Home কুরআন ও হাদিসের আলো কোরআনের আলো

কোরআনের আলো

আল্লাহর দিকে মানুষকে ডাকাই সর্বোত্তম কাজ..

বিস্মিল্লাহির রাহমানির রাহীম
“তার কথা অপেক্ষা উত্তম আর কার কথা যে আল্লাহর দিকে আহ্বান করে, সৎ কর্ম করে এবং বলে আমি আত্মসমর্পণকারীদের একজন।” (সূরা হামীম আস সাজদাহ : ৩৩)

বন্ধুরা,
সূরা হামীম আস সাজদাহ নবী (সা)-এর নবুওয়ত প্রাপ্তির পর ইসলামের দাওয়াত প্রচারের প্রাথমিক অবস্থায় নাজিলকৃত সূরা।
আয়াতে আল্লাহ ঈমানদারদের কয়েকটি কাজে উৎসাহিত করেছেন। প্রথমত, তারা কেবল নিজেদের ঈমান ও আমল নিয়েই সন্তুষ্ট থাকে না বরং অপরকেও দাওয়াত দেয়। বলা হয়েছে, যে ব্যক্তি মানুষকে আল্লাহর দিকে ডাকে তার চেয়ে উত্তম কথা আর কার হতে পারে। এ থেকে বোঝা গেল, মানুষের সেই কথাই সর্বোত্তম ও সর্বোৎকৃষ্ট যাতে অপরকে সত্যের দিকে, মানবতার দিকে, কল্যাণের দিকে আহ্বান জানানো হয়। এ আহ্বান মুখে, কলমে বা অন্য কোনো প্রকারে হতে পারে। আজানদাতা নামাজের দিকে আহ্বান করে বলে তিনিও এর অন্তর্ভুক্ত। অনুরূপভাবে ছাত্র, শিক্ষক, শিল্পী, লেখক, গবেষক সবাই স্ব স্ব অবস্থান থেকে মহান স্রষ্টার দিকে সমগ্র মানবতাকে আহ্বান জানানোর জন্য আদিষ্ট।
ঈমানদার ব্যক্তিকে দ্বিতীয় যে কাজে উৎসাহিত করা হয়েছে তা হলো ভালো কাজ। অর্থাৎ নিজে ভালো কাজ করবে, অন্যদেরেকেও ভালো কাজের দিকে আহ্বান জানাবে। এখানে ভালো কাজ বলতে কেবল আল্লাহ ও রাসূল (সা)-এর প্রদর্শিত পথেই তা হওয়া প্রয়োজন। মা-বাবা, শিক্ষক, বড় ভাই-বোন, সমাজের মুরব্বি, আলেমসমাজ, সদুপদেশ দানকারীকে বড় ভাইদের কথামতো চলাও ছোটদের জন্য ভালো কাজের অন্তর্ভুক্ত। দৈনিক পাঁচবার নামাজ জামায়াতে পড়া, ভালো বন্ধুদের সাথে থেকে ভালো অভ্যাস গড়ে তোলা ও অসৎ কাজ ও বন্ধুদের পরিহার করাও ভালো কাজের অন্তর্ভুক্ত।১
তৃতীয়ত, সে ঘোষণা করবে আমি আল্লাহর কাছে আত্মসমর্পণকারীদের একজন।
আল্লাহর দিকে ডাকবে ও ভালো কাজ করতে গিয়ে কোনো বিপদ মুসিবত এলে স্রোতে ভেসে না গিয়ে সাহসের সাথে কথায় ও কাজে ঘোষণা করা যে, আমি মুসলমান অর্থাৎ আমি শুধু আল্লাহর কাছেই আত্মসমর্পণ করেছি। অন্য কোনো খোদাদ্রোহী শক্তির কাছে নয়। কারণ পৃথিবীতে যত শক্তিধর ব্যক্তি বা সত্তা আছে আল্লাহর ক্ষমতা সবার ওপর।
প্রিয় বন্ধুরা, এসো আমরা সকল বন্ধুকে আল্লাহর দিকে আহ্বান করি, নিজে ভালো কাজ করি ও সর্বাবস্থায় ঘোষণা দিই- ‘আমি মুসলিম’।
১. ধূমপান, মাদক, ইভটিজিং, চুরি, ছিনতাই, অযথা সময় নষ্ট করা ইত্যাদি সকল খারাপ কাজ থেকে সম্পূর্ণরূপে বেঁচে থাকাও ছোট-বড় সকল মানুষের জন্য ভালো কাজের অন্তর্ভুক্ত।
গ্রন্থনায় : মিজানুর রহমান

SHARE

1 COMMENT

Leave a Reply