বড়ো যদি হতে চাও

বড়ো যদি হতে চাও

হাদীসের আলো বিলাল হোসাইন নূরী মে ২০২৪

বই পড়তে পড়তে রুকাইয়া হারিয়ে গেছে ভাবনার গভীরে। যতই পড়ছে, ততই তার বুকের ভেতর ঝড় উঠছে। কঠিন ঝড়। কালবৈশাখির চেয়েও তীব্র। এ ঝড় আবেগের। ভালোবাসার। বারবার শিউরে উঠছে সে। আর ভাবছে, এমন সোনার মানুষ ছিলেন তারা?

রুকাইয়া যে বইতে ডুবে আছে, বইটি উপহার পেয়েছিল সে। তার কাছে মনে হচ্ছে, উপহার এমনই হওয়া উচিত। যে উপহার শুধু আনন্দই দেয় না, পথ দেখায়। নিয়ে যায় সোনালি দিনের সোনার মানুষদের কাছে। সাহাবীদের অতুলনীয় গল্পের বুননে কারুময় হয়ে উঠেছে বইয়ের প্রতিটি পৃষ্ঠা। রুকাইয়া একেকজন সাহাবীর জীবনে ঢুকে পড়ছে আর ভাবছে, আসল তারকা তো এরাই। আসমানের তারকারা কি এদের কাছে আলোহীন নয়?

এখন সে পড়ছে, উতবাহ ইবনে গাজওয়ান (রা)-এর গল্প।

তিনি ছিলেন প্রথম দিকের মুসলমান। সপ্তম ইসলাম গ্রহণকারী। তাকওয়া, সাহসিকতা ও ক্ষমতার প্রতি লোভহীনতায় তিনি ছিলেন অনন্য। আল্লাহর কাছে তিনি একটি দোয়া করেছিলেন। এত চমৎকার দোয়া!  রুকাইয়া আর থেমে থাকতে পারলো না। এক দৌড়ে মায়ের কাছে ছুটে এলো সে। মাকে শোনালো উতবাহ ইবনে গাজওয়ানের সেই হৃদয়গলা দোয়া- “আমি আশ্রয় চাই আল্লাহর কাছে- নিজের কাছে বড়ো এবং আল্লাহর কাছে ছোটো হওয়া থেকে!” (মুসলিম)

তিনি নিজের কাছে ছোটো থাকতে চান, বড়ো হতে চান আল্লাহর কাছে!

আল্লাহর কাছে কীভাবে বড়ো হওয়া যায়, মায়ের কাছে তা-ই জানতে চায় রুকাইয়া।

রুকাইয়ার এমন বড়ো হওয়ার ইচ্ছে বুঝতে পেরে মায়ের খুশির শেষ নেই। মা বললেন, সুবহানাল্লাহ! যে আল্লাহর কাছে বড়ো, প্রকৃত বড়ো তো সে-ই! এ জন্য করতে হবে কিছু কাজ। কুরআনের প্রতি ভালোবাসা থাকতে হবে। এ ভালোবাসা তৈরি হবে তিলাওয়াত, হিফজ, শ্রবণ এবং অনুধাবনের মাধ্যমে। কুরআনকে যে তাজিম করে, আল্লাহ তাকে বড়ো করে দেন! পিতামাতার প্রতি ভালো আচরণ করতে হবে। রক্ষা করতে হবে আত্মীয়তার সম্পর্কও।  নিয়মিত ফরজ নামাজের পাশাপাশি নফলও আদায় করতে হবে অধিক পরিমাণে। যে আল্লাহকে বেশি বেশি সিজদা করে, আল্লাহ তার মর্যাদা উঁচু করে দেন। এ ছাড়াও জিকির, ইল্মচর্চা, বিনয় এবং আল্লাহর নিকট নিজেকে তুচ্ছ হিসেবে পেশ করতে পারলে তুমি হবে তাঁর কাছে বড়ো! 

রুকাইয়া এবার উতবাহ ইবনে গাজওয়ানের মতোই বলে উঠলো- ‘ইন্নি আউজু বিল্লাহি আন-আকুনা ফি নাফসি আজিমান, ওয়া ইন্দাল্লহি সগিরা’!

বিলাল হোসাইন নূরী

আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ