হাদিসের আলো

হাদিসের আলো

কুরআনের আলো জানুয়ারি ২০১২

ক্ষমা প্রার্থনায় কখনো হতাশ হতে নেই

“হযরত আবু হামযা আনাস ইবনে মালেক আনসারী (রা) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ (সা) ইরশাদ করেছেন, আল্লাহ তাআলা তাঁর বান্দাহর তাওবায় তোমাদের ঐ লোকের চেয়েও বেশি খুশি হন যার উট মরুভূমিতে হারিয়ে যাওয়ার পর সে তা ফিরে পেল।” (সহীহ বুখারী ও মুসলিম)

সুপ্রিয় বন্ধুরা,
মহান আল্লাহ তাআলার নিকট ক্ষমা প্রার্থনা করা বান্দাহর জন্য একটি বড় ব্যাপার। আল্লাহর বান্দাহ হিসেবে আদম সন্তান তাঁর ইবাদতের মধ্য দিয়ে জীবন-যাপন করবে এটাই স্বাভাবিক। কিন্তু দুনিয়ার জীবনে মানুষ আল্লাহর হুকুম-আহকাম পালন করতে গিয়ে অসতর্কভাবে কখনো ভুল-ত্র“টি হয়ে যেতে পারে। এ জন্য আল্লাহর কাছে ক্ষমা চাইতে  হবে। আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা করলে বান্দাহর ভুল-ত্র“টি তিনি মাফ করে দিবেন। আল্লাহ তাআলা গাফুর বা ক্ষমাশীল। তিনি শুধু গাফুরই নন, তিনি রাহীমও বটে। অর্থাৎ তিনি দয়ালু ও ক্ষমাশীল। বান্দাহর যে কোন গুণাহের ক্ষেত্রে আল্লাহ ক্ষমা করার ঘোষণা দিয়েছেন। তবে এ জন্য ইচ্ছাকৃতভাবে পাপের কাজ করে তার জন্য ক্ষমা চাইলে তা ক্ষমা করা হবে না।

শিরক ছাড়া অন্য সকল ক্ষেত্রেই অল্লাহর পক্ষ থেকে ক্ষমার ঘোষণা রয়েছে। আর সব ক্ষমা প্রার্থনাই যে আল্লাহর নিকট কবুল হয় তা নিশ্চিত করে বলা যাবে না। বান্দাহর জন্য যা কল্যাণকর তাই তিনি করেন। আর যা অকল্যাণকর তা তিনি করেন না। তবে সকল প্রার্থনার ফলাফলই যে সাথে সাথে পাওয়া যাবে তা কিন্তু নয়। কোন প্রার্থনার ফলাফল তড়িৎ না হয়ে বিলম্বেও হতে পারে। এ জন্য ধৈর্যধারণ করতে হবে। আলোচ্য হাদিসে রাসূল (সা) বলেছেন, ‘আল্লাহ তাআলা তাঁর বান্দাহর তাওবায় তোমাদের ঐ লোকের চেয়েও বেশি খুশি হন যার উট মরুভূমিতে হারিয়ে যাওয়ার পর সে তা ফিরে পেল।’ সুতরাং ক্ষমা প্রার্থনায় কখনো হতাশ হওয়া যাবে না। আল্লাহ তাআলার কাছে ক্ষমা চাইতে কার্পণ্য করা যাবে না।
সব ভালো কাজের পরেও আত্মতৃপ্তিতে না ভুগে আল্লাহর নিকট ভুল-ত্রুটির জন্য ক্ষমা চাইতে হবে। নিজেকে সম্পূর্ণরূপে সঁপে দিতে হবে আল্লাহর দরবারে।

প্রিয় বন্ধুরা,
এসো ছোট-বড় সকল কাজের জন্য আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা করি ।

গ্রন্থনায় : আবদুল কুদ্দুস মাখন
                        
আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ