Home নিয়মিত বাংলাদেশ ক্রিকেটের নতুন ভেন্যু

বাংলাদেশ ক্রিকেটের নতুন ভেন্যু

পোর্টসিটি ক্রিকেট লিগের (পিসিএল) শিরোপা জিতে নিয়েছে ব্রাদার্স ইউনিয়ন। ৩ এপ্রিল শারজায় অনুষ্ঠিত ফাইনালে তারা তিন উইকেটে চিটাগাং টাইগার্সকে পরাজিত করে। টোয়েন্টি-২০ ক্রিকেটের সব ধরনের উত্তেজনাই ছিল ফাইনাল ম্যাচটিকে ঘিরে। ১৩০ রানের সহজ লক্ষ্য তাড়া করতে গিয়েও ব্রাদার্স বারবার হোঁচট খাওয়ায় ম্যাচটির আকর্ষণ বেড়ে যায়।  শেষ ওভারে ১০ রান প্রয়োজন ব্রাদার্সের। প্রথম দুই বলে দু’টি সিঙ্গেল নিলে গ্যালারিজুড়ে শিহরণ আরো বাড়ে। তবে উত্তেজনা আর না বাড়িয়ে পরের দুই বলে তথা তৃতীয় ও চতুর্থ বলে চার ও ছক্কা মেরে সব প্রশ্নের জবাব দিয়ে দেয় ব্রাদার্স।
কোন দল চ্যাম্পিয়ন হলো, সেটা অবশ্যই গুরুত্বপূর্ণ বিষয়। তবে তার চেয়েও বড় কথা হলো, বাংলাদেশের ক্রিকেট এখন শারজায় পৌঁছে গেছে। এক সময় পাকিস্তান ক্রিকেটের দ্বিতীয় ভেন্যু ছিল শারজা। এখন চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থা যদি সকল দুর্বলতা কাটিয়ে উঠতে পারে, তবে বাংলাদেশে ক্রিকেটের জন্য নতুন এক দিগন্তের সূচনা হবে। ক্রিকেটই এখন বাংলাদেশের প্রধান খেলা। ক্রিকেট খেলুড়ে সব দেশই এই খেলাকে আরো আকর্ষণীয় করতে নানা ধরনের উদ্যোগ গ্রহণ করছে। বাংলাদেশও তা থেকে পিছিয়ে থাকতে পারে না। এখানেও যে নানা চিন্তাভাবনা চলে তারই প্রমাণ শারজায় টুর্নামেন্ট আয়োজন।
গত বছর পিসিএলের যাত্রা শুরু হয়েছিল চট্টগ্রামে। বন্দর নগরী হওয়ায় চট্টগ্রামের ক্রিকেটের লিগের নাম হয় পোর্ট সিটি। গতবার প্রথম আসর চট্টগ্রামেই হয়েছিল এবং তা ছিল অত্যন্ত জমজমাট। এমএ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত লিগের প্রতিটি ম্যাচেই দর্শকে ছিল গ্যালারি পরিপূর্ণ। শারজায় বিপুলসংখ্যক বাংলাদেশী বসবাস করায় সেখানেও এই আসর বেশ জমজমাট হবে বলেই আশা করা হয়েছিল। তবে কিছু অপেশাদারিত্ব, কারো কারো বিতর্কিত ভূমিকা, ভিসা, স্পন্সর, অব্যবস্থাপনা ইত্যাদি নানা কারণে লিগটি কাক্সিক্ষত দর্শক টানতে পারেনি। তার পরও যতটুকু হয়েছে, তা-ও কম বলা যায় না।

লিখেছেন: হাসান শরীফ

SHARE

Leave a Reply