Home নিয়মিত খোলা-ডাক খোলা ডাক

খোলা ডাক

জ্ঞানের সমুদ্র

কিশোরকণ্ঠ এমন একটি পত্রিকা যেটা হলো জ্ঞানের সমুদ্র। সেই জ্ঞানের সমুদ্র থেকে জ্ঞান নিয়ে আমরা নিজেদের জ্ঞান বৃদ্ধি করি। কিশোরকণ্ঠ আমি যত পড়ি আমার জ্ঞান তত বৃদ্ধি হয়। কিশোরকণ্ঠ পড়ে আমি দেশ-বিদেশ সম্পর্কে জানতে পারি, বিজ্ঞানের বিভিন্ন আবিষ্কার সম্পর্কে জানতে পারি। কিশোরকণ্ঠ পড়ে আমি যতটা জ্ঞান বৃদ্ধি করতে পারি অন্যান্য পত্রিকা পড়ে আমি ততটা জ্ঞান বৃদ্ধি করতে পারি না। কিশোরকণ্ঠের বিভাগগুলো আমাদের জ্ঞানকে জ্ঞানের সমুদ্রে পরিণত করে। তাই কিশোরকণ্ঠ আমার কাছে ও পাঠকদের কাছে একটি জ্ঞানের সমুদ্র।
ইসমাঈল সাজিদ নিশান
কল্পলোক আবাসিক, বাকলিয়া, চট্টগ্রাম

অন্যান্য থেকে অনন্য

কিশোরকণ্ঠ হাতে পাওয়ার পর কেন জানি আমার নিঃশ্বাস স্তব্ধ হয়ে আসে। এটি পড়ার সময় আমি হুমড়ি খেয়ে পড়ি। অভিভূত হই, প্রতিটি লেখায় আমার চোখ আটকে যায়। এই জ্ঞানের ভান্ডারের পানে আমি অবিরত দৌড়াতে থাকি। এই জ্ঞানের ভান্ডার থেকে বিজ্ঞান-বিশ্ব, চিত্র-বিচিত্র, আইটি কর্নার, উপন্যাস, কুরআন-হাদিসসহ আরও কত কিছুই না পেয়ে থাকি। এই একনিষ্ঠ অভিভাবকের লেখাজুড়ে আছে আনন্দ-ভালোবাসা, উপদেশ-পরামর্শ, রহস্য-উন্মোচন সর্বোপরি পাপ থেকে বেঁচে থাকার সোপান। তাইতো এই কিশোরকণ্ঠ অন্যান্য পত্রিকা থেকে অনন্য।
শাহরিয়াত আরাফাত শিমুল
চৌফলদন্ডী, কক্সবাজার

পথ চেয়ে বসে থাকি

আলহামদুলিল্লাহ। প্রথমেই শুকরিয়া জ্ঞাপন করি সেই মহান রবের দরবারে। আমাদের বাসা হচ্ছে কুড়িগ্রাম জেলার ফুলবাড়ি উপজেলার অনন্তপুর নামের এক প্রত্যন্ত গ্রামে। যেখানে পাওয়া যায় না খুব বেশি উন্নত সেবা। আলহামদুলিল্লাহ তারপর আমি এই ২০১৪ সালে আমার বড় ভাইয়ের কাছ থেকে প্রথম কিশোরকণ্ঠের দাওয়াত পাই। সেই থেকে আজও আমি নিয়মিত কিশোরকণ্ঠ পড়ি। কিশোরকণ্ঠের সবগুলো বিভাগই আমার ভালো লাগে। তার মধ্যে সবচেয়ে বেশি ভালো লাগে ক্যারিয়ার বিষয়ক বিভাগগুলো ও প্রতিযোগিতামূলক বিভাগগুলো। কারণ ক্যারিয়ার বিষয়ক বিভাগগুলো যেমন আমাদের শেখায় আমাদের কীভাবে চলতে হবে ও জীবনে সফল হতে হলে আমাদের কী করতে হবে এবং কীভাবে উন্নত চরিত্র গঠন করে ইহকাল ও পরকালে সফলতা পাওয়া যায়। ঠিক তেমনিভাবে প্রতিযোগিতামূলক বিভাগগুলো আমাদের শেখায় কীভাবে আমাদের এই প্রতিযোগিতা-নির্ভর পৃথিবীতে টিকে থাকতে হবে। তাই আমি কিশোরকণ্ঠের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করি। কিশোরকণ্ঠ হচ্ছে আমার নিঃসঙ্গতার একমাত্র সঙ্গী। তাই আমি কিশোরকণ্ঠকে বলতে চাই ‘প্রিয় বন্ধু পথ চেয়ে বসে থাকি তোমার আশায়।’
আশরাফুল আলম
অনন্তপুর আদর্শ বহুমুখী উচ্চবিদ্যালয়

সাহসী প্রাণ

মানবজীবন মানবসমাজের মতোই পরিবর্তনশীল। যখন আমি কিশোরকণ্ঠ পড়তাম না তখন আমি বুঝতাম না কিশোরকণ্ঠ আসলেই কী? যে সময় অসুস্থ সংস্কৃতি বাংলাদেশে করাল থাবা বাড়িয়ে আমাদের তরুণ সমাজের দিকে, ঠিক তখনই আমাদের মাঝে ইসলামী চেতনা জাগিয়ে তোলার জন্য আমাদের মাঝ থেকে একজন ওমর, খালিদ, তারেক বিন জিয়াদ আর সালাহউদ্দিন আইউবী তৈরি করে দেওয়ার জন্য যে পত্রিকাটি কাজ করে যাচ্ছে সেটি কিশোরকণ্ঠ। সত্যিই তো নতুন কিশোরকণ্ঠ বর্তমানে অসত্যের ও অপসংস্কৃতির বিরুদ্ধে সাহসী প্রাণ।
সৈয়দ মুহাম্মদ সালেহ
রশিদনগর, রামু, কক্সবাজার

ভালোবাসি

আমার একটি ভালোবাসা আছে যার কাছ থেকে আমি অনেক কিছু শিখেছি ও জেনেছি। এই ভালোবাসা থেকে পেয়েছি কুরআনের আলো, হাদিসের আলো, দেশ-মহাদেশ, গল্প, নাটক, ছড়া, কবিতা, হাসির বাকসো, খেলার চমক, খোলা ডাক, আইটি কর্নার ইত্যাদি যা বলেও শেষ হবে না। জানো কিশোরকণ্ঠ আজো ভাবি আমি তোমাকে নিয়ে। যদি সেই ছোটবেলায় পেতাম তাহলে কত জ্ঞান অর্জন করতাম। মাত্র ৮ম শ্রেণিতে থাকাকালীন তোমাকে ভালোবেসেছি, আর আজও আগলে রেখেছি এই বুকে। জানো মাঝে মাঝে চুপটি করে বসে, মুখখানি ধরে আমি ভাবতে থাকি কিশোরকণ্ঠ তোমায় খুব মিস করি।
মাহদি হাসান রাতুল
বোয়ালমারী, ফরিদপুর

ভালোবাসি খুব

কিশোরকণ্ঠ আমার হৃদয়জুড়ে ভালোবাসার এক জায়গার নাম। শিশুকাল থেকে কৈশোর পেরিয়ে আজ জীবনের চরম ব্যস্ততায় সময় অতিবাহিত হলেও প্রিয় কিশোরকণ্ঠের জন্য ভালোবাসাটা একটুও যে কমেনি। তাইতো নতুন সংখ্যাটা যখন যেখানেই দেখি অন্তত একটিবারের জন্য হলেও যে চোখ বুলাতে হয়। সর্বোপরি এটাই বলা যায় যে প্রিয় কিশোরকণ্ঠ তোমাকে এখনো ভালোবাসি খুব।
ফারুক আল ফাহাদ
সাগরিয়া, হাতিয়া, নোয়াখালী

SHARE

Leave a Reply