Home স্বাস্থ্য কথা পেঁপের উপকারিতা । জুনাইদ জামশেদ

পেঁপের উপকারিতা । জুনাইদ জামশেদ

পাকা পেঁপে আমাদের অনেকেরই প্রিয় একটি ফল। পেঁপে এর স্বাদ ও গুণাগুণের জন্য বিশ্বের চাইতে জনপ্রিয় ফল।পাকা পেঁপে আমাদের অনেকেরই প্রিয় একটি ফল। পেঁপে এর স্বাদ ও গুণাগুণের জন্য বিশ্বের চাইতে জনপ্রিয় ফল। গ্রীষ্মকালীন এ ফলে আছে প্রাকৃতিক ফাইবার হিসেবে পুষ্টি এবং উদ্ভিদে বিদ্যমান পিঙ্গল পদার্থ, যেমন ভিটামিন এ, সি এবং কে। যেমন নিয়াসিন, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও প্রোটিন। যাদের ডায়াবেটিস আছে, তাদের যেকোনো রকম সুগারজাত খাদ্যদ্রব্য খাওয়ার নিষেধাজ্ঞা আছে। কিন্তু আমাদের দেশে অত্যন্ত সহজলভ্য একটি ফল পেঁপে, যা মিষ্টি হলেও ডায়াবেটিস রোগীরা খেতে পারেন।


আমাদের দেশে অত্যন্ত সহজলভ্য একটি ফল পেঁপে, যা মিষ্টি হলেও ডায়াবেটিস রোগীরা খেতে পারেন।


আমরা আজকে জানবো এই ফলটি আমাদের দেহের জন্য কতটুকু উপকারী। তাহলে বন্ধুরা দেরি না করে জেনে নেয়া যাক পেঁপের পুষ্টিগুণ সম্পর্কে-
১. পেঁপে অথেরোস্ক্লেরোসিস এবং ডায়াবেটিক হৃদরোগ প্রতিরোধ করে। পেঁপে ভিটামিন এ, সি, ই এবং শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টসের চমৎকার উৎস।
২. অপথ্যালমোলজি আর্কাইভস প্রকাশিত একটি সমীক্ষা অনুযায়ী, প্রতিদিন তিনবার পেঁপে খেলে চোখের বয়সজনিত ঝুঁকি অনেকটাই কমে যায়। বয়স্কদের মধ্যে দৃষ্টি ক্ষতির প্রাথমিক কারণ, প্রতিদিনের খাবারে তুলনামূলকভাবে কম পুষ্টি গ্রহণ করা।
৩. বদ হজমের রোগীদের পাকা পেঁপে খেলে খুব উপকার পাওয়া যাবে। পাকা পেঁপে খেলে মুখে রুচি বাড়ে, সাথে সাথে খিদে বাড়ে।
৪. কাঁচা পেঁপের আঠা চিনি বা বাতাসার সাথে মিশিয়ে খেলে অর্শ ও জন্ডিসসহ লিভারের নানা রোগ ভালো হয়। ব্রণ আঁচিল জিভের ঘায়ে এ আঠা লাগালে খুব উপকার হয়।
পাকা পেঁপে আমাদের অনেকেরই প্রিয় একটি ফল। পেঁপে এর স্বাদ ও গুণাগুণের জন্য বিশ্বের চাইতে জনপ্রিয় ফল।৫. অন্যান্য ফলের মতোই পেঁপেতে কোনো কোলেস্টেরল নেই। আর পেঁপেতে আছে প্রচুর পরিমাণে ফাইবার। তাই কোলেস্টেরলের সমস্যায় যারা দুশ্চিন্তায় আছো তাঁরা প্রতিদিনের খাবারে পেঁপে রাখো।
৬. পেঁপেতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন, ফ্লেভানয়েড, লুটেনন, ক্রিপ্টোক্সান্থিন আছে। এ ছাড়াও আরো অনেক পুষ্টি উপাদান আছে যেগুলো শরীরের জন্য খুবই উপকারী।
৭. চুলের যত্নে পেঁপে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। টক দইয়ের সাথে পেঁপে মিশিয়ে চুলে মাখলে চুলের গোড়া শক্ত হয় ও চুল ঝলমলে হয়।
১০০ গ্রাম পেঁপেতে পাওয়া যায় ৩৯ ক্যালরি। এতে কার্বোহাইড্রেট আছে ৯.৮১ গ্রাম, ফ্যাট ০.১৪ গ্রাম, প্রোটিন ০.৬১ গ্রাম। এছাড়া পেঁপে আরো নানা গুণের অধিকারী। পেঁপেতে আছে ভিটামিন বি-১ ও ভিটামিন বি-৬, এছাড়াও প্রচুর পরিমাণে ফলেট নামে একটি জরুরি ভিটামিন আছে। তাই ভিটামিন বি এর অভাব পূরণ করার জন্য নিয়মিত পেঁপে খাওয়া উচিত।

SHARE

Leave a Reply