তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা শতভাগ সাফল্যের ধারবাহিকতা

তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা শতভাগ সাফল্যের ধারবাহিকতা

ফিচার জুলাই ২০১২

সাফল্যের ধারাবাহিকতা ধরে রেখেছে তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা। এবারো সেরাদের সেরা হয়েছে তা’মীরুল মিল্লাত টঙ্গী শাখা। আধুনিক ও দ্বীনী শিক্ষার সমন্বয়ে এই প্রতিষ্ঠানটি একটি উজ্জ্বল নক্ষত্রের দায়িত্ব পালন করছে। ত্রিমুখী সমন্বয়ের কারণেই এই সফলতা ধরে রাখা সম্ভব হয়েছে।

অধ্যক্ষের কথা

ধারাবাহিক এই সফলতার কারণ জানতে চাইলে অধ্যক্ষ মাওলানা যাইনুল আবেদীন বলেন, ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত এই মাদরাসাটি তার দ্বীন প্রচারের লক্ষ্যপানে এগিয়ে চলছে। ধারাবাহিক সফলতার তিনটি কারণ তিনি উল্লেখ করেনÑ বছরের শুরুতেই প্রতিটি শিক্ষার্থীর দুর্বল দিকগুলো চিহ্নিত করা হয়। সেই অনুযায়ী তাদের কোচিং করানো হয়। কোনো বিষয়ে দুর্বল থাকলে তার জন্য বিশেষ ক্লাস নেয়া হয়। অভিভাবককে তার দুর্বল দিক সম্পর্কে জানানো হয়। টেস্ট পরীক্ষার আগেই শতভাগ পাস নিশ্চিত করা হয়। তারপরও যদি কোনো শিক্ষার্থী বিশেষ কোনো বিষয়ে দুর্বল হয় তাহলে তার জন্য আলাদা কোচিংয়ের ব্যবস্থা করা হয়। এভাবে শিক্ষক, ছাত্র ও অভিভাবকের ত্রিমুখী সমন্বয়ে সফলতা অক্ষুণœ রাখা সম্ভব। সেরাদের সেরা হতে পেরে তিনি ছাত্র, শিক্ষক ও অভিভাবক এবং দেশবাসীকে অভিনন্দন জানান।
বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত দাখিল পরীক্ষা ২০১২ সালের ফলাফলে মাদরাসা বোর্ডে সেরা প্রতিষ্ঠানের শীর্ষ তালিকায় প্রথম স্থানে রয়েছে তা’মীরুল মিল্লাত টঙ্গী শাখা। এ শাখা থেকে বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী ছিল ১২০ জন। তাদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৭৪ জন। জিপিএ ৪ পেয়েছে ৪৪ জন এবং বাকি ২ জন পেয়েছে অ-। সাধারণ বিভাগে পরীক্ষার্থী ছিল ১৩০ জন। তাদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১২৪ জন। জিপিএ ৪ পেয়েছে ৫ জন পরীক্ষার্থী। একজন ছাত্র পরীক্ষা চলাকালে মারা গেছে। সবদিক বিবেচনায় দেশ সেরা হয়েছে টঙ্গী শাখা। তিন বছর ধরে মিল্লাতের এই শাখাটি সেরাদের সেরা হয়ে আসছে। শতভাগ পাস, রেজিস্ট্রেশনকৃত সকল ছাত্র পরীক্ষায় অংশগ্রহণ এবং সর্বাধিক জিপিএ ৫ প্রাপ্ত হিসেবেই তারা দেশসেরা হয়েছে।
তা’মীরুল মিল্লাতের মেইন ক্যাম্পাস সেরাদের তালিকায় হয়েছে তৃতীয়। ঢাকার মীর হাজিরবাগে অবস্থিত এই ক্যাম্পাস থেকে এ বছরে মোট পরীক্ষার্থী ছিল ২৫১ জন। তাদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১৬১ জন। জিপিএ ৪ পেয়েছে ৮৬ জন। বাকি ৪ জন পেয়েছে অ-। এ ক্যাম্পাস থেকে কোনো পরীক্ষার্থী অকৃতকার্য হয়নি।
মাদরাসা বোর্ডের ২০১২ সালের দাখিল পরীক্ষায় সারা দেশ থেকে দুই লাখ ৭৩ হাজার ৬৫ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে দুই লাখ ৪১ হাজার ৫৭২ জন। পাসের হার ৮৮ দশমিক ৪৭ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ১৩ হাজার ৪৩৬ জন। যা গতবারের চেয়ে ৫ দশমিক ২৪ শতাংশ বেশি।
মহিলা শাখা : তা’মীরুল মিল্লাত ট্রাস্ট পরিচালিত তৃতীয় শাখা হলো তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা মহিলা শাখা। রাজধানীর অদূরে শানারপাড়ে অবস্থিত এই শাখা থেকে এ বছর পরীক্ষার্থী ছিল ৮১ জন। তাদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৫১ জন। ২৫ জন ছাত্রী পেয়েছে জিপিএ ৪। বাকি ৫ জন ছাত্রী পেয়েছে অ-। এ শাখায়ও কোনো পরীক্ষার্থী অকৃতকার্য হয়নি। শতভাগ সফলতা বিবেচনায় সেরাদের তালিকায় ১১তম স্থানে রয়েছে তারা।
গ্রন্থনা : রাফিউল ইসলাম
                        
আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ