চলো প্রোগ্রামিং শিখি । Pointer

চলো প্রোগ্রামিং শিখি । Pointer

ক্যারিয়ার গাইডলাইন নাদিম নওশাদ জানুয়ারি ২০১০

আসসালামু আলাইকুম। কেমন আছো সবাই? আশা করি অনেক ভালো আছো। 

তোমরা কি জানো, মানুষের সবথেকে শক্তিশালী গুণের নাম কী? তোমাদের নিশ্চয় বিভিন্ন গুণের কথা মাথায় আসছে। কিন্তু সবথেকে শক্তিশালী গুণ হলো ধৈর্য। যে মানুষের ধৈর্য যত বেশি, সে মানুষ তত বেশি শক্তিশালী। কারণ আল্লাহ তায়ালা বলেছেন, নিশ্চয়ই তিনি ধৈর্যশীলদের সাথে থাকেন। আর আল্লাহ তায়ালা যার সাথে থাকেন তার থেকে শক্তিশালী আর কে হতে পারে। তাই আমাদেরকেও অধিক ধৈর্যের অধিকারী হতে হবে। আর আল্লাহ তায়ালার কাছে বেশি বেশি দোয়া করতে হবে যেন তিনি আমাদের ধৈর্য বাড়িয়ে দেন।


আচ্ছা এবার আমরা পড়াশোনায় ফিরে আসি। গত পর্বে আমরা সঁষঃর-ফরসবহংরড়হধষ ধৎৎধু নিয়ে পড়াশোনা করেছিলাম। মনে আছে কি? নাকি ভুলে গেছো?  আশা করি তোমাদের মনে আছে। তারপরও চলো আরেকবার একটু রিভিশন দিয়ে আসা যাক। ংরহমষব াধৎরধনষব এ সঁষঃরঢ়ষব াধষঁব ংঃড়ৎব করতে মূলত অৎৎধু ব্যবহার করা হয়। সঁষঃর-ফরসবহংরড়হধষ ধৎৎধু তে একটা ধৎৎধু এর মধ্যে আরও অনেকগুলো ধৎৎধু থাকে। এর ংুহঃধী খানিকটা এমন – 

ফধঃধথঃুঢ়ব  ধৎৎধুথহধসব[ফরসবহংরড়হথ১][ফরসবহংরড়হথ২]ৃৃৃ = { {{ৃৃৃ}ৃৃৃ}{ৃৃৃ} } 

আজকে আমরা ঢ়ড়রহঃবৎ নিয়ে আলোচনা করবো। চড়রহঃবৎ নামটা শুনে কিছু কি আন্দাজ করতে পারছো? হ্যাঁ, ঠিকই ধরেছো। চড়রহঃবৎ আমরা ব্যবহার করি কোনো কিছু ঢ়ড়রহঃ করার জন্য। আরেকটু ভেঙে বললে, ঢ়ড়রহঃবৎ একটা াধৎরধনষব যেটা দিয়ে আমরা একটা াধষঁব কে সবসড়ৎু ধফফৎবংং দিয়ে ংঃড়ৎব করতে পারি। বুঝতে কষ্ট হচ্ছে নাকি? আচ্ছা চলো একটা উদাহরণ দিয়ে বোঝা যাক। 

ধরো তোমার কাছে একটা াধৎরধনষব আছে যার নাম ী। ী এর াধষঁব মনে করো ৫। তাহলে যখন তুমি রহঃ ী = ৫  লিখবে তখন সবসড়ৎু তে এটা াধষঁব হিসাবে ংঃড়ৎব হবে। কিন্তু ঢ়ড়রহঃবৎ দিয়ে আমরা ী এর াধষঁব ৫ ংঃড়ৎব না করে আমরা ী এর সবসড়ৎু ধফফৎবংং ংঃড়ৎব করবো। তারপর যখনই আমরা ী কে পধষষ করবো তখনই ী এর সবসড়ৎু ধফফৎবংং এর সাথে যে াধষঁব ংঃড়ৎব করা আছে সেটা নিয়ে কাজ করতে পারবো। কী, বুঝতে কষ্ট হচ্ছে? আচ্ছা চলো প্রথমে সবসড়ৎু ধফফৎবংং নিয়ে কিছুটা আলোচনা করা যাক। মনে করো তুমি একটা াধৎরধনষব ফবপষধৎব করলে-

ঝঃৎরহম ী = “চৎড়মৎধসসরহম”

এখন যদি তুমি তোমার পড়ফব এর কোথাও াধৎরধনষব ী কে ঢ়ৎরহঃ করতে চাও, তাহলে পড়ঁঃ<<ী লিখলে ী ঢ়ৎরহঃ হবে। একটু ভেবে দেখো তো,  াধৎরধনষব ী যদি কোথাও ংঃড়ৎব করা না থাকে, তাহলে কীভাবে প্রতিবার ী পধষষ করলে ী এর াধষঁব ঢ়ৎরহঃ হয়! তার মানে ী এর াধষঁব কোথাও ংঃড়ৎব থাকে, যার নাম সবসড়ৎু। আমরা যখন কোনো াধৎরধনষব ফবপষধৎব করি, তখন প্রতিটা াধৎরধনষব এর জন্য একটা সবসড়ৎু ধফফৎবংং ঠিক হয়। এই সবসড়ৎু ধফফৎবংংটা আমরা াধৎরধনষব হধসব এর নাম দিয়ে ব্যবহার করতে পারি যেটা াধৎরধনষব এর ৎবভবৎবহপব হিসাবে কাজ করে। যখনই আমরা কোনো াধৎরধনষব কে তার াধৎরধনষব হধসব দিয়ে পধষষ করি তখনই ঔ াধৎরধনষব এর জন্য যে াধষঁবটা আছে সেটা পড়সঢ়রষবৎ সবসড়ৎু থেকে নিয়ে আসে। মজার বিষয় হচ্ছে আমরা চাইলে একটা াধৎরধনষব এর জন্য কোন সবসড়ৎু ধফফৎবংং ধষষড়পধঃব হয়েছে সেটাও ঢ়ৎরহঃ করতে পারি। তার জন্য আমাদের  ্ ড়ঢ়বৎধঃড়ৎ ব্যবহার করতে হয় ।

যেমন : ী = “জধযরস” ও ্ ু = ী। এই উদাহরণ দিয়ে বোঝা যাচ্ছে ী ৎবভবৎবহপব কে আমরা ু এর সবসড়ৎু ধফফৎবংং এ ংঃড়ৎব করছি।  তার মানে ী ও ু এর সবসড়ৎু ষড়পধঃরড়হ এখন একই। আর এই ধফফৎবংং এর াধষঁব (১০ ) এখন ী ও ু দুটোরই াধষঁব। 


চড়রহঃবৎ াধৎরধনষব অন্য যেসব ফধঃধ ঃুঢ়ব আছে তাদেরই মতো। এখানে াধৎরধনষব এর সাথে শুধুমাত্র একটা * যোগ করতে হয় । ঈ++ এ ঢ়ড়রহঃবৎ াধৎরধনষব ফবপষধৎব করার ৩টা পদ্ধতি আছে। 

১. ংঃৎরহম* ঢ়ড়রহঃবৎথড়হব; 

২. ংঃৎরহম *ঢ়ড়রহঃবৎথঃড়ি;

৩. ংঃৎরহম * ঢ়ড়রহঃবৎথঃযৎবব;

এই ৩টা পদ্ধতির মধ্যে প্রথমটা সবচেয়ে বেশি প্রচলিত এবং গ্রহণযোগ্য। 

মনে করো, আমরা একটা াধৎরধনষব নিলাম রহঃ হঁসনবৎ ১০। আর একটা ঢ়ড়রহঃবৎ নিলাম ‍ুরহঃ* ঢ়ড়রহঃবৎথড়হব। ঢ়ড়রহঃবৎথড়হব এর াধষঁব নিলাম ্ হঁসনবৎ। তাহলে ঢ়ড়রহঃবৎথড়হব ৎবভবৎবহপব এর াধষঁব ংঃড়ৎব হলো ১০ এর সবসড়ৎু ধফফৎবংং ০ী৭ভভফ৭৫ভব৮ভ৩০ (মনে করি)। এখন আমরা ঢ়ড়রহঃবৎথড়হব ঢ়ৎরহঃ করলে এটার সবসড়ৎু ধফফৎবংং - ০ী৭ভভফ৭৫ভব৮ভ৩০ ঢ়ৎরহঃ হবে। যদি আমরা সবসড়ৎু এর াধষঁব ঢ়ৎরহঃ করতে চাই তাহলে ৎবভবৎবহপব হিসাবে যে ঢ়ড়রহঃবৎথড়হব ব্যবহার করেছিলাম তার ফবৎবভবৎবহপরহম করতে হবে। ফবৎবভবৎবহপরহম বলতে বোঝায় ঢ়ড়রহঃবৎ এর সবসড়ৎু ধফফৎবংং এর যে াধষঁব সেটাকে নিয়ে আসা। এক্ষেত্রে আমরা পড়ঁঃ<<*ঢ়ড়রহঃবৎথড়হব লিখলে ঢ়ড়রহঃবৎথড়হব এর সবসড়ৎু অর্থাৎ ০ী৭ভভফ৭৫ভব৮ভ৩০ এর জন্য যে াধষঁব আছে অর্থাৎ ১০ ঢ়ৎরহঃ হবে। 


আশা করি আমরা ঢ়ড়রহঃবৎ সম্পর্কে কিছুটা হলেও জানতে পেরেছি। আমাদেরকে এখন বেশি বেশি ঢ়ৎধপঃরপবং করতে হবে যেন ঢ়ড়রহঃবৎ কে কাজে লাগিয়ে আমাদের কোডকে আরও সুন্দরভাবে উপস্থাপন করতে পারি। পরবর্তী পর্বে আমরা ভঁহপঃরড়হ নিয়ে আলোচনা করবো ইনশাআল্লাহ। হ

আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ