Home Featured শিক্ষাপাতা Spoken English ভালো করার কার্যকরী কৌশল -নাইম হোসেন

Spoken English ভালো করার কার্যকরী কৌশল -নাইম হোসেন

আমরা বর্তমানে যেই সময় বা যুগে বসবাস করছি তা প্রযুক্তির সময় বা যুগ। প্রযুক্তির অভ‚তপূর্ব উন্নয়নে গোটা পৃথিবী এখন হাতের মুঠোয়। আমরা যাকে বলি বিশ্বগ্রাম। এই বিশ্বগ্রামে একটি কমন ভাষা রয়েছে যার মাধ্যমে খুব সহজেই পৃথিবীর সকল মানুষের সাথে যোগাযোগ রক্ষা করা যায়। আর তা হলো ইংরেজি ভাষা। তুমি ইংরেজিতে কথা বলতে জানো মানে তোমার জন্য সম্ভাবনার অযুত দুয়ার খুলে যাবে নিমেষেই। আজ আমরা কথা বলব ইংরেজিতে কথা বলার কয়েকটি কার্যকরী টিপস নিয়ে যার মাধ্যমে তুমি খুব সহজেই Spoken English এ দক্ষ হয়ে উঠবে।
শেখার লক্ষ্য ঠিক করো

ইংরেজি তুমি কেন শিখবে তা জানাটা প্রয়োজন। তুমি ইংরেজি শেখার আগেই তোমাকে জেনে নিতে হবে ইংরেজি শেখার কারণ। তুমি যদি মনে করো তুমি শুধু পরীক্ষায় পাস করার জন্য ইংরেজি শিখবে তাহলে শেখার ধরন একরকম হবে, আর তুমি যদি চাও তুমি সর্বদা তোমার সকল কথাই ইংরেজিতে বলবে তাহলে কিন্তু শেখার ধরন অন্যরকম হবে। অর্থাৎ শেখার পূর্বেই তোমাকে জেনে নিতে হবে তুমি কেন ইংরেজি শিখতে চাও।

প্রচুর কথা বলো

তুমি ইংরেজিতে কথা বলতে চাইলে তোমাকে কথা বলা শুরু করতে হবে। প্রাথমিকভাবে তোমার কথা বলার ক্ষেত্রে ভুল-ত্রæটি হতে পারে, সেটা নিয়ে খুব বেশি মাথা না ঘামিয়ে কথা বলা শুরু করে দাও। দেখবে অল্প কিছুদিনের মধ্যেই তুমি কথা বলার ক্ষেত্রে সাহস ও কনফিডেন্স পেয়ে যাবে। আমরা অনেকেই মনে করি আগে সব কিছু ঠিকঠাকভাবে শিখে তারপরে কথা বলা শুরু করব, যা আসলে কখনই সম্ভব নয়।
কারণ যেকোনো ভাষাই আসলে ভুল করে, ভুল সংশোধন এর মাধ্যমেই শিখতে হয়। সুতরাং ভুল না করে ইংরেজি ভাষায় কথা বলতে চাওয়া নিতান্তই একটা বোকামি। তাই আর দেরি না করে তুমি যা জানো তাই আজ থেকে বলা শুরু করো। কথা বলো, বেশি বেশি বলো, যা পারো তাই বলো।

শুধু Words নয়, Phrase-ও শেখো

তুমি ইংরেজিতে কথা বলতে চাইলে শুধু শব্দ নয় Phrase-ও শেখো। কারণ শুধু শব্দ শিখলে মনের ভাব পুরোপুরি প্রকাশ করা সম্ভব নয়। সেক্ষেত্রে Phrase জানা প্রয়োজন। Phrase জানলে তুমি তোমার সকল কথা নেটিভ স্পিকারদের মতো করে খুব সহজেই গুছিয়ে বলতে পারবে।

ইংরেজিতে খবর দেখো

ইংরেজি শিখতে চাইলে ইংরেজিতে খবর দেখার কোনো বিকল্প নেই। কারণ খবর পাঠের সময় যেই accent ও শব্দ ব্যবহার করা হয় তা সাধারণত সকলের জন্য বোধগম্য হবে সেই বিষয়কে সামনে রেখেই ব্যবহার করা হয়।
সেক্ষেত্রে খবরে যেই শব্দগুলো ব্যবহার করা হয়, যেই ধরনের বাক্যের মাধ্যমে এটাকে সহজভাবে তুলে ধরা হয় সেটা ভালোভাবে খেয়াল করে নোট করে নাও এবং নিজেও নিউজ প্রেজেন্টারের মতো করে বলতে থাকো। দেখবে অল্প সময়েই তুমি ইংরেজি শব্দ ব্যবহার, বাক্য গঠন ও fluently কথা বলায় পারদর্শী হয়ে উঠবে।

ইংরেজিতে গল্প পড়ো এবং শোনো

তুমি ইংরেজি ভালোভাবে শিখতে চাইলে তোমাকে গল্প পড়া ও শোনায় দারুণভাবে অভ্যস্ত হতে হবে। কারণ গল্প সাধারণত organize way তে একটি মেসেজ তুলে ধরে, যা অন্য কোনো পন্থায় সম্ভব নয়। তাই গল্প পড়া ও শোনার মাধ্যমে তুমি ইংরেজি বাক্যের গঠন, শব্দের ব্যবহার এবং কীভাবে বাক্যগুলো ব্যবহার করে অর্থবহ কন্টেন্ট তৈরি করা যায় তা খুব সহজেই আয়ত্ত করতে পারবে। সেক্ষেত্রে তুমি কী ধরনের গল্প পড়তে ভালোবাস সেটা সিলেক্ট করে পড়া শুরু করে দাও, এতে তোমার গল্প পড়তে ক্লান্তি আসবে না, আসবে না বিরক্তি। যা তোমাকে ইংরেজি বেশি বেশি পড়তে সহযোগিতা করবে।

SHARE

Leave a Reply