বাংলা ভাষা প্রাণের ভাষা

বাংলা ভাষা প্রাণের ভাষা

কুরআনের আলো ফেব্রুয়ারি ২০১৭

বিশুদ্ধ বাংলায় কথা বলার কৌশলটা বেশ ভালোভাবেই আয়ত্ত করেছে রাসীক। তার চমৎকার উচ্চারণশৈলী সত্যিই মনোমুগ্ধকর। সেই শিশুকাল থেকে তার আব্বু-আম্মুর প্রচেষ্টায়ই বাংলাভাষা ও সাহিত্যের প্রতি গভীর অনুরাগ জন্মেছে তার ভেতর। এ কারণে কোনো পত্রিকা হাতে পেলেই সে প্রথমে খুঁজতে থাকে ছোটদের সাহিত্যপাতা। সেখানে প্রকাশিত ছড়া-কবিতা-গল্পের একজন মুগ্ধ পাঠক সে। এভাবেই একসময় সে লেখালেখির প্রতিও খুব আগ্রহী হয়ে ওঠে। প্রাণের ভাষা বাংলাকে নিয়ে তার লেখা একটি ছড়াও রয়েছে। যার অংশবিশেষ এ রকম-
পাখির ভাষায় গাইছে পাখি / ভোর বিহানের গান /
আমার ভাষায় তেমনি আমি / তুলব সুরের তান। /
আমার গানে আমার সুরে / জাগবে সাড়া ভুবন জুড়ে /
জানবে সবে বাংলা ভাষার / নিবিড় উপাখ্যান- /
বাংলা ভাষায় গাইব আমি / বাংলাদেশের গান।

রাসীকের আব্বুও একজন সাহিত্যপ্রেমী মানুষ। তার রয়েছে বিচিত্র সব বইয়ের বিশাল সংগ্রহ, যা রাসীকের মানসভূমিকে স্বপ্নবৃষ্টিতে ভিজিয়ে রাখে সারাক্ষণ। আব্বুর সব কিছু তার কাছে ভালো লাগলেও একটা বিষয়ে সে প্রায়ই সংকোচের মুখোমুখি হয়। আর তা হচ্ছে, তারা যখন গ্রামের বাড়িতে বেড়াতে যায়, তখন আব্বু একেবারেই আঞ্চলিক ভাষায় কথা বলেন। গ্রামের মানুষের সাথে তাকে কখনোই বিশুদ্ধ ভাষায় কথা বলতে দেখেনি সে। অথচ এই আব্বুর কাছেই সে শিখেছে শুদ্ধতার প্রথম পাঠ।
একদিন সাহস করে বিষয়টা আব্বুকে বলেই ফেলল রাসীক। আব্বু বললেন, শোনো! আমি যদি গ্রামের সাধারণ মানুষের সাথে প্রমিত উচ্চারণে কথা বলি, তাহলে তারা আমাকে আপন করে নিতে পারবে না। এ জন্য আমি তাদের ভাষায়ই কথা বলি, যাতে তারা আমার কথা সহজেই বুঝতে পারে। আল্লাহ রাব্বুল আলামিনও কিন্তু নবী-রাসূলগণের তাদের স্ব-স্ব জাতির ভাষায় প্রেরণ করেছেন। যেমন তিনি বলেছেন, ‘আমি প্রত্যেক রাসূলকেই তার স্বজাতির ভাষাভাষী করে পাঠিয়েছি, যাতে তারা তাদের নিকট পরিষ্কারভাবে ব্যাখ্যা করতে পারেন।’ (সূরা ইবরাহিম : ৪) তাছাড়া, আল্লাহ সাতটি পঠনরীতিতে কুরআন নাজিল করেছেন, যাতে সকল অঞ্চলের মানুষ সহজেই তা উচ্চারণ করতে পারে। এ পঠনরীতি ‘সাত ক্বিরাত’ নামে পরিচিত।
মাতৃভাষার প্রতি ইসলামের এ অনুরাগ দেখে রাসীকের অনুভবে জেগে উঠল গভীর দায়িত্ববোধ। এ হচ্ছে তার প্রাণের ভাষা বাংলার মর্যাদা অক্ষুণœ রাখার এবং সর্বস্তরে তা ছড়িয়ে দেয়ার দায়িত্ব।
বিলাল হোসাইন নূরী
                        
আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ