ফল-বাহার

ফল-বাহার

কুরআনের আলো অক্টোবর ২০২০

মুহসিনা আপুর কাছে কুরআনের গল্প শুনে তাকে ভালোবেসে ফেলেছে মুনীরা, আয়েশা, মালিহা ও সাবিহা। এমন গল্প তারা আরও শুনতে চায়, আরও! আপুও জান্নাতের এই প্রজাপতিগুলোকে আলোর পথ দেখাতে চান। শোনাতে চান জীবন গড়ার সুরভিত গল্প! হৃদয়ে গেঁথে দিতে চান পবিত্রতার সুর।
মুনীরা জানতে চাইল, আপু! আজ আমরা কোন্ গল্প শুনব? আপু বললেন, আজকের গল্পটা বেশ লোভনীয়। তোমাদের জিভে পানিও চলে আসতে পারে! আজ আমরা জান্নাতের ফলমূল নিয়ে কথা বলব।
আয়েশা বলল, আপু! আমরা পৃথিবীর প্রিয় কোনো ফল কি সেখানে খেতে পারব? মালিহা ও সাবিহা হেসে উঠল। বলল, জান্নাতে গিয়ে পৃথিবীর ফল খাওয়ার ইচ্ছা জাগল কেন তোমার? আপু বললেন, হেসো না! সে খুব চমৎকার প্রশ্ন করেছে। জান্নাতের ফলগুলো দেখতে দুনিয়ার ফলের মতোই মনে হবে। মানুষ বলবে, ‘আমাদের জীবিকাস্বরূপ আগে যা দেওয়া হয়েছিল, এ তো দেখছি তা-ই’! (সূরা আল-বাকারাহ : ২৫)। তবে সেগুলোর স্বাদ হবে আলাদা। জান্নাতে ঠিক যেমনটি হওয়া উচিত!
আর কী কী ফল থাকবে সেখানে?- জানতে চাইল মুনীরা। আপু বললেন- খেজুর, ডালিম, আঙ্গুর, কুল ও কলার নাম আল-কুরআনে বিশেষভাবে এসেছে। এর বাইরেও থাকবে নানা ধরনের ফল। দেখ, আল্লাহ কত মধুর করে বলেছেন- ‘মুত্তাকিদের জন্য আছে সাফল্য, উদ্যান ও আঙ্গুর’। (সূরা আন-নাবা : ৩১-৩২)। ‘আর ডান দিকের দল! কত ভাগ্যবান ডানদিকের দল! তারা থাকবে এমন উদ্যানে, যেখানে আছে কাঁটাহীন কুলবৃক্ষ, কাঁদি কাঁদি কলা।’ (সূরা আল-ওয়াকিয়া : ২৭-২৯)। ‘সেখানে রয়েছে ফলমূল, খেজুর ও ডালিম।’ (সূরা আর-রাহমান : ৬৮)।
মজার বিষয় হলো, বিভিন্ন আয়াত ও হাদিসে জান্নাতের ফলের উল্লেখ রয়েছে বিচিত্র শব্দের মাধ্যমে। যেমন, কোথাও ‘সামার’, আবার কোথাও এর বহুবচনের শব্দ ‘সামারাত’ ব্যবহৃত হয়েছে। ‘জানা’, ‘কুতুফ’ ও ‘খুরফা’ শব্দও উল্লেখ করা হয়েছে। এ ছাড়াও কুরআনের নয়টি সূরার বারোটি আয়াতে জান্নাতের ফলের বর্ণনায় ‘ফাকিহাহ্’ শব্দ ব্যবহৃত হয়েছে!
সাবিহা বলল, শব্দগুলো আমাদের খাতায় লিখে দিও। সেখান থেকে ভালোভাবে শিখে, আমরাও যেন তোমার মতো সুন্দর করে বলতে পারি! আপু বললেন, ইনশাআল্লাহ! চলো, আমরা আল্লাহর কাছে দোয়া করি, তিনি যেন আমাদের জান্নাত উপহার দেন। সবাই একসুরে বলল, আমিন!
- বিলাল হোসাইন নূরী
                        
আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ