খোলা ডাক

খোলা ডাক

খোলা ডাক কিশোরকণ্ঠ ডেস্ক ফেব্রুয়ারি ২০২৪

প্রিয় বন্ধু

আমার প্রিয় বন্ধু কিশোরকণ্ঠ আমার খুব প্রিয় একটি পত্রিকা। ২০০০ সাল থেকে আজ অবধি নতুন কিশোরকণ্ঠের সাথে আছি। একটি পত্রিকা পড়ে অপেক্ষায় থাকি আরেকটি কখন আসবে। দেরি করলে ভাবতে থাকি আমার বন্ধু কিশোরকণ্ঠ হারিয়ে যাবে না তো?

আব্দুল্লাহ আল মামুন, কালিগঞ্জ, সাতক্ষীরা


কিশোরকণ্ঠ ও আমি

কিশোরকণ্ঠের সাথে আমার পরিচয়টা খুব বেশি পুরোনো নয়। ২০১৮ সালের সেপ্টেম্বর মাস। আমি তখন সপ্তম শ্রেণিতে পড়ি। পড়ালেখা বলতে তখন বুঝতাম শুধু পাঠ্যবইয়ের পড়া। অ্যাকাডেমিক বই ছাড়া তখন বাইরের বই খুব বেশি পড়েছি বলে আমার মনে হয় না। সেপ্টেম্বরের প্রথমদিকে পরিচয় হয় নোমান ভাইয়ের সাথে। ভাই আমাকে কিশোরকণ্ঠ সেপ্টেম্বর ২০১৮ সংখ্যাটি উপহার দেন। উপহার পেয়ে আমিও আর দেরি করিনি। মসজিদ থেকে বাড়ি পর্যন্ত পৌঁছতে পৌঁছতে একবার চোখ বুলিয়ে নিই পুরো সংখ্যা। প্রথমবারেই ভালো লাগে। এর প্রত্যেকটা বিভাগ আমাকে মুগ্ধ করে। বিশেষ করে ‘হাসির বাকসো’ আর ‘খেলার চমক’। এরপরের মাস থেকে আজ পর্যন্ত একটা সংখ্যাও বাদ যায়নি আমার। প্রত্যেক মাসের শুরুতে অনেক আকাক্সক্ষা নিয়ে বসে থাকতাম কিশোরকণ্ঠের জন্য (অবশ্য এখনো থাকি)। এ টু জেড সব অন্তত একবার করে হলেও পড়ে শেষ করতাম। পড়ার সময় মনে হতো ইশ আমিও যদি ওদের মতো লিখতে পারতাম! একটা সময় কিশোরকণ্ঠ আমাকে বাধ্য করে কিছু না কিছু লেখার চেষ্টা করতে। ২০২০ সালের শেষের দিকে একটু আধটু লেখার চেষ্টা করেছি। ভুল হয়েছে তবুও লেখার চেষ্টা করেছি। ‘জ্যোৎস্না রাত’ শিরোনামে লিখে ফেলছি জীবনের প্রথম ছড়া। সাত পাঁচ না ভেবেই পাঠিয়ে দিলাম কিশোরকণ্ঠের ইমেইলে।

মোহাম্মদ হাসান. সোনাগাজী, ফেনী 


যুগান্তরের কথা

নিয়মিত কিশোরকণ্ঠ পড়ি সেই ২০১০ সাল থেকে। দীর্ঘ একযুগের বেশি সময় ধরে জীবনের একটা অংশ হয়ে আছে এটি। তবে করোনার ভয়াবহ সময়ে কিশোরকণ্ঠের সাথে আমার সাক্ষাৎ বন্ধ হয়ে গেল। ২০২০ থেকে ২০২৩ পর্যন্ত ৩ বছর সংগ্রহ করা হয়নি। গত সপ্তাহে এক ভাইয়ের থেকে নভেম্বর ২০২৩ সংখ্যাটি পাই। বেশ পরিবর্তন এসেছে। আগের সাথে মোটেও মিল নেই। লেখক বদলেছে, বদলেছে লেখার ধরন। অনেকগুলো পরিচিত বিভাগ নেই। আবার কিছু নতুনত্বও লক্ষণীয়। কার্টুন কমিকস আবারো শুরু হয়েছে। ব্যাপারটা ভালো লাগল।

উমর হাসান, চৌদ্দগ্রাম, কুমিল্লা

আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ