Object Oriented Programming (Class-Object)

Object Oriented Programming (Class-Object)

বিবিধ নাদিম নওশাদ নভেম্বর ২০২৩

আসসালামু আলাইকুম বন্ধুরা। কেমন আছো তোমরা সবাই? আশা করি অনেক অনেক ভালো আছো। তোমরা কি বদর যুদ্ধের কাহিনী সম্পর্কে জানো? তোমরা জানো, আল্লাহর রাসূল সা. ৩৭০ জন অদম্য সাহসী সাহাবিকে সাথে নিয়ে ছুটে গিয়েছিলেন ১০০০ এর বেশি কাফেরের বিরুদ্ধে যুদ্ধ করতে। তাদের কাছে খুবই সামান্য অস্ত্র, খাবার এবং বাহন ছিলো। তাঁরা কাফেরদের যুদ্ধের জমকালো প্রস্তুতি দেখেও কোনো রকম বিচলিত হননি। তারা শুধুমাত্র রাসূলের কথায় বিশ্বাস স্থাপন করে এমন একটা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন, যেখানে শত্রুর সংখ্যা তিনগুণেরও বেশি। আমাদেরও উচিত আল্লাহর রাসূল আমাদের জন্য যে যে আদেশ-নির্দেশ দিয়ে গেছেন, তা অক্ষরে অক্ষরে পালন করা যেমনটা করে সাহাবিরা ঝাঁপিয়ে পড়েছিলেন এক অসম যুদ্ধে।

গত পর্বে আমরা Function recursion  সম্পর্কে আলোচনা করেছিলাম। আরেকবার চলো একটু চোখ বুলিয়ে আসা যাক function recursion সম্পর্কে। Function recursion এ আমরা একই function এর বারংবার ব্যবহার করে থাকি সেই function এর ভেতরেই। Function recursion এর একটা উদাহরণ হলো-

t Sum(int number)

{

if(number>0)

return number+ Sum(number-1);

else

        return 0;

}


আজকে আমরা শিখবো ঙনলবপঃ ঙৎরবহঃবফ চৎড়মৎধসসরহম সংক্ষেপে ঙঙচ সম্পর্কে। আরও নির্দিষ্ট করে বলতে গেলে পষধংং এবং ড়নলবপঃ নিয়ে। ঙনলবপঃ ঙৎরবহঃবফ চৎড়মৎধসসরহম হলো এমন একটা ঢ়ৎড়মৎধসসরহম ংঃুষব যেখানে ঢ়ৎড়পবফঁৎবং অথবা ভঁহপঃরড়হং  তৈরি করার পরিবর্তে আমরা পষধংং তৈরি করি এবং ওই পষধংং এর বিভিন্ন ড়নলবপঃও তৈরি করতে পারি। মজার বিষয় কী জানো, ঢ়ৎড়পবফঁৎবং অথবা ভঁহপঃরড়হ এ আমরা শুধুমাত্র ফধঃধ এর উপর ড়ঢ়বৎধঃরড়হ ঢ়বৎভড়ৎস করতে পারি। কিন্তু ঙঙচ এর ক্ষেত্রে, পষধংং এর মধ্যে ফধঃধ ও ভঁহপঃরড়হ দুটোর উপরই আমরা ড়ঢ়বৎধঃরড়হ ঢ়বৎভড়ৎস করতে পারি। 

চলো এবার ঙঙচ এর পড়হপবঢ়ঃ আরেকটু সহজে বোঝা যাক। মনে করো, আমরা একটা চৎড়মৎধসস বানাতে চাচ্ছি যেখানে আমাদের একটা ক্লাসের সমস্ত ংঃঁফবহঃ এর হধসব রেকর্ড করতে হবে। এক্ষেত্রে আমরা ধৎৎধু ব্যবহার করতে পারি। কিন্তু যদি হধসব, রফ, ঢ়যড়হব-হঁসনবৎ ৎবপড়ৎফ করতে হয়, তাহলে ধৎৎধু ব্যবহার করলে পড়ফব অনেক বেশি পড়সঢ়ষবী হয়ে যাবে। এজন্যই, পড়ফব কে ভধংঃবৎ ধহফ বধংরবৎ করতে এবং একটা পষবধৎ ংঃৎঁপঃঁৎব তৈরি করতে আমরা ঙঙচ ব্যবহার করে থাকি। আশা করি ঙঙচ আমরা কেন ব্যবহার করি তা তোমাদের কাছে পরিষ্কার হয়েছে।

এখন চলো, পষধংং সম্পর্কে একটু আলোচনা করা যাক। পষধংং হচ্ছে ড়নলবপঃ এর নষঁবঢ়ৎরহঃ যা একটা ঁংবৎ ফবভরহব ঃুঢ়ব. আরও ভেঙে বলতে গেলে, একটা ড়নলবপঃ দেখতে কেমন হবে তা ঠিক হয় সাধারণত পষধংং এর মধ্যে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, রহঃবৎমবৎ ফধঃধ ঃুঢ়ব এ আমরা শুধুমাত্র রহঃবমবৎ ফধঃধ ংঃড়ৎব করতে পারি। আবার ংঃৎরহম ফধঃধ ঃুঢ়ব এ ংঃৎরহম ংঃড়ৎব করা যায়। ঠিক তেমনইভাবে একটা ড়নলবপঃ এর ফধঃধ ঃুঢ়ব হচ্ছে তার পষধংং হধসব। আচ্ছা চলো একটা উদাহরণ দিয়ে বোঝা যাক-

মনে করো, তোমরা তিন ভাই আর তোমরা তিনজনই একইরকম তিনটা বাড়ি বানাতে চাচ্ছো। কিন্তু সমস্যা হচ্ছে, তিনজনের পছন্দের রঙ তিনটা- সবুজ, নীল আর ছাই-রঙ। তাই তোমরা সবাই ঠিক করলে যে, বাড়ি একইরকম হবে কিন্তু রঙ, আসবাবপত্র ও জানালা দরজার নকশা আলাদা আলাদা হবে। তারপর তোমরা ইঞ্জিনিয়ার দিয়ে একটা নষঁবঢ়ৎরহঃ তৈরি করে তিনটি বাড়ি বানিয়ে নিজেদের পছন্দমতো রঙ, আসবাবপত্র ও জানালা দরজার নকশা করলে। 

এই যে তোমরা নষঁবঢ়ৎরহঃ তৈরি করলে, এটাই হলো পষধংং। আর তোমাদের বাড়ি ৩টি হলো ৩টি ড়নলবপঃ।

এখন চলো উপরের ক্লাসের ংঃঁফবহঃ দের ফধঃধ ৎবপড়ৎফ এর উদাহরণটা দেখা যাক। মনে করো একটা স্কুলের একটা শ্রেণীর সমস্ত  ংঃঁফবহঃ দের হধসব, রফ ধহফ এচঅ ংঃড়ৎব করতে চাচ্ছে যেখানে এচঅ ধঁঃড়সধঃরপ পধষপঁষধঃব করা হবে। তাহলে আমরা একটা পষধংং তৈরি করবো যেখানে হধসব হবে ংঃৎরহম ঃুঢ়ব, রফ হবে রহঃবমবৎ ঃুঢ়ব ধহফ এচঅ এর জন্য আমরা একটা ভঁহপঃরড়হ  তৈরি করবো। আমাদের পষধংং এর নাম মনে করো ঝঃঁফবহঃথফধঃধ। এখন আমরা যদি ঝঃঁফবহঃথফধঃধ এর একটা ড়নলবপঃ  তৈরি করতে চাই, তাহলে সেই ড়নলবপঃ এর ফধঃধ তে একটা ংঃৎরহম ফধঃধ থাকবে, একটা রহঃবমবৎ ফধঃধ থাকবে আর সব ংঁনলবপঃ এর ৎবংঁষঃ থাকবে যা দিয়ে এচঅ পধষপঁষধঃব করা যায়। এর বাইরে কোনো কিছুই ঝঃঁফবহঃথফধঃধ পষধংং এর ড়নলবপঃ গ্রহণ করবে না । আরও সহজ করে বললে, যদি ংঃঁফবহঃথড়হব, ঝঃঁফবহঃথফধঃধ পষধংং এর একটা ড়নলবপঃ হয়, তাহলে ংঃঁফবহঃথড়হব এর ফধঃধ ঃুঢ়ব হবে (ংঃৎরহম, রহঃবমবৎ, ধহফ  ধষষ ংঁনলবপঃ ৎবংঁষঃ )। এর বাইরে অন্য কিছু ড়নলবপঃ এ ংঃড়ৎব হবে না। ঠিক যেমন রহঃবমবৎ ফধঃধ ঃুঢ়ব এ কখনও আমরা ংঃৎরহম ংঃড়ৎব করতে পারি না।

আশা করি ঙনলবপঃ ঙৎরবহঃবফ চৎড়মৎধসসরহম বা ঙঙচ  সম্পর্কে আমাদের ধারণা অনেকটা স্পষ্ট হয়েছে। পরবর্তী পর্বে আমরা পষধংং এবং ড়নলবপঃ এর ংঃৎঁপঃঁৎব, পড়ফব এবং বীধসঢ়ষবং নিয়ে আরও আলোচনা করবো ইনশাআল্লাহ।

আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ