কিশোরকণ্ঠ জাতীয় পাঠ প্রতিযোগিতা ২০২৩-এর পুরস্কার প্রদান

কিশোরকণ্ঠ জাতীয় পাঠ প্রতিযোগিতা ২০২৩-এর পুরস্কার প্রদান

পাঠক ফোরাম কিশোরকণ্ঠ ডেস্ক নভেম্বর ২০২৩

কিশোরকণ্ঠ ফাউন্ডেশনের আয়োজনে গত ২২ সেপ্টেম্বর, ২০২৩ (শুক্রবার) রাজধানীর একটি মিলনায়তনে কিশোরকণ্ঠ জাতীয় পাঠ প্রতিযোগিতা ২০২৩-এর পুরস্কার প্রদান করা হয়। কিশোরকণ্ঠ পত্রিকার সম্পাদক কবি মোশাররফ হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কিশোরকণ্ঠ ফাউন্ডেশনের চেয়ারম্যান রাজিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন আবৃত্তিশিল্পী ও মিডিয়া ব্যক্তিত্ব শরীফ বায়জিদ মাহমুদ এবং কিশোরকণ্ঠ পত্রিকার নির্বাহী সম্পাদক নূরুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন কিশোরকণ্ঠ পত্রিকার সহকারী সম্পাদক শাহাদাৎ সরকার।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কিশোরকণ্ঠ পত্রিকার সহকারী সম্পাদক মতিউর রহমান মিয়াজী, কিশোরকণ্ঠ পরিবারের সদস্য গোলাম মোস্তফা, আতিকুর রহমান, আতাহারুল ইসলাম, ফয়জুল্লাহ মাহমুদ, নাহিদ হাসান, আমিনুল ইসলাম, নাহিদ জিবরান, আবদুল বাতেন, মোবারক হোসাইন, রেদওয়ান রাওয়াহাসহ অভিভাবকবৃন্দ।

অতিথিবৃন্দ বলেন, আমরা এমন একটা সময় পার করছি, যে সমটায় কিশোররা নানা ধরনের অপরাধমূলক কাজের সাথে জড়িয়ে পড়ছে। নানা ধরনের নেশায় জড়িয়ে পড়ছে। অথচ এই কিশোরদের হওয়ার কথা ছিলো আলোকিত মানুষ। আজকে যখন মিডিয়াগুলোতে অশ্লীলতার উৎসব চলছে, সেই মুহূর্তেও কিশোরকণ্ঠ তরুণ মেধাবীদের মেধা ও নৈতিকতা বিকাশে কাজ করে যাচ্ছে। কিশোরকণ্ঠ চায় নৈতিকতাসম্পন্ন আদর্শ নাগরিক তৈরি করতে। আর তাই তরুণদের পাঠমুখী করতে বছরব্যাপী কিশোরকণ্ঠ নানা আয়োজন করে আসছে। শিশু-কিশোরদের মধ্যে পাঠাভ্যাস তৈরিতে ২০১২ সাল থেকে কিশোরকণ্ঠ জাতীয় পাঠ প্রতিযোগিতার আয়োজন করছে। 

কিশোরকণ্ঠ আদর্শ মানুষ গড়ার লক্ষ্যে ‘কিশোরকণ্ঠ পড়বো জীবনটাকে গড়বো’ স্লোগানকে ধারণ করে শিশু-কিশোরদের জন্য বিভিন্ন শিক্ষামূলক কাজ করে যাচ্ছে। কিশোরকণ্ঠ আরো এগিয়ে যাক। ছড়িয়ে পড়–ক বাংলাদেশের প্রতিটি শিশু-কিশোরের হাতে এই প্রত্যাশা। 

উল্লেখ্য, এবারের প্রতিযোগিতা দু’টি পর্বে অনুষ্ঠিত হয়। প্রথম পর্ব আঞ্চলিক পর্যায়ে এবং দ্বিতীয় পর্ব জাতীয় পর্যায়ে। মে, জুন এবং জুলাই মাসের কিশোরকণ্ঠের ওপর অনুষ্ঠিত প্রথম পর্বের উন্মুক্ত কুইজ প্রতিযোগিতায় সারাদেশ থেকে দেড় লক্ষ শিক্ষার্থী অংশগ্রহণ করে। তাদের মধ্য থেকে আঞ্চলিক পর্বের বাছাই শেষে দেশব্যাপী ১৪০টি সেন্টারে ১৪০০ জনকে নিয়ে জাতীয় পর্যায়ের পরীক্ষা ১৮ই আগস্ট ২০২৩ সকাল ১০টায় অনুষ্ঠিত হয়। দ্বিতীয় পর্বের প্রতিযোগিতা শেষে গত ৩ সেপ্টেম্বর রোববার সকালে পত্রিকা কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে জাতীয় পর্যায়ের ১০ জন বিজয়ীর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়।

পূর্ব ঘোষণা অনুযায়ী দেশব্যাপী জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে মোট ১৩ লক্ষ টাকার শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। জাতীয় পর্যায়ে প্রথম পুরস্কার ২৫,০০০ (পঁচিশ হাজার) টাকা, দ্বিতীয় পুরস্কার ২০,০০০ (বিশ হাজার) টাকা, তৃতীয় পুরস্কার ১৫,০০০ (পনেরো হাজার) টাকা, ৪র্থ থেকে ১০ম পর্যন্ত ৫০০০ (পাঁচ হাজার) টাকা এবং সনদ, ক্রেস্ট ও মূল্যবান বই প্রদান করা হয়।


আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ