আমাদের কথা

আমাদের কথা

আমাদের কথা কিশোরকণ্ঠ ডেস্ক মে ২০২৩

জ্যৈষ্ঠ মাসের মিষ্টি ফল

প্রাণপ্রিয় বন্ধুরা,

আসসালামু আলাইকুম।

কেমন আছো তোমরা? আশা করি সবাই ভালো এবং সুস্থ আছো আল্লাহর রহমতে।


এখন চলছে জ্যৈষ্ঠ মাস। জ্যৈষ্ঠ মানেই তো জানো একদিকে ভ্যাপসা গরম, আর অন্যদিকে ফলের বাহার!

জ্যৈষ্ঠ মানেই তো এমন! দরদর করে ঘাম ঝরবে, ফ্যান কিংবা পাখার বাতাসেও শীতল হবে না শরীর। কখনও বা দমকা ঝড়ো হাওয়া! কখনো বা বৃষ্টি। মুহূর্তেই সবকিছু এলোমেলো হয়ে যায়।

গরমের কষ্ট ভুলিয়ে দেয় জ্যৈষ্ঠ মাসের মিষ্টি ফলের ঘ্রাণ। মধুমাস বলেই ফলের এমন বাহার! আম, জাম, লিচু, কাঁঠালসহ আরো কত রকমের রসালো ফল! আহ, সেসব ফলের নাম উচ্চারণ করতেই জিহ্বায় পানি এসে যায়। এক এক ফলের এক এক রকম স্বাদ! সে কী মজার! আল্লাহর এ এক অপূর্ব সৃষ্টি কৌশল।

হ্যাঁ, বন্ধুরা! তোমরা ইচ্ছা মতো প্রাণ ভরে সব রকমের ফল খাও। তবে তোমার চারপাশে একটু খেয়াল রেখো। যে সকল বন্ধুর কিনে খাবার সামর্থ্য নেই, তোমাদের থেকে তাদেরও কিছু দিও। পারলে একসাথে সবাই মিলেমিশে খেয়ো। দেখবে তাতে কতো আনন্দ! কতো তৃপ্তি!


১১ জ্যৈষ্ঠ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন। কবি নজরুল ইসলাম আমাদের জাতীয় জাগরণের কবি, প্রাণের কবি, একান্ত ভালোবাসার কবি। এই অমর কবিকে আমরা বেশি বেশি স্মরণ করবো, তাঁর লেখা পড়বো এবং সেসব লেখা থেকে শিক্ষা গ্রহণ করবো। তাঁর জন্মদিন উপলক্ষ্যে আমরা নিজেরা যেমন তাঁকে নিয়ে লিখতে পারি, তেমনি আমরা তাঁর স্মরণে আলোচনা সভা, সেমিনার ও স্যুভেনির প্রকাশ করতে পারি। তাহলে দিনটি আরও অর্থবহ হয়ে উঠবে।

আজ এ পর্যন্তই!

আল্লাহ হাফিজ।

আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ