Home নিয়মিত আমাদের কথা সম্পাদকের কলম হতে

সম্পাদকের কলম হতে

প্রাণপ্রিয় বন্ধুরা,
তোমরা আমাদের সালাম ও শুভেচ্ছা নাও। আশা করি সবাই ভালো এবং সুস্থ আছো।

বিশ্বকাপ ফুটবলের উত্তাপ ও উত্তেজনায় গোটা বিশ্বই এখন কম্পমান। নিশ্চয়ই তোমরাও সমানভাবে উপভোগ করছো! তবে একটু খেয়াল রেখ যেন কোনোভাবেই লেখাপড়া এবং ক্যারিয়ার গঠনের ক্ষেত্রটি ক্ষতিগ্রস্ত না হয়।

এখন চলছে বর্ষাকাল। যদিও আগের মত সেরকম থইথই খাল-বিল, নদী-নালা ভরপুর বর্ষা এখন আর তেমন দেখা যায় না। তবু তো বর্ষাকাল! কমবেশি বৃষ্টির মিষ্টি-মধুর ছন্দ তো আমরা শুনতে পাই। আর যখনই বৃষ্টি নামে তখনই মনে পড়েÑ

‘ঝুমুর টাপুর টুপুর
ঝরছে বাদল সকাল দুপুর
বাজে যেন ঘুঙরি নূপুর
বাজনা থামে না,
প্রজাপতি ফড়িংগুলো
উড়তে পারে না।’

এরকম আরও কত যে ছড়া ছন্দ আর বৃষ্টির গানে মনটা দুলতে থাকে! হবেই বা না কেন? বৃষ্টির মজাটাই যে আলাদা! সম্পূর্ণ পৃথক এর আবেগ-অনুভূতি। আমাদের পরিবেশ ও সমাজজীবনের অনুষঙ্গে বৃষ্টির গুরুত্ব অপরিসীম।

বৃষ্টি একদিকে যেমন আমাদের মনকে প্রকৃতির মত সবুজ-সতেজ করে তোলে, অন্য দিকে গরিব-দুঃখীদের জীবনে বয়ে আনে সীমাহীন দুঃখ-কষ্ট। কখনো বা বর্ষাকালে শুরু হয় বন্যা। বন্যায় ক্ষতিগ্রস্ত হয় ঘরবাড়ি, ফসল এবং জনজীবন। এরকম দুঃসময়ে দুস্থদের পাশে দাঁড়ানো আমাদের একান্ত কর্তব্য।

আমরা সকল সময় প্রকৃতির অপার আনন্দে যেমন উদ্বেলিত হবো, ঠিক তেমনি দুর্যোগ-দুর্বিপাকে অসহায় মানুষের পাশে দাঁড়াবো। সকল ক্ষেত্রেই আমরা আমাদের সচেতনতা ও আন্তরিকতার পরিচয় দেব।

আজ এই পর্যন্তই!

আল্লাহ হাফিজ

SHARE

Leave a Reply