Home Featured শিক্ষাপাতা User Input -নাদিম নওশাদ

User Input -নাদিম নওশাদ

আসসালামু আলাইকুম সবাইকে। কেমন আছো? আশা করি সবাই অনেক ভালো আছো। পড়াশোনাতে কি একটু মনোযোগ দিচ্ছো? নাকি, সারাদিন গেমস্ খেলে পার করছো। সবকিছুর পাশাপাশি পড়াশোনটাকেও একটু চালিয়ে নিও। আল্লাহ তায়ালা তো আমাদের আশরাফুল মাখলুকাত হিসাবে সৃষ্টি করেছেন। জ্ঞানের দিক থেকে আমরা পিছিয়ে থাকলে কি চলবে। তাইতো বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে গেলে আমাদের অবশ্যই কম্পিউটার সম্পর্কে ভালো মতো জানা দরকার।

আচ্ছা এবার একটু কাজের কথায় আসি। গত পর্বে আমরা প্রোগ্রামিংয়ে কীভাবে যোগ, বিয়োগ, গুণ ও ভাগ করা যায় সে সম্পর্কে পড়াশোনা করেছিলাম। আমরা সাধারণত C++ language এ same data type এর মধ্যে যোগ, বিয়োগ, গুণ ও ভাগ করে থাকি। যেমন, আমরা দুইটি integer এর মধ্যে যদি যোগ করতে চাই তাহলে প্রথমে দুইটি integer declare করে তারপরে এদের মাঝে ‘+’ চিহ্ন দিয়ে আমরা যোগ করতে পারি।

আজকের পর্বে আমরা শিখবো কীভাবে একজন userথেকে input নিতে পারি। এবং কীভাবে সেগুলো বিভিন্ন কাজে লাগাতে পারি।
আমরা সবসময় আগে থেকে দুটো number define করে যোগ করতে পারবো না। মাঝে মাঝে আমাদের এমন দুটো number যোগ করতে হতে পারে যা আমাদের আগে থেকে জানা থাকে না। মনে করো তুমি মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে কিছু টাকা উঠাতে চাচ্ছো। এখন তুমি কত টাকা উঠাতে চাচ্ছো তা তো আগে থেকে জানা সম্ভব না। এ ক্ষেত্রে তুমি একজন user। তুমি তোমার খুশি মতো টাকার পরিমাণ দিতে পারো। এক্ষেত্রে টাকার পরিমাণটা হচ্ছে input। একইভাবে, তুমি যদি নতুন account খুলতে চাও তাহলে তোমার নাম, মোবাইল নাম্বার, বয়স, জন্ম তারিখ ইত্যাদি user input হিসেবে দেওয়া লাগবে। নামের ও জন্মদিনের জন্য string, মোবাইল নাম্বারের জন্য int আরও কিছু লাগলে প্রয়োজন সাপেক্ষে data type নিয়ে variable declear করে user input নিতে হবে।
User input নেওয়ার জন্য আমরা cin ব্যবহার করে থাকি। cin হচ্ছে একটা predefine variable যেটা keyboard থেকে data read করে। মনে করো, তুমি টাকা withdraw করতে চাচ্ছো। তার জন্য তোমাকে একটা integer number input নিতে হবে। প্রথমে integer variable declare করে তারপর cin এর মাধ্যমে userথেকে value নিতে হবে।

int amount;
cout<< “Enter an amount to withdrawl : “;
cin>>amount;

একইভাবে নতুন account খোলার জন্য main function এর মধ্যে নিচের মতো করে কোড লেখা যেতে পারে ।
string name,date;
int mobile_no,age;
cout<<”Enter your : “;
cin>>name;
cout<<”Enter your age : “;
cin>>age;
cout<<”Enter your birth date : “;
cin>>date;
cout<<”Enter your mobile number : “;
cin>>mobile_no;

Output দেখতে কিছুটা এমন হবে।
একটা কথা একটু মনে রাখবে,string কে input হিসেবে নেওয়ার সময় মাঝে কোনো space রাখবে না । তাহলে বাকি input গুলো কাজ করবে না। এটা আপাতত মনে রাখো, এটা নিয়ে পরবর্তীতে আমরা আরও জানবো ।
এখন তোমাদের কাজ হচ্ছে একটা simple calculator বানানো, যেখানে user দুটি number লিখবে, আর কোডের মাধ্যমে যোগ, বিয়োগ, গুণ আর ভাগ করে result দেখা যাবে। Output টা চিত্রের মতো হবে। আশা করি তোমরা এটা খুব সহজেই করতে পারবে।
পরবর্তী পর্বে আমরা শিখবো কীভাবে আমরা দুটি variable compare করতে পারি। সাথে সাথে simple calculator এর কোড কীভাবে করা যায় সেটা দেখবো। এটাকে কীভাবে আরও update করা যায় সেটারও চেষ্টা করবো ইনশাআল্লাহ।

SHARE

Leave a Reply