ইমতু মামা

ইমতু মামা

তোমাদের গল্প মার্চ ২০১২

তাসমিয়াহ্ খানম..

সাদিব গিয়েছিল ছোটখালামনিদের বাসায় বেড়াতে, সেখানে যাওয়ার কারণে সে পড়ালেখায় অনেক পিছিয়ে পড়েছে। খালু সৌদি আরব থেকে এসেছে বলেই দেখতে যাওয়া, তা না হলে পড়ালেখা ছেড়ে বেড়ানো ছেলে সাদিব নয়। তবে দুই দিন কোচিংয়ে আসা হয়নি বলে ও খুব লজ্জা পাচ্ছে। না জানি কী হয়। কী পড়া হয়ে গেছে।
আজ তাই ক্লাসে ঢুকতেই সে শুনতে পেল কয়েকজন বন্ধুর কণ্ঠে ওর নাম, ওরা যেন বলছে, ‘হ্যাঁ হ্যাঁ সাদিব, সাদিবের।’ ব্যাগ রেখে ওদের কাছে যেতেই অরন্য এসে ওকে জড়িয়ে ধরল, কী রে সাদিব, এই দুই দিন আসিস না কেন? অরন্য যেন মুখটা একটু কেমন করেই বলল।
সাদিব বলল, তার আগে বল তোরা আমাকে নিয়ে কী বলছিলি?
সঙ্গে সঙ্গে রিয়াদ বলল, আর বলিস না। আমাদের রিপন স্যারের নাকি মোবাইল চুরি হয়েছে। আশরাফ বলছিল তোর ইমতু মামা নাকি এসব চুরির বিষয়ে গোয়েন্দাগিরি করে, তাকে একবার বলে দেখলে হতো- যদি চোর খুঁজে পাওয়া যায়।
ওর কথা শেষ না হতেই শাফিন বলল, সামান্য একটা মোবাইল চুরির জন্য ওর মামা গোয়েন্দাগিরি করবে তো! একথা বলেই ও হেসে দিল। তার সঙ্গে অন্য সবাই।
সাদিব একটু সিরিয়াস হয়ে বলল, আরে না, মামা এমন তেমন কোনো গোয়েন্দা না। তবে এসব বিষয় নিয়ে ঘাঁটাঘাঁটি করতে পছন্দ করেন। তা চুরিটা কখন হয়েছে বলতে পারিস?
আশরাফ বলল, আমরা তো হাফিজ স্যারের কাছে পড়তে যাই। ঐ একই মেসে রিপন স্যারও থাকে। আমাদের ব্যাজ যখন পড়ছিল তখনই নাকি রিপন স্যার তার রুমে মোবাইলটা রেখে টয়লেটে যান। কাজ শেষ করে তিনি মেসের পাশের বাসায় পড়াতে যান। ওখান থেকে এসেই দেখেন মোবাইল নেই। তবে ঘরের অন্য সবকিছু অক্ষত অবস্থায় আছে।
অরন্য হেসে বলল, আশরাফ তুই এমনভাবে বলছিস যেন টিভিতে সংবাদ বলছিস।
এ কথা শুনে সবাই একচোট হেসে দিল। এ সময় ক্লাসে স্যার চলে এলেন। সবাই স্যারকে সালাম দেয়ার পর স্যার বসতে বললে যার যার জায়গায় বসে পড়ল।
সাদিব বাসায় গিয়ে ইমতু মামার কাছে সব কথা খুলে বলল। শুনে মামা বললেন, সামান্য একটা মোবাইল চুরি তো! খুব দ্রুতই চোরকে ধরে ফেলব ইনশাআল্লাহ।
সাদিব বলল, হ্যাঁ, আল্লাহতায়ালা যদি চান তাহলেই আমরা ধরতে পারব।
তখন ইমতু মামা বললেন, তাহলে চল আগামীকাল সকালেই তোদের হাফিজ স্যারদের মেসে যাওয়া যাক।
সাদিব যেই কোচিংয়ে পড়ে সেই কোচিংয়ের সবাই পড়ালেখা করে। কেউ অনার্স পড়ে কেউ বা ইন্টার সেকেন্ড ইয়ার। তবে এটি ওদের শহরের নাম করা কোচিং সেন্টারের একটি। ইমতু মামা পরদিন সকালে সাদিবের সাথে চলে গেল মেসের উদ্দেশ্যে। ওখানে যেয়ে রিপন স্যারের কাছে সবকিছু আবার শুনল এবং তারপর জিজ্ঞাসা করল, মোবাইলটা কোন্ জায়গায় কোন্ রুমে ছিল?
রিপন স্যার বললেন, পড়ার টেবিল দেখিয়ে, ওটার উপরেই ছিল। আরো আফসোস করে বললেন, আমার কত শখের ৯ হাজার টাকার ক্যামেরা মোবাইল সেটটা!
ইমতু মামা জিজ্ঞেস করল, মোবাইলটা যখন চুরি হয় তখন কয়টা বাজে বলুন তো?
হাফিজ স্যার বললেন, আনুমানিক সকালে ৮টা হবে। কেননা আটটার সময় সাদিবদের ব্যাচ শুরু হয়। আর রিপন ভাইও তো তখনই একজনকে পড়াতে যায়। ৯টার সময়ই এসে দেখে মোবাইল নেই।
মেসে কি তখন আর কেউ ছিল?
আমাদের মেসটা তো ছোটই। আমরা এখানে পাঁচজন থাকি- আমি, শিপুল, রিপন, আরিস ও তানভীর। তবে তানভীর গ্রামে গেছে। শিপুল ৮টার সময় পড়তে যায়। আরিসেরও পড়া থাকে। তবে ওর নাকি শরীর বেশি ভালো লাগছিল না, তাই ও পড়তে যায়নি।
এ সময় সাদিব বলল, আচ্ছা, স্যার, আরিস ভাইও কি এই রুমেই ছিল?
হাফিজ স্যার বললেন, নাহ, আরিস ও তানভীর এক রুমে থাকে। আরিস ওর রুমেই ছিল, শুয়ে শুয়ে পড়ছিল।
ইমতু মামা বললেন, তার মানে মেসে হাফিজ ভাই ও আরিস ভাই-ই ছিলেন।
এর ভেতর আবার রিপন ভাই বললেন, মেসের বুয়াও ছিলেন। আমি পড়াতে যাবার আগে দেখে গোলাম উনি রান্না করতে এসেছেন।
ইমতু মামা জিজ্ঞেস করলেন, হাফিজ স্যার পড়ান কোথায়?
হাফিজ স্যার ডান পাশে বড় একটি ঝুল বারান্দা দেখিয়ে দিলেন, ওখানে একটি হোয়াট বোর্ডও আছে, অর্থাৎ ওখানেই পড়ানো হয়। এবার ইমতু মামা প্রশ্ন করলেন, বুয়া আবার কখন আসবে?
এই তো বিকেল সাড়ে পাঁচটায় এসে রাতের রান্না করে দিয়ে যাবেন।
সাদিব জিজ্ঞেস করল, আরিস ভাই এখন কোথায়?
রিপন স্যার বললেন, কলেজে গেছেন।
ইমতু মামা বললেন, সন্ধ্যা ৬টায় কি বুয়া ও আরিস ভাই দু’জনকেই পাওয়া যাবে?
রিপন স্যার ‘হ্যাঁ’ সূচক মাথা নাড়লেন।
তাহলে আজকে সন্ধ্যা ৬টায় আমি আর সাদিব আবার আসছি। বলে বেরিয়ে এলো মেস থেকে।
বাসায় গিয়ে সাদিব বলল, মামা আমার মনে হয় আরিস নামক ভাই-ই চুরিটা করেছে। তা না হলে সেদিন কেন পড়তে গেল না? আর তাছাড়া এমন তো নয় যে সে বিছানা থেকে উঠতে পারছে না বা জ্বর হয়েছে। এটা কিন্তু একটা প্লাস পয়েন্ট।
ইমতু মামা একটু রাগ করেই বলল, চুপ করতো। এমনও তো হতে পারে যে ওর মাথা ঘুরছিল। আর তাছাড়া তো বুয়াও কাজটা করতে পারে।
সাদিব এবার একটু চুপসে গেল। রাগও করল। বলল, মামা তুমি খুঁজে খুঁজে সব পজিটিভ দিক আনছ। এমন করলে কখনোই চোর খুঁজে পাওয়া যাবে না।
বিকেল ৬টায় সাদিব ও ইমতু মামা মেসে গেল। ওখানে গিয়ে দেখল আরিস আছে। ইমতু মামার সঙ্গে হাফিজ স্যার তার পরিচয় করিয়ে দিলেন। আরো বললেন, ইমতু মামা মোবাইল চুরির বিষয়টি নিয়ে তদন্ত করছেন। এ কথা শুনে তিনি একটু ভয় পেয়ে গেলেন। চোখ-মুখ কেমন জানি শুকিয়ে গেল। ইমতু মামা জিজ্ঞেস করল, কাল আপনি পড়তে যাননি কেন?
আরিস নিজের মধ্যে গুটিয়ে গিয়ে বলল, আসলে আমার শরীরটা ভালো লাগছিল না।
ইমতু মামা আবার জিজ্ঞেস করল, আপনার এমন কী হয়েছিল?
আরিস বলল, দেখুন, আমি চোর না। আমি চুরি করিনি। মিথ্যাভাবে আমাকে দোষারোপ করবেন না। ইমতু মামা বলল, আমি যেটা জিজ্ঞেস করেছি সেটার উত্তর দিন।
আরিস বলল, আমার লাল বা রঙ চা খাওয়ার অভ্যাস নেই তো, ভোরে হাঁটতে বের হয়ে খেয়েছিলাম। তাই একটু বমি আসছিল।
এ সময় সাদিব হাফিজ স্যারকে জিজ্ঞেস করল, স্যার, বুয়া আসেনি?
হাফিজ স্যার বললেন, অন্যদিন তো আগেই চলে আসে, আজকে এত লেট হচ্ছে কেন বুঝতে পারছিনে।
ইমতু মামা আবার জিজ্ঞাসাবাদ শুরু করল, রিপন ভাইয়ের সঙ্গে আপনার কতদিনের বন্ধুত্ব? কবে থেকে পরিচয়?
আরিস ছোট করে উত্তর দিল, বিশ্ববিদ্যালয়ে অ্যাডমিশন দেয়ার সময় থেকে।
এমন সময় কাজের বুয়া এসে হাজির। ডেকে আনা হলো তাকে। ইমতু মামা প্রথমেই জিজ্ঞেস করল, আপনি কাল রিপন ভাইয়ের ঘরে ঢুকেছিলেন?
বুয়া সোজা-সাপটা উত্তর দিল, না, আমি এসেই রান্না করতে বসেছি।
আপনি কি হাফিজ ভাইকে পড়ানো ছেড়ে উঠে ঘরে প্রবেশ করতে দেখেছিলেন?
এবার হাফিজ স্যার লজ্জিত ভঙ্গিতে বললেন, দেখুন আমি কি চুরি করতে পারি?
ইমতু মামা বললেন, সরি। গোয়েন্দাগিরিতে সন্দেহের বাইরে কেউ নেই। তাছাড়া আপনিও তো মেসে ছিলেন। আপনাকে দোষ দিচ্ছি তা কিন্তু নয়।
তখন বুয়া বলল, আমি হাফিজ স্যারকে ঘরে ঢুকতে দেখিনি, তই এক পোলা ঢুকছিল। পোলাডা মনে অয় হাফিজ স্যারের কাছেই পড়ে।
এবার সাদিব সিরিয়াস হয়ে বলল, ছেলেটি দেখতে কেমন?
বুয়া বর্ণনা দিয়ে চলল, উজ্জ্বল শ্যামলা, উঁচুডা তোমার লাহান। বেশ ইশমাট, দেখে চোর তা মনে অয় না।
তাহলে কি অরন্য! সাদিব অবাক হয়ে বলল।
হাফিজ স্যারও বললেন, এমন বর্ণনা শুনে তো মনে হচ্ছে অরন্যই!
ইমতু মামা বলল, কিন্তু... আচ্ছা হাফিজ স্যার, অরন্য ঘরে ঢুকেছিল আপনি কেন বলতে পারলেন না? হাফিজ স্যার একটু কেমন করে বললেন, দেখুন, ঐ সময় আমার একটি ফোন আসে। ওরা চেঁচামেচি করছিল বলে আমি আরিসের রুমে আসি এবং কথা শেষে আবার পড়াতে যাই। আর আমি যেয়ে দেখেছিলাম ওরা যার যার জয়গায়ই বসে আছে। আর তাছাড়া মাঝে মাঝে অনেক ছাত্রই পানি খেতে আসে, তাই কোনো ছাত্র ভেতরে এলে তেমন কোনো সন্দেহ মনে হয় না।
ইমতু মামা সাদিবকে বলল, সাদিব চল উঠি, বোঝা হয়ে গেছে কে চুরি করেছে।
এ সময় রিপন স্যার বললেন, অরন্য তো মেধাবী ছাত্র। ও কি এ কাজ করতে পারে?
সাদিবেরও অরন্যের কথা শুনে মন খারাপ হয়ে গেল।
ইমতু মামা পথের মধ্যে সাদিবকে বোঝালো মেধাবী বলেই যে সে চুরি করতে পারে না, এমন তো কোনো কথা নেই। তুই ওর সঙ্গে বিভিন্ন কথা বলে বুঝতে চেষ্টা করবি ওর ভাবভঙ্গি। তারপরে যা করার আল্লাহর রহমতে আমিই করব।
সাদিব ইমতু মামার কথা অনুযায়ী পরদিন কোচিংয়ে গেল। এগিয়ে এলো ওর বন্ধুরা। সঙ্গে অরন্যও। সবাই উৎসুক মোবাইল চুরির ব্যাপারে জানার জন্য। সাদিব ওসব এড়িয়ে গেল। বুদ্ধি করে অরন্যের পাশে বসল। অরন্য চুরির বিষয়ে কোনোকিছুই বলছে না। স্যার এখনও আসেননি। সাদিব শুরু করল, জানিস অরন্য, ইমতু মামা বলেছে, আমাদের বন্ধুদের মধ্যেই নাকি কেউ মোবাইলটা চুরি করেছে। জানিস, এই কথাটা শুনে আমার খুব মন খারাপ, কখনোই ভাবিনি আমাদের বন্ধুদের মধ্যে কেউ চুরি করবে! চুরি করা খুবই অন্যায় কাজ। আর এই খারাপ কাজ আমাদের বন্ধুদের মধ্যে কেউ করেছে। ছি! এ যেন অবিশ্বাস্য! কী রে, কথা বলছিস না কেন? শিক্ষক আমাদের গুরু। তার কোনো জিনিস চুরি করা কি উচিত?
ঠিক এমন সময় অরন্যের সামনে ব্যাগের উপরে রাখা খাতার উপরে এক ফোঁটা পানি পড়ল। সাদিব জিজ্ঞেস করল, কী রে অরন্য, তুই কাঁদছিস?
অরন্য ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদতে কাঁদতে বলল, আমি চুরি করতে চাইনি। আমার মা অসুস্থ। তোরা তো  জানিসই আমার বাবা নেই। সংসার মামা-চাচার কাছে চেয়ে ও মা কাঁথা-টাথা সেলাই করে আল্লাহর রহমতে চলত। কিন্তু মা এখন অসুস্থ। সামনে পরীক্ষা, স্কুলের বেতনও দিতে হবে। কী করে এত টাকা জোগাড়...
এমন সময় ক্লাসে স্যার চলে এলেন। সাদিব অরন্যের ঘাড়ে হাত রেখে আস্তে করে বলল, আজই কোচিং শেষে আমাদের বাসায় যাবি। ইমতু মামা ও স্যারদেরকে সব কথা জানাতে হবে। ভয় পাসনে, আমি তোর কিছু হতে দেব না। আমি না তোর বন্ধু! সাদিবেরও চোখজোড়া ভিজে উঠল।
সাদিবের কথা মত অরন্য ওদের বাসায় গেল। সাদিব সব কথা খুলে বলল। ইমতু মামা বলল, সাদিব হাফিজ ভাই ও রিপন ভাইকেও খবরটা দেয়া দরকার।
সাদিব ফোন করে রিপন ও হাফিজ স্যারকে বাসায় আসতে বলল। বাসায় এলে ইমতু মামা সব ঘটনা খুলে বলল। ইমতু মামার পরিচিত একটি পাঠাগার আছে। ঐ পাঠাগারের পরিচালকের সাথে কথা বলে অরন্যের সাহায্য করার বিষয়টা নিশ্চিত করা হলো। অরন্যও রিপন স্যারের কাছে ক্ষমা চাইল, মহান রবের নিকটও ক্ষমা চাইল এবং প্রতিজ্ঞা করল যত কষ্টই হোক ও আর কখনো চুরি করবে না।
                        
আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ