Home কুরআন ও হাদিসের আলো হাদীসের আলো হাদিসের আলো

হাদিসের আলো

পিপীলিকা পাপ

বাইরে তুমুল বৃষ্টি। এ যেন আকাশভাঙা বৃষ্টি! অবিরাম ঝরছে তো ঝরছেই। সহজে থামার কোনো নাম-গন্ধ নেই। জানালার সামনে দাঁড়িয়ে আছে মাইমুন। মা-ও আছেন সাথে। মা বললেন, দেখো কী চমৎকার দৃশ্য। প্রাণ ফিরে পেয়েছে যেন প্রকৃতির সংসার। কোথা থেকে নামে এত পানি? মহান আল্লাহর অপার রহমত ছুটে আসছে আমাদের কাছে। অথচ আমরা বুঝতেই পারি না! মাইমুন বলল, আলহামদুলিল্লাহ। আমার তো এখন ভিজতেই ইচ্ছে করছে। মা বললেন, আমারও।

এ দিকে মাগরিবের সময় হয়ে গেছে। মসজিদে কীভাবে যাবে মাইমুন? মা বললেন, ভাবনার কিছু নেই। এমন বাদলাদিনে ঘরে সালাত আদায়ের অনুমতি দিয়েছেন রাসূল (সা)।

মা ও মাইমুন সালাত পড়ছে। দু’জনের সালাত শেষ হওয়ার পর মা বললেন, আমি তো তোমার কাছে হেরে গেলাম! তুমি কি প্রতিযোগিতায় নেমেছ, কার আগে কে শেষ করতে পারে? এত তাড়াহুড়ো কেন বাবা? আচ্ছা, তুমি কি সবসময় এভাবেই সালাত আদায় করো? মাইমুন বলল- না, মা। মসজিদে আরও ধীরে ধীরে পড়ি। সেখানে অনেক মানুষ থাকে তো, তাই। তা না হলে তারা হাসাহাসি করবে। ভাববে, আমি কিছুই জানি না।

মা একটি নিঃশ্বাস ফেললেন। দীর্ঘ নিঃশ্বাস। বললেন- জানো, এটা কত বড়ো পাপ? “আবু সাঈদ খুদরী (রা) বলেন, রাসূল (সা) একদিন আমাদের কাছে এলেন। সে সময় আমরা আলোচনা করছিলাম দাজ্জালের কথা। তিনি বললেন- তোমাদেরকে দাজ্জালের চেয়ে ভয়ানক বিষয়ের সংবাদ দেব কি? আমরা বললাম- জি, আল্লাহর রাসূল! তিনি বললেন- গোপন শিরক! তা হলো, কেউ সালাতে দাঁড়াবে। অতঃপর মানুষের দৃষ্টি আকর্ষণের জন্য তার সালাতকে সুসজ্জিত করবে।” (ইবনে মাজাহ, বায়হাকী)

মাইমুন বলল- আসতাগফিরুল্লাহ!

মা বললেন- শুধু সালাত নয়, যেকোনো আমলই মানুষকে দেখানোর নিয়তে হলে তা শিরক হবে। আর কখন যে শিরক হয়ে যায়, বলা মুশকিল। শিরক পিপীলিকার চলার শব্দ থেকেও সূক্ষ্ম। এ অপরাধ আল্লাহ তওবা ছাড়া ক্ষমা করেন না! কখনোই না।

এখন থেকে সবসময়ই আমার সালাত সুন্দর হবে। আর তা একমাত্র আল্লাহর জন্যই- মাকে জড়িয়ে ধরে বলল মাইমুন।
বিলাল হোসাইন নূরী

SHARE

Leave a Reply