Home নিয়মিত খোলা-ডাক খোলা ডাক

খোলা ডাক

সেরা একশত বন্ধু
আগেকার দিনে কিশোরকণ্ঠ পত্রিকাটা আমার কাছে অবহেলিত কিছু পত্রিকার মতো ছিল। শুধু কি তাই! ভেতরে গল্প, কবিতা, ইত্যাদি বিভাগের সাথে তেমন সম্পর্ক ছিল না। শ্রদ্ধেয় লেখক, আমিনুল ইসলাম ফারুকের স্বপ্নমাখা লেখাগুলো না পড়ার কারণে ঘুমন্ত সব স্বপ্ন ঘুমন্তই থেকে যেত। কিন্তু আজকে তার লেখাগুলো আমাকে ঘুমাতে দিচ্ছে না।
তাই তো, প্রতি মাসের নতুন কিশোরকণ্ঠ আমার কাছে একশত নতুন বন্ধুর আগমন মনে হয়।
কারণ, এপিজে আব্দুল কালাম বলেন ‘একটি ভালো বই একশত ভালো বন্ধুর সমান।’
সাইফুল ইসলাম, চরম্বা, লোহাগাড়া, চট্টগ্রাম

অসামান্য জ্ঞানভাণ্ডার
জীবনে সবারই বাধা বিপত্তি থাকে। আমার জীবনেও আছে। তবে জ্ঞানের বাধাও রয়েছে। আমাদের কোনো জ্ঞান অর্জন করতে হলে অনেক পরিশ্রম করতে হয়। তবে সেই জ্ঞানটা যদি আমরা মজার মাধ্যমে পাই তাহলে সেটা আমাদের সারাজীবন মনে থাকে। এভাবে প্রায় অর্ধেকটা জ্ঞান আমরা কিশোরকণ্ঠের মাধ্যমে অর্জন করে আসছি। কিশোরকণ্ঠ আমাদের বিভিন্ন গল্প, বিজ্ঞান, স্বপ্নমুখর জীবন, দেশ বিদেশ ইত্যাদি নানারকম মজার ছলে জ্ঞান অর্জনের পথ অনেকটা সহজ করে দিয়েছে। একাডেমিক বইয়ের পাশাপাশি কিশোরকণ্ঠ বাইরের জ্ঞান অর্জন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তাই কিশোরকণ্ঠ এক অসামান্য জ্ঞানভাণ্ডার।
ইসমাঈল সাজিদ নিশান, বাকলিয়া থানা, চট্টগ্রাম

অন্ধকার থেকে আলোর জগৎ
আলহামদুলিল্লাহ, আমি আমার প্রাণের প্রিয় কিশোরকণ্ঠ পত্রিকা অনুশীলন করে আমার জীবনকে উন্নত করতে পেরেছি এবং আরও পারব (ইনশাআল্লাহ)। আমি আগে এই প্রাণের পত্রিকা সম্পর্কে কিছুই জানতাম না, বুঝতাম না। তো প্রায়ই আমার বড়ো ভাইকে এই পত্রিকাটি পড়তে দেখতাম। তখন আমার এসব পত্রিকা পড়তে ভালো লাগতো না। তো একদিন আমার ভাই পত্রিকাটির হাসির বাকসো পড়ে শুনালে শুনে খুবই মজা পেলাম। তারপর থেকে প্রতি মাসে হাসির বাক্স পড়ার জন্য বেশ আগ্রহ জাগল। তো এরকম করে আস্তে আস্তে পত্রিকাটি পড়তে শুরু করলাম। পত্রিকাটি পড়ে অনেক কিছু জ্ঞান অর্জন করা শুরু করি, জানতে পারি। এরকম করে অন্ধকার জগৎ থেকে আলোর জগতে আসতে পারি। তাই কিশোরকণ্ঠ হাতে না পাওয়া পর্যন্ত মনে হয় যেন এখনো অন্ধকার জগতে আছি, আরো জ্ঞান-অর্জনের জন্য মন ব্যাকুল হয়ে পড়ে।
সাব্বির হোসেন, রাজাপুর, ঝালকাঠি

মমতার নাম
কিশোরকণ্ঠ এ যেন এক মমতার নাম, বাঁধনে বাঁধাই করা এক জাদুর নাম। ২০০৫ সাল থেকে কিশোরকণ্ঠ পড়া হয়। আজও অপেক্ষায় অপেক্ষমাণ থাকি এ পরম বন্ধুর। এ বন্ধুত্ব যেন অমলিন। নিরন্তর ভালোবাসা তোমার জন্য প্রিয়।
জাহাঙ্গীর আলম, ভেদরগঞ্জ, শরীয়তপুর

SHARE

Leave a Reply