Home নিয়মিত কে কে বড় হতে চাও? । আমিনুল ইসলাম ফারুক

কে কে বড় হতে চাও? । আমিনুল ইসলাম ফারুক

কে কে বড় হতে চাও? । আমিনুল ইসলাম ফারুকএকদিন কৃতী শিক্ষার্থীদের এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রশ্ন তুলেছিলাম- ‘কে কে বড় হতে চাও?’ প্রশ্ন শুনে সবাই হাত তুলে বলল, ‘আমরা সবাই’। সামনে অনেকগুলো উত্তোলিত হাত দেখে আপ্লুত হলাম। ওরা সবাই বড় হতে চায়- এটা শুনে বেশ চমৎকার অনুভূতির সৃষ্টি হলো। বললাম, ভেরি গুড, এই তো চাই। বড় হতে হলে সবার আগে বড় হওয়ার ইচ্ছে থাকা চাই। যেমন- দেশ-বিদেশে যেতে গেলে আগে মনের মধ্যে দেশ-বিদেশ ঘোরার ইচ্ছেটা থাকা দরকার। এই প্রবল ইচ্ছার সঙ্গে যদি কিছু নির্দিষ্ট কাজ যোগ করতে পারো, তাহলে দুনিয়ায় সাফল্য এবং পারলৌকিক মোক্ষ দুটোই লাভ করা যায়।
আমি যখন কলেজে পড়ি, তখন কয়েকজন বন্ধু মিলে পুরো দেশটা ঘুরে বেড়িয়েছিলাম। অথচ আমাদের কারোরই আর্থিক অবস্থা খুব ভালো ছিল না। আমাদের হাতে আদর করে টাকা তুলে দিয়ে কেউ বলেনি, ‘যাও বাবা, ইচ্ছামতো দেশ ঘুরে এসো।’ আমাদেরই উদ্যোগী হয়ে সব ব্যবস্থা করতে হয়েছিল।
তোমরা ইবনে বতুতার (১৩০৪-১৩৭৭) নাম শুনেছ নিশ্চয়ই। তিনি ছিলেন একজন বিশ্ববিখ্যাত পর্যটক। ১৩৩৫ সালে এই ভ্রমণপ্রিয় মানুষটি পবিত্র হজব্রত পালনের উদ্দেশ্যে দেশ ছেড়েছিলেন। তবে তাঁর এই ভ্রমণ পরে রূপ নেয় বিশ্বভ্রমণে। তা ছাড়া ইবনে বতুতার ছোটবেলা থেকেই ছিল বিশ্বভ্রমণের প্রবল ইচ্ছে। অথচ তৎকালীন সময়ে এ ভ্রমণের পথ মোটেই কুসুমাস্তীর্ণ ছিল না। ছিল দুর্গম ও কণ্টকাকীর্ণ। আকাশপথ তো দূরের কথা, তখন আজকের দুনিয়ার মতো রাস্তাঘাট ও যানবাহন কিছুই ছিল না। তবুও তিনি এই বিশাল দুর্গম পথ অতিক্রম করে সারা পৃথিবীর প্রায় ষাটটি দেশ ভ্রমণ করেছিলেন। মৃত্যুর মুখোমুখিও হয়েছিলেন বেশ কয়েকবার। কিন্তু তিনি থেমে যাননি। তিনি বিশ্বাস করতেন, ‘মৃত্যুভয় মানুষের স্বপ্ন ও অগ্রযাত্রাকে কখনো রুখে দিতে পারে না। রুখে দেয় না।’
এই প্রবল ইচ্ছাশক্তির বলেই তিনি সুদূর মরক্কো থেকে ভারতীয় উপমহাদেশে তরী ভিড়িয়েছিলেন। এ দেশের মানুষের কৃষ্টি-কালচার আর অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য তাঁর মনে যে কতটা দাগ কেটেছিল, তা তিনি বর্ণনা করেছেন ‘কিতাবুর রেহালা’ নামক গ্রন্থে।
ভ্রমণের প্রবল ইচ্ছা ছিল বলেই প্রায় আড়াই মাস সমুদ্র অভিযানের প্রায় সব রোমাঞ্চকর কাহিনীর অবসান ঘটিয়ে ক্রিস্টোফার কলম্বাস (১৪৫১-১৫০৬) আবিষ্কার করতে পেরেছিলেন আজকের অ্যামেরিকা।

ইচ্ছাশক্তির জোরেই মোগল সাম্রাজ্যের গোড়াপত্তনেরও বহু আগে যুবক মুহাম্মদ বিন কাশিম (৬৯৫-৭১৫) সিন্ধু পাড়ি দিয়ে ভারতবর্ষে প্রথম ইসলামের মশাল জ্বালাতে সক্ষম হয়েছিলেন। তারুণ্যদীপ্ত বখতিয়ার মাত্র সতেরো জন সাওয়ারি নিয়ে রাজা লক্ষণ সেনকে হটিয়ে বাংলার লাঞ্ছিত-বঞ্চিত মানুষের মুক্তিদাতা, ত্রাণকর্তা হিসেবে আবির্ভূত হতে পেরেছিলেন। মাত্র বারো বছর বয়সে সম্রাট হতে পেরেছিলেন আকবর (১৫৪২-১৬০৫)। যুবক বাবর (১৪৮৩-১৫৩০) পেরেছিলেন বিশাল ভারতবর্ষের নতুন ইতিহাস রচনা করতে। সুতরাং ইচ্ছাশক্তি সফলতাকে আহবান করে।

কে কে বড় হতে চাও? । আমিনুল ইসলাম ফারুক
Samuel Beckett বলেছেন, ‘Ever tried ever failed, no matter.
Try again, fail again, fail better

 

কে কে বড় হতে চাও? । আমিনুল ইসলাম ফারুক
বর্তমান সময়ের আলোচিত দার্শনিক ”Zig Ziglar’ বলেছেন, ‘Your attitude, not your aptitude, will determine your attitude.’

আর প্রকৃত সফলতার জন্য তিনটি বিষয়কে সব সময় মাথায় রাখতে হবে –
যেখানে আছো, সেখান থেকেই লক্ষ্য অর্জনে লেগে যাও।
তোমার যা আছে তা নিয়েই এগিয়ে যাও।
যতটুকু সক্ষমতা আছে, ততটুকু দিয়েই শুরু করো। ভালো-খারাপ নিয়ে ভাববার প্রয়োজন নেই।

তবে মনে রেখো, জীবনের শুরু আজই। এখনি। ভাববার দরকার নেই দেরি হয়ে গেছে। জীবন ক্ষুদ্র, তা উপভোগের সময় আরো ক্ষুদ্র। কঠোর পরিশ্রম ছাড়া কখনো সফলতা সম্ভব নয়। অর্থাৎ প্রতিটা সফলতার পিছনে রয়েছে অনেক ত্যাগ ও তিতিক্ষা। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এই পাঁচটি লাইন বলবে-
〉 আমি সেরা
〉 আমি করতে পারি
〉 আল্লাহ সর্বদা আমার সঙ্গে আছেন।
〉 আমি জয়ী
〉 আজকের দিনটা শুধুই আমার।

তাই শুধু স্বপ্ন থাকলেই চলবে না; এর সঙ্গে থাকতে হবে কঠোর পরিশ্রম এবং ত্যাগ। আরো থাকতে হবে বাধাকে জয় করবার সাহস এবং সামনে এগিয়ে যাবার দৃঢ় মনোভাব।
দেখো, মানুষের স্বপ্ন হারিয়ে যায় কিন্তু তোমাদের মতো স্বপ্নবাজদের স্বপ্ন হারায় না। সৃষ্টির নেশা থাকলে স্বপ্ন বাস্তবায়ন সম্ভব। লক্ষ্যে অটুট থেকে নাছোড়বান্দার মতো লেগে থাকলে, সাফল্য একদিন আসবেই। পৃথিবী সর্বদা-ই নতুন উদ্যোগ, নতুন উদ্ভাবন এবং ব্যতিক্রম কিছুকে স্বাগত জানায়।
গতানুগতিক কিছু দেখা, করা ও বলার মধ্যে কোন শ্রেষ্ঠত্ব নেই বরং এগুলো অনেকটা পানসে। তবে মনে রেখো, সুযোগ এমনিতেই আসবে না, সুযোগ নিজেকেই সৃষ্টি করে নিতে হবে।
তোমরা বিল গেটসকে (১৯৫৫-বর্তমান) নিশ্চয়ই চিনো? তিনি বর্তমান পৃথিবীর শ্রেষ্ঠ ধনী ব্যক্তি।
তাঁর সঞ্চিত ধন সম্পত্তির বর্তমান বাজারমূল্য ৯৪.২ বিলিয়ন মার্কিন ডলার। তিনি বলেছেন, ‘যারা ব্যর্থ হয়েছে, তাদের মধ্যে আমিই সবচেয়ে ভালো। কারণ আমি এত বেশি বার ব্যর্থ না হলে আজকের পর্যায়ে আসা আমার পক্ষে সম্ভব হতো না।’

কে কে বড় হতে চাও? । আমিনুল ইসলাম ফারুকWalt Disney বলেছেন, ‘If you can dream it,
you can do it.’ অর্থাৎ ‘তুমি যদি স্বপ্ন দেখতে পারো, তবে তুমি তা পূরণও করতে পারবে।’

কে কে বড় হতে চাও? । আমিনুল ইসলাম ফারুকWinston Churchill (১৮৭৪-১৯৬৫) বলেছেন, ‘Success is not final, failure is not fatal; it is the courage to continue that counts.’ অর্থাৎ সফলতা চূড়ান্ত নয় আবার ব্যর্থতাও মারাত্মক কিছু নয়, বরং এগুলো পদচারণা অব্যাহত রাখার সাহস মাত্র।’
তো, এবার লক্ষ্যস্থির রেখে এগিয়ে চলো দ্রুতপদে। শত্রুকে জবাব দাও তোমার সফলতা দিয়ে। এটিই শ্রেষ্ঠ প্রতিশোধ। মনে রাখবে, যদি প্রতিজ্ঞা হয় ইস্পাতদৃঢ় তবে জয়ের পথে বাধা হতে পারে না কিছুই, সব বাধাই হবে তুচ্ছ।

SHARE

Leave a Reply