Home আইটি কর্নার হাতের নড়াচড়া শনাক্ত করবে গুগল স্মার্টফোন – শরীফ তাজওয়ার

হাতের নড়াচড়া শনাক্ত করবে গুগল স্মার্টফোন – শরীফ তাজওয়ার

স্মার্টফোন পুরো বিশ্বকে হাতের মুঠোয় এনে দিয়েছে আমাদের। তারপরও থেমে নেই তার চমক। নিত্য-নতুন ফিচারে সমৃদ্ধ হচ্ছে দিনকে দিন। আর এ তৎপরতায় সামনের সারিতে যারা আছে তার মধ্যে গুগল অন্যতম। বেশ কিছুদিন থেকে গুগলের নতুন স্মার্টফোনের গুঞ্জন শোনা যাচ্ছিল তথ্যপ্রযুক্তি দুনিয়ায়। অবশেষে গুগল তাদের পিক্সেল সিরিজের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন পিক্সেল ৪ এবং পিক্সেল ৪ এক্সএল ঘোষণা করেছে। নিউ ইয়র্কে পিক্সেল ৪ এবং পিক্সেল ৪ এক্সএল উন্মোচন করেছে গুগল। পিক্সেল ফোর ফোনে রয়েছে ৫.৭ ইঞ্চি এইচডি ও এলইডি স্ক্রিন এবং পিক্সেল ফোর এক্সএল ফোনে থাকছে ৬.৩ ইঞ্চি কোয়াডএইচডি ও এলইডি ডিসপ্লে। পিক্সেল ৪ সিরিজের ফোন দুটিতে নতুন বেশ কিছু সেন্সর রয়েছে যেগুলো হাতের নড়াচড়া শনাক্ত করে ফোন নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে। এর মাধ্যমে ফোনের স্ক্রিনে টাচ না করেই শুধুমাত্র এর সামনে হাত নেড়ে গান পরিবর্তন, কল রিসিভ/রিজেক্ট প্রভৃতি করা যাবে।
আরও থাকছে ১০ গুণ দ্রুত গুগল অ্যাসিস্ট্যান্ট। এটি আগের তুলনায় আরও বেশি কাজ দ্রুততার সাথে করতে পারবে। এই গুগল অ্যাসিস্ট্যান্ট ভার্সন ডেভেলপের ক্ষেত্রে নেতৃত্বস্থানীয় ভূমিকা পালন করেছেন বাংলাদেশী ছেলে জাহিদ সবুর, যিনি গুগলে কর্মরত আছেন। গুগল পিক্সেল ৪ এবং পিক্সেল ৪ এক্সএল উভয়ের ক্ষেত্রেই ফ্রন্ট (৮ মেগাপিক্সেল + থ্রিডি ) ও ব্যাক (১২ মেগাপিক্সেল + ১৬ মেগাপিক্সেল) ক্যামেরায় দুটি করে লেন্স দেয়া হয়েছে। পিক্সেল থ্রি ফোনে ফ্রন্ট ক্যামেরায় দুটি লেন্স। কিন্তু ব্যাক ক্যামেরায় ছিল একটি। এবার ব্যাক ক্যামেরায়ও একাধিক লেন্স এলো পিক্সেল ফোনে।
পিক্সেল ৪ এবং পিক্সেল ৪ এক্সএলে ব্যবহৃত হয়েছে অক্টাকোর ৬৪ বিট স্নাপড্রাগন ৮৫৫ প্রসেসর ও ৬ জিবি র‌্যাম। উভয় ফোনের ক্ষেত্রে ৬৪ জিবি অথবা ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ ভ্যারিয়েন্ট নেয়া যাবে। এই ফোনগুলোতে কোন মেমরি কার্ড স্লট নেই। গুগোল পিক্সেল ৪ ফোনে রয়েছে ২৮০০ এমএইচ ব্যাটারি এবং পিক্সেল ৪ এক্সএল এ রয়েছে ৩৭০০ এমএইচ ব্যাটারি। এ মাস থেকে বাজারে আসবে গুগল পিক্সেল সিরিজের নতুন এই দুটি ফোন। এগুলোর সাথে থাকবে গুগলের ক্লাউড গেমিং প্ল্যাটফর্ম স্ট্যাডিয়া সাপোর্ট। পিক্সেল ৪ এর দাম শুরু হবে ৭৯৯ ডলার থেকে। পিক্সেল ৪ এক্সএল এর দাম শুরু হবে ৮৯৯ ডলার থেকে। এগুলো কালো, সাদা এবং কমলা রঙে পাওয়া যাবে। তবে বাংলাদেশে পেতে কিছুদিন দেরি করতে হতে পারে আমাদের।

SHARE

Leave a Reply