ফল-ফলাদি নিয়ে ক্যালিগ্রাফি

ফল-ফলাদি নিয়ে ক্যালিগ্রাফি

বিবিধ মোহাম্মদ আবদুর রহীম মে ২০২৩

বাংলাদেশ ষড় ঋতুর দেশ। প্রতি ঋতুর বৈচিত্র্যময় সম্ভার আমাদেরকে আনন্দিত ও বিমোহিত করে। প্রিয় বন্ধুরা! তোমরা জানো এখন গরমকাল। এ সময় প্রচুর আর হরেক কিসিমের ফল-ফলাদি পাওয়া যায়। আল্লাহপাক মানুষের ভালো থাকার উপযোগী করে ফল-ফলাদি ঋতুভিত্তিক এবং অঞ্চলভিত্তিক প্রকৃতিতে উৎপাদনের ব্যবস্থা করে দিয়েছেন। এজন্য যে ঋতুতে যেসব ফল আমাদের শরীরকে ভালো রাখে, আমরা সুস্থ থাকতে পারব, তার ফলন হয়। শীতকালে ঠান্ডার রোগবালাই থেকে রেহাই পেতে টক আর ভিটামিন জাতীয় ফল বাজারে পাওয়া যায়। আবার গরমে হিট স্ট্রোক বা গরমে শরীরে পানি শূন্যতা ঠেকাতে রসালো আর মিষ্টি ফলের সমাহার ঘটে। এসবই মহান প্রতিপালক আল্লাহ রাব্বুল আলামিনের পক্ষ থেকে তার বান্দাদের প্রতি বিশেষ নেয়ামত, অনুগ্রহ ও রহমত স্বরূপ। 

যুগ যুগ ধরে ক্যালিগ্রাফারগণ নানান বিষয়ে এবং ইস্যুতে ক্যালিগ্রাফি করে থাকেন। এজন্য বিভিন্ন দেশের ক্যালিগ্রাফারদের ক্যালিগ্রাফিতে আমরা ফল-ফলাদি নিয়ে চমৎকার ক্যালিগ্রাফি দেখে থাকি। প্রায় ১০০ বছর আগে তুরস্কের বিখ্যাত ক্যালিগ্রাফার মোহাম্মদ আব্দুল আজিজ রেফাই একটি আনারের আদলে সুলুস শৈলীতে বিসমিল্লাহ ক্যালিগ্রাফি করেছেন। এ ছাড়া তিনি একজন বিখ্যাত লোকের নামেও আনারের আদলে জালি সুলুস শৈলীতে ক্যালিগ্রাফি করেছেন। সিরিয়ার বিখ্যাত ক্যালিগ্রাফার মোহাম্মদ আব্দুর রাজ্জাক মাহমুদ দিওয়ানী শৈলীতে কোরআনের আয়াত দিয়ে চমৎকার ক্যালিগ্রাফি করেছেন ফলের আদলে। ডুমুরের আদলেও অনেক ক্যালিগ্রাফি পাওয়া যায়, তার ভেতরে একটি ছবি আমরা এখানে দিলাম। বাংলাদেশে এই ফলের আদলে ক্যালিগ্রাফি করেছেন মোহাম্মদ আবদুর রহীম, তাকে ক্যালিগ্রাফির এই চমৎকার আইডিয়াটি শেয়ার করেছেন কিশোরকণ্ঠ পত্রিকার সম্মানিত সম্পাদক কবি মোশাররফ হোসেন খান। এখানে আঙুর, খেজুর, জয়তুন ও অন্যান্য ফল নিয়ে যে ক্যালিগ্রাফি করা হয়েছে, তা সূরা আবাসার ২৪ নং আয়াত থেকে ৩২ নং আয়াতে উল্লেখ আছে। আল্লাহপাক বলেন, “মানুষ তার খাদ্যের প্রতি লক্ষ করুক। আমি আশ্চর্য উপায়ে পানি বর্ষণ করেছি। এরপর আমি ভূমিকে বিদীর্ণ করেছি। অতঃপর তাতে উৎপন্ন করেছি শস্য। আঙ্গুর, শাক-সবজি। যয়তুন, খেজুর। ঘন উদ্যান। ফল এবং ঘাস। তোমাদের ও তোমাদের চতুষ্পদ জন্তুদের উপকারার্থে।”

বন্ধুরা! গ্রীষ্মকালের নানা রকম ফলের আদলে তোমরা সুন্দর সুন্দর ক্যালিগ্রাফি করতে পারো সেটা আরবি অথবা বাংলা হরফে হতে পারে কিংবা অন্য যেকোনো হরফে, নানান শৈলীতে নানাভাবে তোমরা চমৎকার চমৎকার ক্যালিগ্রাফি করতে পারো। আশা করি তোমাদের এই ফলের আদলে ক্যালিগ্রাফি খুব ভালো লাগবে এবং আমরা সেটি বন্ধুদেরকে শেয়ার করতে পারি।

আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ