সুখ-দুখের কান্না

সুখ-দুখের কান্না

হাদীসের আলো বিলাল হোসাইন নূরী মার্চ ২০২৪

সাহাবীদের গল্প শুনতে ভীষণ ভালো লাগে আফিয়ার! ভালো লাগবে না কেন? তাদের জীবনে কত আলো! কত ইতিহাস! কত রহস্য! আর ভাইয়া সেগুলো বলতে পারেন খুব চমৎকারভাবে। সহজ ভাষায়। তাই আফিয়া তার মনোযোগী এক শ্রোতা। 

আফিয়া বললো- আজ কার গল্প শোনাবে ভাইয়া? ভাইয়া বললো- তোমার কোলে যে বেড়াল ছানাটা বসে আছে, তার গল্প বলি? 

না না, আমি সাহাবীদের গল্পের কথা বলছি- বললো, আফিয়া!

তাহলে শোনো! নবীজির একজন সাহাবী ছিলেন। তিনি বেড়াল ছানা খুব পছন্দ করতেন তোমার মতো। এজন্য নবীজি তাঁর নাম দিলেন ‘আবু হুরাইরাহ্’! বেড়াল ছানার পিতা! আজ তাঁর একটা গল্প বলবো। 

একদিন তিনি কাঁদতে কাঁদতে নবীজির কাছে এলেন। বুকে তার বেদনার ঝড়। বললেন, নবীজি! আমি আমার মাকে ইসলামের দাওয়াত দিয়ে আসছি। তিনি তা গ্রহণ করছেন না। তবে আজ তিনি আপনাকে নিয়ে এমন কথা বলেছেন, যা আমি মেনে নিতে পারছি না! আপনি আল্লাহর কাছে একটু দোয়া করুন। তিনি যেন আবু হুরাইরাহ্র মাকে সঠিক পথ দেখান। নবীজি বললেন- ‘হে আল্লাহ! আবু হুরাইরাহ্র মাকে হোদায়াত দাও!’

আবু হুরাইরাহ্ তো ভীষণ খুশি। নবীজির কাছ থেকে তিনি বেরিয়ে এলেন। চলে গেলেন মায়ের দরজায়। কিন্তু দরজা তো বন্ধ। তবে তিনি ভেতরে পানির কলকল শব্দ শুনতে পেলেন। তার মা-ও শুনতে পেলেন ছেলের পায়ের আওয়াজ। মা তখন গোসল করছিলেন। গোসল শেষে চাদর পরলেন। তড়িঘড়ি করে ওড়না জড়ালেন গায়ে। ঘরের দরজা খুললেন। এরপর বললেন- ‘হে আবু হুরাইরাহ্! আমি সাক্ষ্য দিচ্ছি, আল্লাহ্‌ ছাড়া কোনো ইলাহ নেই! আমি আরও সাক্ষ্য দিচ্ছি, মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর বান্দা ও রাসূল!’

আবু হুরাইরাহ্ আবার ফিরে এলেন নবীজির কাছে। তিনি তখনও কাঁদছেন। প্রথম কান্না যতটা বেদনার ছিল, এ কান্না ততটা আনন্দের!  

নবীজিকে বললেন- ইয়া রাসূলাল্লাহ্!  সুসংবাদ নিন! আল্লাহ্‌ আপনার দোয়া কবুল করেছেন। আবু হুরাইরাহ্র মাকে হেদায়াত দান করেছেন। নবীজি আল্লাহর শুকরিয়া আদায় করলেন। তাঁর প্রশংসা করলেন।

আফিয়া বললো- সুবহানাল্লাহ!

ভাইয়া বললো- এ থেকে আমরা কী শিখলাম, জানো? আমাদের মা-বাবা, ভাই-বোন এবং আত্মীয়দেরও দীনের দাওয়াত দিতে হবে। তারা ভুল পথে থাকলে ব্যথা অনুভব করতে হবে আবু হুরাইরাহ্ (রা)-এর মতো। আর দোয়া করতে হবে অবিরাম! 

আফিয়া বললো- অবশ্যই, ভাইয়া।

বিলাল হোসাইন নূরী

আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ