Home আইটি কর্নার ফোনের ব্যাটারি পাল্টাতে হবে কখন । তানভীর তাজওয়ার

ফোনের ব্যাটারি পাল্টাতে হবে কখন । তানভীর তাজওয়ার

ফোনের ব্যাটারি পাল্টাতে হবে কখন । তানভীর তাজওয়ারখাদ্য বা জ্বালানি ছাড়া কোনো কিছুই চলে না। সে প্রাণীই হোক বা মেশিন হোক। তেমনি ফোনেরও খাদ্য লাগে। আর সে খাদ্য হলো চার্জ। চার্জ সংরক্ষণের জন্য আবার ব্যাটারি লাগে। সে অর্থে ব্যাটারিকে ফোনের খাদ্যাগার বলা যায়। স্মার্টফোনের দৈনন্দিন ব্যবহারের পেছনে এর ব্যাটারির সক্ষমতা অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। প্রতিটি ব্যাটারির একটি নির্দিষ্ট জীবনকাল থাকে। এরপর ব্যাটারির সক্ষমতা হ্রাস পেতে থাকে। দীর্ঘদিন ব্যবহারের ফলে কিংবা অন্য কোনো সমস্যায় স্মার্টফোনের ব্যাটারির পারফরম্যান্স হ্রাস পেতে পারে। তখন ব্যাটারি পরিবর্তন করে নেয়ার প্রয়োজন পড়ে। এবার জেনে নেয়া যাক কী কী লক্ষণ দেখলে ফোনের ব্যাটারি পরিবর্তন করতে হবে।

ব্যাটারি ফুলে যাওয়া
দীর্ঘদিন ব্যবহারের ফলে কিংবা নিয়ম মেনে চার্জ না দিলে অল্প দিনেই স্মার্টফোনের ব্যাটারি ফুলে যেতে পারে। এমন হলে দ্রুত ব্যাটারি পরিবর্তন করে ফেলতে হবে।

ফোনের ব্যাটারি পাল্টাতে হবে কখন । তানভীর তাজওয়ারঅস্বাভাবিক চার্জিং
অনেক সময় স্মার্টফোন চার্জের ক্ষেত্রে অস্বাভাবিক গতি পাওয়া যায়। যেমন মুহূর্তের মধ্যেই ১০ শতাংশ থেকে চার্জ বেড়ে ৫০ শতাংশ হয়ে যায়। আবার চার্জার খুলে ফেলার কিছুক্ষণের মধ্যেই চার্জ শূন্য হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটে। ব্যাটারির কার্যক্ষমতা কমে যাওয়ার ফলে এই ধরনের সমস্যা দেখা দেয়। তাই এ ক্ষেত্রে ব্যাটারি পরিবর্তন করে নিতে হবে।

চার্জে ধীরগতি
অনেক সময় চার্জার, চার্জিং ক্যাবল ও পোর্ট ইত্যাদি ঠিক থাকা সত্ত্বেও ফোন পুরোপুরি চার্জ হতে স্বাভাবিকের চেয়ে সময় বেশি লাগে। এসব ক্ষেত্রে ব্যাটারি পরিবর্তন করে সমস্যার সমাধান করা যায়।

ফোনের ব্যাটারি পাল্টাতে হবে কখন । তানভীর তাজওয়ারদ্রুত চার্জ কমে যাওয়া
স্বাভাবিকের চেয়ে অপেক্ষাকৃত দ্রুতগতিতে চার্জ কমে যাওয়া কিংবা আগের চাইতে ব্যাকআপ অনেক কমে গেলে ব্যাটারি পরিবর্তন করতে হবে। অনেক ক্ষেত্রে ব্যাটারির ত্রুটির কারণে দ্রুত চার্জ কমার সঙ্গে সঙ্গে স্মার্টফোন অতিরিক্ত গরম হওয়া শুরু করে।

ব্যাটারি পরিবর্তন করবেন যেভাবে
ওপরের উল্লিখিত লক্ষণগুলো দেখা দিলে স্মার্টফোনের ব্যাটারি পাল্টাতে হবে। নন-রিমুভ্যাবল স্মার্টফোনের ব্যাটারি ফোলা শুরু করলে দ্রুত সার্ভিস সেন্টার থেকে সেটি পরিবর্তন করে নিতে হবে। দেরি হলে ব্যাটারি আরও বেশি ফুলে গিয়ে ডিসপ্লে ফেটে যাওয়ার মতো ঘটনা ঘটতে পারে। আর রিমুভ্যাবল ব্যাটারির ক্ষেত্রে ব্যবহারকারী নিজেই ব্যাটারি পরিবর্তন করে নিতে পারবেন।
তবে ব্যাটারি কেনার ক্ষেত্রে অরিজিনাল কিংবা একই সক্ষমতার ভালো মানের ব্যাটারি কিনতে হবে। তাহলে চার্জ সমস্যার সমাধান হবে আশা করি।

SHARE

Leave a Reply