Home কুরআন ও হাদিসের আলো হাদীসের আলো ভালো মানুষের আলো

ভালো মানুষের আলো

এবারের পরীক্ষায় প্রথম হয়েছে আবরার। এ জন্য মন খুব ঝরঝরে। চোখে—মুখে আনন্দের সোনাঝরা রোদ্দুর। দাদার কাছে এসে বলল, দাদা! আজ আমার এত ভালো লাগছে কেন? প্রতিটি মানুষকেই জানাতে ইচ্ছে করে খুশির এ খবরটি। দাদা বললেন, খুশির সময় এমনই মনে হয়। কিয়ামতের দিনও মানুষ এমন করবে। আল্লাহ বলেছেনÑ “তখন যাকে তার আমলনামা ডান হাতে দেওয়া হবে, সে বলবেÑ ‘নাও, আমার আমলনামা পড়ে দেখো’।” (সূরা আল—হাক্কাহ : ১৯)। সে খুশিতে আটখানা হয়ে এ কথা বলবে আশপাশের লোকজনকে। বন্ধু—বান্ধবদের দেখাবে তার জান্নাতে যাওয়ার ছাড়পত্র!

সুবহানাল্লাহ! কী মনোরম, কী সতেজ হবে সে মুহূর্তটি বলল আবরার!
দাদা বললেনÑ আচ্ছা, আমিও তোমার আমলনামা দেখতে চাই! না, মানে পরীক্ষার খাতাগুলো। আবরার বলল, খাতা তো আমি নিয়েই এসেছি। আমি জানতাম, প্রতিবারের মতো এবারও তুমি খাতা দেখতে চাইবে। দাদা এক ঝলক হাসলেন, তারপর গভীর মনোযোগের সাথে দেখতে লাগলেন প্রতিটি পৃষ্ঠা। আবরার মনে মনে আল্লাহকে ডাকছে শুধু। দাদা চোখ তুলে আবরারের দিকে তাকিয়ে বললেন, তোমার ‘জীবনের লক্ষ্য’ রচনা পড়ে আবু বকর (রা)—এর কথা মনে পড়ল। তোমরা কত কিছুু হতে চাও, আর তিনি কী হতে চেয়েছিলেন, জানো? তিনি বলেছিলেনÑ ‘হায়! আমি যদি এই গাছ হতাম, যা খেয়ে ফেলা হতো এবং কেটে ফেলা হতো!’ আবার বলেছিলেন- ‘হায়! আমি যদি ঘাস হতাম এবং জীবজন্তু আমাকে খেয়ে ফেলত!’। (আয—যুহ্দ)।
আবরার অবাক হয়ে বললÑ কেন দাদা! মানুষ কি কখনো গাছ হতে পারে? ঘাস হতে পারে?

দাদা বললেনÑ তিনি মানুষই হতে চেয়েছিলেন। আর তিনি জানতেন- মানুষ হওয়া কত কঠিন। ভালো মানুষেরা সবসময়ই নিজেদের এমন তুচ্ছ ভাবেন। আর আমরা তো নিজেদের কত কিছু মনে করি! একবার হজরত মূসা (আ) বনি ইসরাইলের লোকদের বললেন তোমাদের সবচেয়ে ভালো মানুষটিকে আমার কাছে নিয়ে এসো। তারা একজনকে নিয়ে এলেন। তিনি তাকে বললেন- তুমি কি বনি ইসরাইলের সবচেয়ে ভালো লোক? সে বলল তারা এমনই মনে করে। মূসা (আ) বললেন- যাও, তাদের সবচেয়ে খারাপ মানুষটিকে আমার কাছে নিয়ে এসো। লোকটি চলে গেল এবং কিছু সময় পর একাই ফিরে এলো! মূসা (আ) বললেনÑ তাদের খারাপ লোকটিকে নিয়ে এসেছ? লোকটি বলল- আমি আমার নিজের ব্যাপারে যা জানি, তাদের ব্যাপারে তা জানি না! মূসা (আ) বললেন- তুমিই তাদের মধ্যে সবচেয়ে ভালো মানুষ! (আয—যুহ্দ)।

দাদা বললেন- দেখেছ, ভালো মানুষেরা কীভাবে নিজেকে ছোটো ভাবেন? এবার বলো, তুমি কী হতে চাও? রচনায় যা লিখেছ, তা? নাকি অন্য কিছু? আবরার বলল, মানুষ হতে চাই। ভালো মানুষ। দাদা বললেন- তাহলে নিজেকে যাচাই করো হজরত আবু বকর (রা)—এর মতো, বনি ইসরাইলের লোকটির মতো! নিজেকে যত তুচ্ছ ভাববে, ততই তুমি ভালো কাজ করার প্রয়োজনীয়তা অনুভব করবে।
আবরার বলল- ইনশাআল্লাহ! আমিও খঁুজে পেতে চাই ভালোর আলো, এভাবেই!
– বিলাল হোসাইন নূরী

SHARE

Leave a Reply