Home নিয়মিত খোলা-ডাক খোলা ডাক

খোলা ডাক

ভালোবাসার আরেক নাম

যতই পড়ি ততই ভালো লাগে। যতই দেখি ততই মন ভরে। বইটিকে অনেক ভালোবাসি। বইটি আর কোনো বই নয়, আমার প্রিয় কিশোরকণ্ঠ। একটি কিশোরকণ্ঠ পড়া শেষ হলে আরেকটি কিশোরকণ্ঠের অপেক্ষায় থাকি। অনেক ভালোবাসি কিশোরকণ্ঠকে, আর ভালোবাসবো ইনশাআল্লাহ্। তাই বইটির নাম দিয়েছি ‘ভালোবাসার আরেক নাম কিশোরকণ্ঠ’।
আহমেদ সিয়াম
বিয়ানীবাজার, সিলেট

জ্ঞানের এক মহাসাগর

কিশোরকণ্ঠ এমন একটি পত্রিকা, যা থেকে অনেক জ্ঞান লাভ করা সম্ভব। যখনি আমরা এই কিশোরকণ্ঠ পড়ি, যেন মনে হয়, অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ সব সামনে নিয়ে বসে আছি। কিন্তু যদি আমরা মন দিয়ে এই পত্রিকাটি পড়ি তাহলে আমাদের জ্ঞানের এক মহাসাগর হলো এটি। আর যদি পত্রিকাটি মন দিয়ে না পড়ি তাহলে আমাদের জ্ঞানের অংশ হিসেবে কাজ করবে না। যেমন কবি বলেছেনÑ
‘গ্রন্থগত বিদ্যা আর পরহস্তে ধন,
নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন।’
আমরা যদি একটু খেয়াল করি তাহলে আমরা প্রতি মাসের নতুন নতুন প্রশ্নোত্তরগুলো আমরা জানতে পারি। তাই বলি কিশোরকণ্ঠ হলো জ্ঞানের এক মহাসাগর।
আব্দুল কাদের রাকিব
আলাদাদপুর রব্বানিয়া ফাজিল মাদ্রাসা, হাজিরপাড়া, লক্ষ্মীপুর

জ্ঞানের গাছ

আমার জীবনে একটি জ্ঞানের গাছ আছে। সেই গাছটি হচ্ছে কিশোরকণ্ঠ। প্রতিদিন গাছটি থেকে আমি নানা ধরনের জ্ঞান সংগ্রহ করি। গাছটিতে স্বপ্নমুখর জীবন, দেশ-বিদেশ, বিজ্ঞান নামক বিভিন্ন জ্ঞান ঝুলে থাকে। সেসব জ্ঞান আমি আমার জ্ঞানের ভান্ডারে বন্দি করি। আমার জ্ঞান ভাণ্ডারে প্রায় ৮০ শতাংশ জ্ঞান এই জ্ঞানের গাছটি থেকে সংগ্রহ করেছি। আমি খুব আনন্দিত যে এরকম একটি গাছ আমার জীবনে আছে। এই জ্ঞানের গাছ কিশোরকণ্ঠ যেন সারাজীবন বেঁচে থাকে।
মোহাম্মদ আবিদ
সিকদার ভিলা, কল্পলোক আবাসিক, বাকলিয়া, চট্টগ্রাম

SHARE

Leave a Reply