপ

এলিয়েন দ্বীপ

বিজ্ঞান মনির হোসেন জুন ২০২৩

আরব সাগরের মাঝে এমন এক দ্বীপ রয়েছে যার ভৌগোলিক পরিবেশ এবং গাছপালার আকৃতির কারণে এলিয়েন দ্বীপ বলা হয়। এই দ্বীপটি কয়েক মিলিয়ন বছর ধরে পরিত্যক্ত ছিল। এখন মানব বসতি গড়ে উঠেছে এখানে। দ্বীপটির নাম সুকাত্রা।

পৃথিবীর অন্য কোনো স্থানের সঙ্গে মিল নেই এই দ্বীপের। যেমন অদ্ভুত আকারের গাছপালা এখানে, তেমনি অদ্ভুত এখানকার পশুপাখি। এই দ্বীপকে ভিনগ্রহের কোনো জায়গা বললেও ভুল হবে না!

আরব সাগরের মাঝে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে সুকাত্রা দ্বীপ। দ্বীপ বললে ভুল হবে। কারণ সুকাত্রা দ্বীপপুঞ্জ আরব সাগরের চারটি দ্বীপের সমন্বয়ে গঠিত। যেগুলোর বেশির ভাগ অংশই পড়েছে ইয়েমেনের ভেতরে। ২০১৩ সালে এটিকে একটি প্রদেশ হিসেবে ঘোষণা করা হয়। ৩,৭৯৬ বর্গ কিলোমিটার ভূমিবিশিষ্ট এই দ্বীপপুঞ্জ।

রাজনৈতিকভাবে দ্বীপটি ইয়েমেনের অংশ। কিন্তু সুকাত্রাসহ অন্য দ্বীপগুলো ভৌগোলিকভাবে আফ্রিকা মহাদেশের অংশ। যে কারণে ইয়েমেন দেশটি দুটি মহাদেশের মধ্যে অবস্থিত একটি দেশ হিসেবে গণ্য হয়। ২০০৮ সালে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ হিসেবে ঘোষণা করে সুকাত্রা দ্বীপকে। এই দ্বীপ এক সময় গণ্ডোয়ানা নামের সুপার কন্টিনেন্টের অংশ ছিল। কয়েকটি প্রধান সামুদ্রিক বাণিজ্যিক রুটের পাশে অবস্থিত হওয়ায় এই দ্বীপের গুরুত্ব অনেক বেশি।

সুকাত্রার রাজধানীর নাম হাদিবু। এটি এই অঞ্চলের সবচেয়ে বড়ো শহর। ২০০১ সালে একটি প্রজেক্টে বেলজিয়ামের একদল স্পেলিওলজিস্ট এই সুকাত্রা দ্বীপে ‘হালাহ’ নামক একটি গুহা খুঁজে পান যার গভীরতা অনেক। এ ছাড়াও বেশ কিছু ফলক, পাথর এবং প্রত্নতাত্ত্বিক বস্তু খুঁজে পান তারা।

এই দ্বীপে ১৭ লাখ বছর আগের মানুষের হাড়-অস্থমজ্জা খুঁজে পেয়েছেন প্রত্নতাত্ত্বিকরা। প্রাচীন যুগে এই দ্বীপটি ব্যাবসা বাণিজ্যের অন্যতম কেন্দ্র ছিল। এই দ্বীপ থেকে প্রাপ্ত প্রস্তরখণ্ডের বেশির ভাগ লেখাই ভারতীয় ব্রাক্ষীলিপিতে রচিত। দ্বীপের গড় তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস। এখানে বছরে খুব কম পরিমাণে বৃষ্টিপাত হয়।

১৯৯০ সালে জাতিসংঘের জীববিজ্ঞানীগণ জরিপ করে প্রায় ৭০০ প্রজাতির স্থানীয় উদ্ভিদ পেয়েছেন সারা পৃথিবীতে। ২০০৪ সালে সুকাত্রার ৩টি অতিবিপন্ন এবং ২৭টি বিপন্ন উদ্ভিদের নাম পাওয়া যায়। সুকাত্রা দ্বীপে ৮২৫ প্রজাতির উদ্ভিদের মধ্যে ৩০৭টি প্রজাতিই স্থানীয় অর্থাৎ প্রায় ৩৭ শতাংশ উদ্ভিদ পৃথিবীর অন্য কোথাও দেখতে পাওয়া যায় না।

এই দ্বীপের সবচেয়ে অদ্ভুত গাছ ড্রাগন-ব্লাড ট্রি। হঠাৎ করে দেখলে ভয় লাগতে পারে। এটি দেখতে বৃহৎ আকৃতির ব্যাঙের ছাতার মতো। দ্বীপের শুকনো মাটিতে জন্মানো এই গাছটি বত্রিশ ফুট পর্যন্ত লম্বা হতে পারে।

গাছের কাণ্ড ওপরের দিকে বৃদ্ধি পেতে পেতে অসংখ্য ডালপালায় ভাগ হয়ে যায়। অদ্ভুত গড়নের ছাতাকৃতির এই গাছটি থেকে লাল বর্ণের আঠালো পদার্থ বের হয়। এই গাছের আঠা রঙ তৈরিতে এবং বার্নিশের কাজে ব্যবহৃত হয়। খুব সম্ভবত ওষুধ হিসেবে এবং প্রসাধনী হিসেবেও এই উদ্ভিদের ব্যবহার ছিল।

আরেকটি বিশেষ উদ্ভিদ হলো ডেন্ড্রোসসিয়াস। এটি এক প্রকারের শসা গাছ। বিভিন্ন আকৃতির কাণ্ডটি লম্বা হয়ে চূড়া তৈরি করে। যেখানে হলুদ, গোলাপি ফুল ফোটে। উভলিঙ্গ এই গাছের জন্ম এই দ্বীপের বয়সের দ্বিগুণ আগে বলে গবেষকদের ধারণা। এই উদ্ভিদগুলোর অদ্ভুত গড়নই এই দ্বীপকে ভিনগ্রহীদের দ্বীপ হিসেবে আখ্যায়িত করার মূল কারণ।

এ ছাড়াও রয়েছে পোমেগ্র্যানেট নামক ফুলেল উদ্ভিদ। এটি আড়াই থেকে চার ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে। ডিসেম্বর-জানুয়ারি মাসে সাধারণত ফুল এবং ফল হয়। এই গাছের কাঠ খুব শক্ত হয় এবং ছোটোখাটো আসবাবপত্র তৈরিতে ব্যবহৃতও হয়। 

মোট ৩১ প্রজাতির প্রাণীর দেখা মিলবে এই দ্বীপে, যার ৯৪ শতাংশ অর্থাৎ ২৯টি প্রজাতিই স্থানীয়, যেগুলোর দেখা অন্য কোথাও মিলবে না। স্কিংস, পা-বিহীন টিকটিকি, নানা প্রকারের মাকড়সা এবং তিন প্রকারের বিশুদ্ধ পানির কাঁকড়ার দেখা মিলবে এ দ্বীপে। তা ছাড়া রয়েছে বেশ কিছু প্রজাপতি। তবে স্তন্যপায়ী প্রাণী হিসেবে বাদুড় ছাড়া আর কোনো প্রাণের অস্তিত্ব মেলেনি।

গত দুই হাজার বছরে মানুষের বসবাস সেভাবে না থাকলেও গড়ে উঠছে গত দুই শতাব্দীতে। বড়ো বড়ো কুমির ও টিকটিকির আবির্ভাব হয়েছে এবং স্থানীয় বিশেষ বৈশিষ্ট্যসম্পন্ন প্রাণীগুলো বিলুপ্তির পথে।

১৯৯৯ সালে এই দ্বীপে একটি বিমানবন্দর স্থাপন হয়। এর আগ পর্যন্ত কার্গো জাহাজ ছাড়া দ্বীপে পৌঁছানোর আর কোনো মাধ্যম ছিল না। সুকাত্রা বিমানবন্দরটি এর প্রধান শহর থেকে ১২ কিলোমিটার পশ্চিমে অবস্থিত।

এই দ্বীপটিতে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। পরিবেশে বিপর্যয় ঘটলে দ্বীপের অনেক উদ্ভিত বিলুপ্ত হয়ে যাওয়ার আশঙ্কা করছেন গবেষকেরা। মানুষের বসবাস শুরু হওয়ায় গৃহপালিত পশুপাখি পালন বেড়েছে, এতে স্থানীয় প্রাণী ও উদ্ভিদ পড়েছে হুমকির মুখে।

আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ