Array

Array

অনুশীলন নাদিম নওশাদ মে ২০২৩

আসসালামু আলাইকুম। কেমন যাচ্ছে তোমাদের দিনকাল? আশা করি তোমরা অনেক অনেক ভালো আছো। তোমরা কি জানো, আল্লাহ তায়ালা মানুষকে কতো ভালোবোসেন? তিনি আমাদের জন্য আসমান, জমিন আর জমিনে যা কিছু আছে তা সৃষ্টি করেছেন শুধুমাত্র মানুষের কল্যাণের জন্য। সেইজন্য আমাদেরও উচিত তাঁকে অনেক অনেক ভালোবাসা। কিভাবে জানো? তার কথা বেশি বেশি স্মরণ করে। প্রতিটা কাজে তাকে মনে রেখে। আমাদের ভালো কাজে তাঁর শোকর করে আর খারাপ সময়ে তার কাছে বারবার সাহায্য প্রার্থনা করা।

গত পর্বে আমরা দেখেছিলাম কিভাবে loop থেকে বেরিয়ে আসতে পারি বা loop এর একটা step কিভাবে skip করতে পারি। মনে আছে তো, নাকি ভুলে গেছো? আচ্ছা চলো আবার একটু রিভিশন দিয়ে আসি। break statement দিয়ে আমরা একটা loop থেকে বেরিয়ে আসতে পারি। আর continue statement দিয়ে loop এর একটা একটা iteration skip করে থাকি।

আজকে আমরা Array নিয়ে আলোচনা করবো। Array নাম শুনেই তো বুঝতে পারছো যে আমরা কোনো কিছুর বিন্যাস করবো বা ক্রমান্বয়ে সাজাবো। Array মূলতো ব্যবহার করা হয় একটাsingle variable এ multiple value store করতে। চলো উদাহরণ এর মাধ্যমে আরও সহজে বোঝা যাক। মনে করো, তুমি তোমার স্কুলের ছাত্র ও ছাত্রীদের একটা ছক তৈরি করতে চাচ্ছো। তার জন্য তোমাকে বলা হলো ছাত্র ও ছাত্রীদের নাম আলাদা রাখতে। তো তুমি দুইটা কাগজ নিলে, যার একটাতে ছাত্রদের নাম ও আরেকটাতে ছাত্রীদের নাম লিখলে। উপরের উদাহরণে ছাত্র যদি একটা variableও ছাত্রী যদি আরেকটি variable হয় তাহলে তুমি ছাত্র variable এর মধ্যেই সমস্ত ছাত্রের information রাখছো। কিন্তু এর আগে আমরা একটা variable এর মধ্যে একটা valueরাখতাম। আরেকটু সহজ করে বললে, আগে আমরা Student_one = rafiq, Student_two = shafiq লিখতে পারতাম, কিন্তু এখন আমরা লিখবো Student = rafiq, shafiq। আশা করি তোমরা বুঝতে পেরেছো।

Array এর syntax খানিকটা এমন – 

variable_type variable_name [size];

যদি আমরা array declare করার সাথে সাথে value দিয়ে দিতে চাই তাহলে –

variable_type variable_name [size] = { value1, value2, value3 … }

উপরের উদাহরণকে যদি আমরা একটা array দিয়ে present করতে চাই তাহলে বিষয়টা এমন হবে –

string male_student[10] = { rafiq, shafiq, salam, jabbar … }

string female_student[10] = { aysha, fatima, zaynab, halima … }

একটা কথা মাথায় রাখতে হবে যে, আমরা একটা array এর যে size দেবো তার বেশি information store করতে পারবো না। এর মানে হচ্ছে যদি তোমার কাছে ১০টা male_student এর data store করতে হয় male_student [10] দিতে হবে। 

array এর এক একটা ঘরকে index বলা হয়। তার মানে যদি array size 10 হয় তাহলে array এর index সংখ্যা 10| index এর count শুরু হয় ০ থেকে।  তার মানে array size 10 হলে index number গুলো হবে – ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯। এর মানে কিন্তু এটা না যে মোট index ৯টা। ০ থেকে ৯ পর্যন্ত গুনলে কিন্তু মোট ১০টা indexB হয় ।

কোনোভাবেই ১০ index এর array তে ১০টার বেশি student এর data store করা possible হবে না । 

এখন, মনে করো তুমি 5th index এর valueদেখতে চাও তাহলে তোমাকে লিখতে হবে cout<<male_student[4] । এভাবে যে index এর valueতোমার print করা প্রয়োজন তা তুমি print করতে পারো। তুমি চাইলে একটা index modify ও করতে পারো । উপরের male_student এর 3nd index এর value salam  থেকে kamran করতে চাইলে লিখতে হবে - male_student[2] = kamran।

আশা করি আমরা array সম্পর্কে কিছুটা ধারণা লাভ করতে পেরেছি। আমাদের কাজ এখন বেশি বেশি practices করা যেন এই বিষয়গুলো আমরা আরও ভালোভাবে আয়ত্তে নিয়ে আসতে পারি। পরবর্তী পর্বে আমরা array সম্পর্কে আরও আলোচনা করবো ইনশাআল্লাহ।

আপনার মন্তাব্য লিখুন
অনলাইনে কিশোরকন্ঠ অর্ডার করুন
লেখকের আরও লেখা

সর্বাধিক পঠিত

আর্কাইভ

আরও পড়ুন...

CART 0

আপনার প্রোডাক্ট সমূহ