Function overloading

Function overloading

ক্যারিয়ার গাইডলাইন নাদিম নওশাদ সেপ্টেম্বর ২০২৩

আসসালামু আলাইকুম বন্ধুরা। কেমন আছো তোমরা সবাই? আশা করি অনেক অনেক ভালো আছো। তোমাদের কি ইবরাহিম (আ.) এর আগুনে নিক্ষেপের ঘটনা মনে আছে? কীভাবে নমরূদ তাঁকে চড়ক গাছের ওপর থেকে আগুনে ফেলে দিয়েছিল? আর আল্লাহ তায়ালা আগুনকে বলেছিলেন ইবরাহিম (আ.) এর জন্য প্রশান্ত হয়ে যেতে। নমরূদের কাছে আমাদের প্রিয় ইবরাহিম (আ.) মাথা নত করেননি। আমাদেরকেও সর্বদা মনে রাখতে হবে যে, আমরা শুধুমাত্র আল্লাহ তায়ালার সামনে মাথা নত করবো। ইবরাহিম (আ.) যেমন আল্লাহর সন্তুষ্টির জন্য আগুনে ঝাঁপ দিতেও পিছু হটে যাননি, আমরাও তেমনই আল্লাহর সন্তুষ্টির জন্য কোনো কিছুর পরওয়া করবো না। 

আচ্ছা, গত পর্বে আমরা ঋঁহপঃরড়হ নিয়ে আলোচনা করেছিলাম। মনে আছে তো, নাকি ভুলে গেছো? চলো আরেকবার চোখ বুলিয়ে আসা যাক। ঋঁহপঃরড়হ হচ্ছে নষড়পশ ড়ভ পড়ফব যার সাহায্যে আমরা আমাদের পড়ফবকে ছোটো ছোটো অংশে ভাগ করে থাকি। ঋঁহপঃরড়হ এর ংুহঃধী –

ৎবঃঁৎহথঃুঢ়ব ভঁহপঃরড়হথহধসব (ঢ়ধৎধসবঃবৎং) {

  // পড়ফব ঃড় নব বীবপঁঃবফ

// ৎবঃঁৎহ াধষঁব

}

ঋঁহপঃরড়হ-কে একবার ফবভরহব করার পর যতবার খুশি ততবার পধষষ করতে পারবে। ঋঁহপঃরড়হ ব্যবহারের ফলে আমাদের পড়ফব এর ষবহমঃয কমে যাবে। 

আজকে আমরা শিখবো ভঁহপঃরড়হ ড়াবৎষড়ধফরহম সম্পর্কে। তোমরা কি ড়াবৎষড়ধফরহম শব্দটা শুনে কিছু অনুমান করতে পারছো ? হ্যাঁ, ঠিকই ধরেছো। ঋঁহপঃরড়হ ড়াবৎষড়ধফরহম এ আমাদের ভঁহপঃরড়হ হধসব একই থাকবে, কিন্তু ঢ়ধৎধসবঃবৎ এর াধষঁব আলাদা হবে। বুঝতে কষ্ট হয়ে যাচ্ছে না তো? আচ্ছা, চলো একটা উদাহরণ দিয়ে বোঝা যাক। মনে করো, আব্দুল্লাহ আর আসাদুল্লাহ যমজ ভাই। সুতরাং, স্বভাবতই তারা দেখতে প্রায় একই রকম। চেহারা দেখে দু’জনকে আলাদা করে চেনার উপায় নেই। আব্দুল্লাহ এর চুলগুলো একটু বড়ো বড়ো কিন্তু আসাদুল্লাহর চুল একদম ছোটো ছোটো। তাহলে এখন কীভাবে চেনা যাবে দু’জনকে? হ্যাঁ, ঠিক বলেছো। তাদেরকে আমরা চিনবো তাদের চুল দেখে। যার চুল বড়ো সে আব্দুল্লাহ আর যার চুল ছোটো সে আসাদুল্লাহ। ঠিক একইভাবে, আমরা ভঁহপঃরড়হ এর ঢ়ধৎধসবঃবৎ গুলোর পার্থক্য দেখে বুঝবো  কোন ঢ়ধৎধসবঃবৎ এখানে পধষষ হচ্ছে। চলো এবার একটা ৎবধষ ষরভব উদাহরণ দেখা যাকÑ মনে করো আমরা একটা ভঁহপঃরড়হ বানাতে চাচ্ছি যেখানে আমাদের কাছে চারটি সংখ্যা আছে। আমাদেরকে প্রথম ও দ্বিতীয় সংখ্যার গুণফল এবং তৃতীয় ও চতুর্থ সংখ্যার গুণফল বের করতে হবে। প্রথম ও দ্বিতীয় সংখ্যা দুটি যদি রহঃ ও তৃতীয় ও চতুর্থ সংখ্যা দুটি যদি ফড়ঁনষব হয় তাহলে কি আমরা ংধসব ভঁহপঃরড়হ দিয়ে দুইটা গুণের কাজ করতে পারবো? নিশ্চয়ই না। এখন যদি দুইটা আলাদা ভঁহপঃরড়হ নিয়ে আমাদের কাজ করতে হয় তবে, আলাদা ভঁহপঃরড়হ হধসব দিতে হবে। কিন্তু একই কাজের জন্য দুইটা আলাদা নামের ভঁহপঃরড়হ ব্যবহার করলে মনে রাখা কষ্টকর হবে। সে জন্য আমরা ভঁহপঃরড়হ ড়াবৎষড়ধফরহম করি। এর ফলে আমাদের ভঁহপঃরড়হ এর  নাম একই থাকে কিন্তু দুইটা আলাদা ঃুঢ়ব এর কাজ করা যায়। ওপরের উদাহরণ যদি আমরা পড়ফব এ রূপান্তর করি তবে এমন হবে-

প্রথমে আমরা ভঁহপঃরড়হ দুইটা ফবপষধৎব করবো। মনে করি ভঁহপঃরড়হ এর নাম হলো গঁষঃরঢ়ষরপধঃরড়হ। তাহলে পড়ফব টা হবে-

রহঃ গঁষঃরঢ়ষরপধঃরড়হ(রহঃ ড়হব, রহঃ ঃড়ি)

{

পড়ঁঃ<<”ঙঁঃঢ়ঁঃ ভৎড়স রহঃবমবৎ গঁষঃরঢ়ষরপধঃরড়হ”<<বহফষ; 

ৎবঃঁৎহ ড়হব*ঃড়ি;

}


ফড়ঁনষব গঁষঃরঢ়ষরপধঃরড়হ(ফড়ঁনষব ড়হব, ফড়ঁনষব ঃড়ি)

{

পড়ঁঃ<<”ঙঁঃঢ়ঁঃ ভৎড়স ফড়ঁনষব গঁষঃরঢ়ষরপধঃরড়হ”<<বহফষ; 

ৎবঃঁৎহ ড়হব*ঃড়ি;

}

ওপরের ভঁহপঃরড়হ দুটোর দিকে খেয়াল করলে দেখতে পাবে, দুইটা ভঁহপঃরড়হ এর নাম একই কিন্তু কাজ আলাদা। একটা ভঁহপঃরড়হ দিয়ে আমরা রহঃবমবৎ ঃুঢ়ব এর সঁষঃরঢ়ষরপধঃরড়হ করবো। আরেকটা ভঁহপঃরড়হ দিয়ে আমরা ফড়ঁনষব ঃুঢ়ব এর সঁষঃরঢ়ষরপধঃরড়হ করবো। বোঝার সুবিধার জন্য আমরা দুইটা আলাদা ংঃৎরহম ঢ়ৎরহঃ করবো যেন বোঝা যায় কোন ভঁহপঃরড়হ এর কাজ কখন হচ্ছে। তাহলে চলো এবার সধরহ ভঁহপঃরড়হ টা তৈরি করা যাক-


রহঃ সধরহ(){


রহঃ হঁসনবৎথড়হব, হঁসনবৎথঃড়ি;

ফড়ঁনষব হঁসনবৎথঃযৎবব, হঁসনবৎথভড়ঁৎ;


পরহ>>হঁসনবৎথড়হব>> হঁসনবৎথঃড়ি>> হঁসনবৎথঃযৎবব>> হঁসনবৎথভড়ঁৎ;


পড়ঁঃ<< গঁষঃরঢ়ষরপধঃরড়হ(হঁসনবৎথড়হব, হঁসনবৎথঃড়ি);

পড়ঁঃ<< গঁষঃরঢ়ষরপধঃরড়হ(হঁসনবৎথঃযৎবব, হঁসনবৎথভড়ঁৎ);

}


এখানে আমরা রহঢ়ঁঃ হিসেবে হঁসনবৎথড়হব=২, হঁসনবৎথঃড়ি=৩, হঁসনবৎথঃযৎবব=২.৫, হঁসনবৎথভড়ঁৎ=৩.৫ নিয়ে ড়ঁঃঢ়ঁঃ যথাক্রমে ৬ ও ৮.৫ পেয়েছি। 

 

প্রথম দুইটা হঁসনবৎ এর গুণফল প্রথম ভঁহপঃরড়হ থেকে এসেছে। ঙঁঃঢ়ঁঃ এ ২ ও ৩ এর সঁষঃরঢ়ষরপধঃরড়হ ৎবংঁষঃ ৬ দেখাচ্ছে। ৬ ঢ়ৎরহঃ হবার আগে একটা ংঃৎরহম ঢ়ৎরহঃ হয়েছে যেটা আমরা রহঃবমবৎ ফধঃধঃুঢ়ব এর কাজ করার জন্য যে ভঁহপঃরড়হ তৈরি করেছিলাম, সেখান থেকে ঢ়ৎরহঃ হচ্ছে। একইভাবে শেষ দুইটা হঁসনবৎ এর গুণফল দ্বিতীয় ভঁহপঃরড়হ থেকে এসেছে। ঙঁঃঢ়ঁঃ এ ২.৫ ও ৩.৫ এর সঁষঃরঢ়ষরপধঃরড়হ ৎবংঁষঃ ৮.৫ ঢ়ৎরহঃ হওয়ার আগে একটা ংঃৎরহম ঢ়ৎরহঃ হয়েছে যেটা আমরা ফড়ঁনষব ফধঃধঃুঢ়ব এর ভঁহপঃরড়হ থেকে ঢ়ৎরহঃ হচ্ছে।


তাহলে আজ আমরা শিখলাম, ভঁহপঃরড়হ এর ৎবঃঁৎহ ঃুঢ়ব ও ঢ়ধৎধসবঃবৎ পযধহমব করে আমরা ভঁহপঃরড়হ ড়াবৎষড়ধফরহম করতে পারি। এখন তোমাদের কাজ হচ্ছে হঁসনবৎথড়হব ও হঁসনবৎথঃযৎবব-কে গুণ করার জন্য গঁষঃরঢ়ষরপধঃরড়হ নামের আরেকটা ভঁহপঃরড়হ তৈরি করা। পরবর্তী পর্বে আমরা ভঁহপঃরড়হ নিয়ে আরও বিস্তারিত আলোচনা করবো ইনশাআল্লাহ।

আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ