Home কুরআন ও হাদিসের আলো হাদীসের আলো শ্রমিকের মর্যাদা

শ্রমিকের মর্যাদা

হযরত আবু হুরাইরা (রা) থেকে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ (সা) ইরশাদ করেছেন : আল্লাহতায়ালা বলেছেন, কিয়ামতের দিন তিন ব্যক্তির সাথে আমার ঝগড়া হবে। (১) ঐ ব্যক্তির সাথে, যে আমার নামে কোন চুক্তি করে তা বাতিল করেছে। (২) সে ব্যক্তির সাথে, যে ব্যক্তি কোন মুক্ত মানুষকে বিক্রি করে তার মূল্য ভক্ষণ করেছে। (৩) সে ব্যক্তির সাথে যে মজুরের দ্বারা পুরোপুরি কাজ আদায় করে নিয়েছে, কিন্তু তার পারিশ্রমিক প্রদান করেনি। – সহীহ বুখারী

সুপ্রিয় বন্ধুরা,
কায়িক শ্রম হলো মানুষের পুঁজিবিহীন জীবিকা অর্জনের আসল মাধ্যম। শ্রমই হলো সকল উন্নয়ন ও উৎপাদনের চাবিকাঠি। যে জাতি যত বেশি পরিশ্রমী, সে জাতি তত বেশি উন্নত। শ্রম আল্লাহপ্রদত্ত মানবজাতির জন্য এক অমূল্য শক্তি ও সম্পদ। কিন্তু ইসলাম-বিবর্জিত বিভিন্ন সমাজে শ্রমের বিভিন্নতাকে বিভিন্ন দৃষ্টিতে দেখা হয়ে থাকে। তাদের দৃষ্টিতে কোন শ্রম অত্যন্ত মর্যাদাপূর্ণ আবার কোন কোন শ্রম খুবই অমর্যাদাকর। সেখানে অর্থের মানদণ্ডের ওপর ভিত্তি করে সমাজব্যবস্থা গড়ে উঠেছে। কিন্তু ইসলামে শ্রম অমর্যাদাকর নয়, বরং মর্যাদার বিষয়। এ প্রসঙ্গে রাসূল (সা) এর জীবনই উৎকৃষ্ট উদাহরণ। নবী করীম (সা) মেহনতি মানুষের সম্পর্কে বলতে গিয়ে বলেছেন- ‘দুনিয়াতে  আল্লাহ এমন কোন নবী পাঠাননি যিনি বকরি চরাননি।’ তখন সাহাবীরা জিজ্ঞেস করল, হে রাসূল (সা) আপনিও? রাসূল (সা) বলেন, হ্যাঁ! আমি নিজেও বকরি চরিয়েছি। সুতরাং বিশ্বনবী (সা) নিজেও শ্রমের মর্যাদা কী তা আমাদের দেখিয়ে গেছেন। তাই শ্রমিককে কোনভাবেই খাটো করে দেখা যাবে না।
ইসলাম মানুষকে মর্যাদা প্রদান করে ন্যায়নীতির ভিত্তিতে। এখানে লাভের জন্যে ধনাঢ্য কিংবা বিশেষ কোন বিত্ত শর্ত নয়। সুতরাং যে কোন পর্যায়ের শ্রমিক যদি তিনি ন্যায়পরায়ণ হন, তিনিই হবেন সম্মানী। যে ব্যক্তি নিজের শ্রমের ওপর জীবিকা নির্বাহ করে, তার চেয়ে উত্তম আহার আর কেউ করে না। আলোচ্য হাদিসের আলোকে মজুরের পাওনা যারা যথাসময়ে মিটিয়ে দেবে না কিয়ামতের দিন আল্লাহর সামনে তাদের কঠোরভাবে জবাবদিহি করতে হবে। তাই আল্লাহর সামনে জবাবদিহিতার অনুভুতি নিয়ে এ ব্যাপারে আমাদের এখন থেকেই সতর্ক হওয়া দরকার।

প্রিয় বন্ধুরা,
এসো রাসূল (সা) শ্রমিকের যে মর্যাদা দিয়েছেন আমরা তা অনুসরণ করি।

গ্রন্থনায় : আবদুল কুদ্দুস মাখন

SHARE

2 COMMENTS

  1. অনেক সুন্দর হাদীস লিখেচে আমি আসা করি মানুষর জন্য আরো অনেক হাদীস পবর্তীতে পাঠাবে-এম, এ,জি,মাোলা

Leave a Reply