Home কুরআন ও হাদিসের আলো হাদীসের আলো হাতের উপযুক্ত ব্যবহার করতে হবে

হাতের উপযুক্ত ব্যবহার করতে হবে

“হযরত আয়েশা (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহর (সা) ডান হাত ছিল ওজু ও পানাহারের কাজের জন্য এবং বাম হাত ছিল শৌচকার্য ও এ ধরনের নাপাক পরিষ্কারের জন্য।”
(আবু দাউদ থেকে মিশকাত)

সবকিছুই আল্লাহর দেয়া নেয়ামত
মানুষকে দেয়া সবকিছুই আল্লাহর দেয়া নেয়ামত। পৃথিবীতে এমন মানুষ আছে যাদের ডান হাত আছে বাম হাত নেই আবার অনেকের বাম হাত আছে কিন্তু ডান হাত নেই। এ ধরনের লোকের কষ্ট যাদের দু’হাত আছে তারা অনুভব করতে পারবে না। হাত না থাকা মানুষের কিংবা যাদের একটি হাত নেই তাদের কাছে জিজ্ঞেস করলে বোঝা যাবে এই হাত আল্লাহর কত বড় নেয়ামত। এ রকম নেয়ামত আল্লাহ আমাদের অনেক দিয়েছেন। এসব নেয়ামতের শুকরিয়া আদায় করে শেষ করা যাবে না।

ডান হাতের ব্যবহার
দু’টো হাতই আল্লাহর দান। যাদের দু’টো হাত আছে, তারা কি বাম হাত দিয়ে খাবার গ্রহণ করে? তারা কি ডান হাত দ্বারা শৌচকার্য পরিচালনা করে? অবশ্যই করে না। এটা পরিচ্ছন্নতা ও রুচির ব্যাপার। আর এ রুচিটাই হলো রাসূলের (সা) সুন্নাত। বন্ধুরা, ভালো কাজের ব্যাপারে সবসময় আমাদের ডান হাত ব্যবহার করতে হবে। ছোট-বড় সকলের হাতে কোনো কিছু দিতে হলে বা কোনো কিছু নিতে হলে তা ডান হাতের মাধ্যমেই দিতে ও নিতে হবে। খাবার গ্রহণ করার ক্ষেত্রে আমরা ডান হাত ব্যবহার করে তৃপ্তি লাভ করি, তেমনি সকল ভালো কাজের জন্য আমাদেরকে সবসময় ডান হাত ব্যবহার করে রাসূলের (সা) ভালোবাসা অর্জন করতে হবে। এসো আমরা সেই ভালো কাজে প্রতিযোগিতা করি।

বাম হাতের ব্যবহার
বাম হাত আল্লাহর রাসূল (সা) শৌচকার্য, নাক পরিষ্কার ও অন্যান্য নাপাক জিনিস পরিষ্কার করার জন্য ব্যবহার করতেন। আমরা কি সেই বাম হাত দ্বারা স্যারের, বড়দের, সম্মানীয় ব্যক্তিদের, আব্বু-আম্মুর হাত থেকে কোনো জিনিস নিতে পারি? কখনোই না। আমরা বাম হাত দ্বারা ছোট বড় সকলের থেকে কোনো কিছু গ্রহণ করে বেয়াদবী করবো না। আবার বাম হাতে গেলাস ধরে পানিও পান করবো না।
এসো, আমরা সকলে মিলে ডান ও বাম হাতের যথার্থ ব্যবহার শিখি।

গ্রন্থনা : মিজানুর রহমান

SHARE

4 COMMENTS

  1. আমিন। সত্যি আপনারা আমাদেরকে এখন অনলাইনের মাধ্যমে অনেক কিছু জানাচ্ছেন তার জন্য আল্লাহ্‌র দরবারে অনেক শুঁকর আদায় করি আর আপনাদের কেও জানাই ধন্যবাদ।

Leave a Reply