Home আইটি কর্নার যথাযথ রাউটার স্পিড পেতে করণীয় ও বর্জনীয় -জাহিদ সিরাজী

যথাযথ রাউটার স্পিড পেতে করণীয় ও বর্জনীয় -জাহিদ সিরাজী

এখন ইন্টারনেটের সময়। তাই এটা ছাড়া আজকের দুনিয়া প্রায় অচল। বিভিন্ন মাধ্যমে এ ইন্টারনেট ব্যবহার করা যায়। তবে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম ওয়াইফাই। সাধারণত যে ডিভাইসের মাধ্যমে ওয়াইফাই ব্যবহার করা হয় তাকে রাউটার বলে। এ রাউটার যথাযথভাবে রাখা না হলে ঠিকভাবে ইন্টারনেট স্পিড পাওয়া যায় না। ফলে ওয়াইফাই অনেক সময় সুবিধার চেয়ে ঝামেলার কারণ হয়ে যায়। তবে কিছু নিয়ম-কানুন মানলে ওয়াইফাইয়ের যথাযথ স্পিড পাওয়া সম্ভব। সেসব নিয়মনীতি তথা করণীয়-বর্জনীয় বিষয় নিয়েই আমাদের এবারের আয়োজন-
যে পরিমাণ এরিয়া জুড়ে ইন্টারনেট ব্যবহার করতে চাই রাউটারটিকে ঠিক তার মাঝামাঝি জায়গায় সেট করতে হবে। রাউটারকে কোনো এক পাশে রাখলে বিপরীত পাশে ঠিকমত স্পিড পেতে সমস্যা হবে। মাঝখানে কোনো দেয়াল বা ধাতব পদার্থ থাকলে ওয়াইফাই রাউটারের সিগন্যাল সঠিকভাবে ছড়াতে পারে না। তাই এমন জায়গায় ওয়াইফাই রাউটার রাখা উচিত যেখানে কোনো দেয়াল বা সিলিংয়ে কোনো ধাতব পদার্থ না থাকে। অধিকাংশ রাউটারের ক্ষেত্রে ২.৪ জিএজে ওয়ারলেস ব্যান্ড ব্যবহৃত হয়। সেক্ষেত্রে রাউটারের কাছাকাছি যদি কোনো ব্লুটুথ বা অন্য কোনো ওয়ারলেস ডিভাইস থাকে, তবে ওয়াইফাইয়ের কার্যক্ষমতার ওপর প্রভাব পড়ার সম্ভাবনা থাকে। তাছাড়া টিভি, রেফ্রিজারেটর বা এ জাতীয় কোনো ডিভাইস থেকে রাউটারকে একটু দূরে রাখতে হবে। কারণ এই ডিভাইসগুলো কাছে থাকলে কমে যেতে পারে ইন্টারনেট স্পিড। আয়নার মাধ্যমে ওয়াইফাই সিগন্যাল রিফ্লেক্ট হয়ে যায়। তাই ভালো পারফরম্যান্সের জন্য আয়না থেকে দূরে রাখতে হবে ওয়াইফাই রাউটার।
ওয়াইফাই রাউটার সাধারণত ওপর থেকে নিচের দিকে সিগন্যাল প্রেরণ করে। তাই একটু উঁচু জায়গায় রাখলে ভালো স্পিড পাওয়ার সম্ভাবনা আছে। সুতরাং নিচের দিকে রাউটার না রাখাই উচিত। বিভিন্ন ব্র্যান্ড এবং বিভিন্ন মানের রাউটারে বিভিন্ন সংখ্যক এন্টিনা থাকে। তবে প্রতিটি রাউটারে অন্তত একটি এন্টিনা থাকে। এন্টিনা সংখ্যা বেশি হলে সুবিধা বেশি। তবে এন্টিনা সাধারণত উল্লম্বভাবে রাখা উচিত। এতে ইন্টারনেটের স্পিড বেশি পাওয়া যায়। আপাতত এ বিষয়গুলো মাথায় রেখে রাউটার স্থাপন করলে যথাযথ ইন্টারনেট স্পিড পাওয়া যাবে।

SHARE

Leave a Reply