Home আইটি কর্নার আসছে ডাক্তার-চশমা সারবে মানসিক রোগ -বুলবুল আজাদ

আসছে ডাক্তার-চশমা সারবে মানসিক রোগ -বুলবুল আজাদ

চোখের চিকিৎসায় চশমার ব্যবহার আদিকাল থেকেই। তবে চিকিৎসার এই আবশ্যকীয় অনুষঙ্গের সাথে এক পর্যায়ে যুক্ত হতে শুরু করে শিল্প। সে ধারাবাহিকতায় চশমা এখন পুরোদস্তুর ফ্যাশনের অংশ। কত্তো রকম চশমা যে এখন আছে তার কোনো ইয়ত্তা নেই। হাল আমলে এর সাথে যুক্ত হয়েছে প্রযুক্তির ছোঁয়া। তৈরি হয়েছে স্মার্ট চশমা। সেখানে আছে ফিচারের ছড়াছড়ি। তেমনি এক স্মার্ট চশমা নিয়ে আমাদের এবারের আলোচনা।
সম্প্রতি চীনা প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমি স্মার্ট চশমা তৈরির কাজ শুরু করেছে। এর আগে অবশ্য অ্যাপল, স্যামস্যাং, অপোর মতো নামকরা সংস্থাগুলো স্মার্ট চশমা তৈরি করেছে। তবে শাওমি তাদের স্মার্ট চশমায় ফটোথেরাপি ফিচার যুক্ত করবে। ফলে এ চশমার মাধ্যমে মানসিকভাবে অসুস্থ ও ডিপ্রেশনে ভোগা ব্যক্তিদের চিকিৎসা করা সম্ভব হবে। এ চশমা সাউন্ড ও ভিজুয়াল, দু’রকম সিগন্যালই পাঠাতে সক্ষম। যার ফলে মানসিক সমস্যা নির্ণয় করে সমাধান করতে পারবে এটি।
এ ছাড়া এতে এআর (Augmented Reality) প্রযুক্তিও থাকবে। ফলে এ চশমা ভার্চুয়াল তথ্য দেবে। ফোনের নোটিফিকেশনও দেখা যাবে চশমার পর্দায়। স্মার্টফোনে যেমন ফটো ও ভিডিও আলাদা করে রাখা ও দেখা যায়, এ চশমাতেও তেমন সুযোগ থাকবে। তাছাড়া হেডফোন ছাড়াই গান শোনা যাবে এ চশমায়। দেখা যাবে ভিডিও। ওয়্যারলেস প্রযুক্তিতে চশমার সাথে স্মার্টফোনও সংযুক্ত করা যাবে। তাই, ফোন আর চশমার মধ্যে সহজেই তথ্য আদান-প্রদান করা যাবে। ছোটো একটা বাটন দিয়ে নিয়ন্ত্রণও করা যাবে। আবার অডিও নির্দেশনার মাধ্যমেও ব্যবহার করা যাবে। চোখের মণির নড়াচড়া বিশ্লেষণ করার মাধ্যমেও কাজ করবে এটি। সবমিলিয়ে বলা যায়- চিকিৎসাসেবা এবং তথ্যপ্রযুক্তির দুনিয়ায় দারুণ এক সংযোজন হবে এই স্মার্ট চশমা।

SHARE

Leave a Reply