Home কুরআন ও হাদিসের আলো কুরআনের আলো সৎকর্মশীলদের সাথে অবস্থান ও তাদের ভালো কর্মের অনুসরণ

সৎকর্মশীলদের সাথে অবস্থান ও তাদের ভালো কর্মের অনুসরণ

মহান আল্লাহতায়ালা পবিত্র কুরআনে ঘোষণা করেছেন, সেখানে (দোজখে) এসব কাফের বলবে, “হে আমাদের রব, সেই সব জিন ও মানুষকে আমাদের দেখিয়ে দাও যারা আমাদের পথভ্রষ্ট করেছিলো। আমরা তাদের পদদলিত করবো, যাতে তারা লাঞ্ছিত ও অপমানিত হয়।” (সূরা : হামিম আস সাজদাহ : ২৯)

প্রিয় বন্ধুরা, তোমরা একটি প্রবাদ বাক্য শুনে থাকবে, ‘সৎসঙ্গে স্বর্গবাস, অসৎসঙ্গে সর্বনাশ’। আলোচ্য আয়াতটি বিশ্লেষণ করলেও এমন বক্তব্য পাওয়া যায়। কেননা সৎলোক সবসময় সঠিক কাজ করে থাকে এবং সৎ তথা ভালো কাজের পরামর্শ দেয়। তা ছাড়া তার পরিবেশও ভালো কাজ করার মতো অনুকূল করে তৈরি করে নেয়। পক্ষান্তরে অসৎ তথা খারাপ লোকেরা খারাপ কাজের সাথে জড়িত থাকার কারণে খারাপ কাজের জন্য উদ্বুদ্ধ করে এবং পরামর্শ দেয়। তা ছাড়া সে যেসব পরিবেশে চলাফেরা করে, সে পরিবেশও খারাপ কাজের জন্য অনুকূল থাকে। ফলশ্রুতিতে খারাপ কাজে অভ্যস্ত হয়ে তার জাহান্নামের পথ উন্মুক্ত হয়ে যায়।
প্রিয় বন্ধুরা, মহান আল্লাহ কাফেরদের জাহান্নামে নিক্ষিপ্ত হওয়ার পর করা একটি আক্ষেপের কথা আলোচ্য আয়াতে তুলে ধরেছেন। যারা ইসলামের পথে চলবে না বরং অনৈসলামিক পথে চলবে, অনৈসলামিক লোককে নিজেদের মরুব্বি, নেতা, গাইড বা পথপ্রদর্শক হিসেবে মেনে চলবে, তারা বিভ্রান্ত হয়ে আল্লাহর নাফরমানির পথে ধাবিত হবে। ফলে তারা জাহান্নামে নিক্ষিপ্ত হবে। তখন তারা আফসোস করে বলবে, হে আমাদের রব, আমরা খারাপ পথে চলার জন্য তো অমুক নেতারাই দায়ী। তাদেরকে আমাদের কাছে নিয়ে এসো, আমরা তাদেরকে পদদলিত করি। কিন্তু তাতে লাভ হবে না। কেননা আল্লাহ আমাদেরকে তো আগেই সাবধান করে দিয়েছেন এবং নেতা কাকে মানবো তার মানদ- নির্ধারণ করে দিয়েছেন। আল্লাহ বলেন : “তোমরা আল্লাহ এবং তাঁর রাসূলের আনুগত্য করো। আশা করা যায় তোমরা অনুগ্রহ প্রাপ্ত হবে।” (সূরা আলে ইমরান : ১৩২)
অপর দিকে রাসূল (সা) বলেছেন, “গোনাহের কাজে আনুগত্য নেই। আনুগত্য শুধু নেক কাজের ব্যাপারে।” (বুখারি ও মুসলিম)
সুতরাং প্রিয় বন্ধুরা, এসো আজ থেকে আমরা সিদ্ধান্ত গ্রহণ করি যে, আমরা কোনো খারাপ লোকের সাহচর্যে যাবো না। সৎ ও ভালো লোকদেরকে আমাদের বন্ধু হিসেবে গ্রহণ করবো। কোন লোকের পরামর্শে খারাপ কিংবা আল্লাহদ্রোহিতার কাজ করবো না এবং খারাপ লোকদের নিজেদের নেতা হিসেবে মেনে নেবো না। আল্লাহ আমাদেরকে সৎলোকদের সঙ্গী বানানোর সুযোগ করে দিন এবং জান্নাতের পথে চলার তাওফিক দিন। আমিন।
মোহাম্মদ ইয়াসীন আলী

SHARE

Leave a Reply