Home Featured শিক্ষাপাতা ইংরেজি ভোকাবুলারি শেখার ৭টি কার্যকরী টিপস -নাঈম হোসাইন

ইংরেজি ভোকাবুলারি শেখার ৭টি কার্যকরী টিপস -নাঈম হোসাইন

তোমরা যারা ইংরেজি ভাষায় দক্ষ হতে চাও, সেক্ষেত্রে প্রত্যেকেরই একটা কমন প্রশ্ন থাকে কীভাবে শব্দার্থ শিখব অথবা শব্দ কীভাবে জানব। আজকে তোমাদের সাথে শব্দ শেখার কৌশল নিয়ে আলোচনা করব। যেটার মাধ্যমে তোমরা তোমাদের শব্দভান্ডার উন্নত করতে সক্ষম হবে সহজেই। নিচে শব্দভান্ডার সমৃদ্ধ করতে ৭টি টিপস পর্যায়ক্রমে আলোচনা করা হল-

১. যতটা সম্ভব পড়ো
ইংরেজিতে গল্পের বই, সংবাদপত্র বা ম্যাগাজিন পড়া ইংরেজি ভাষা শেখার একটি অপরিহার্য অংশ! তুমি যত বেশি পড়বে, তত বেশি শব্দ তোমার সামনে আসবে। এক্ষেত্রে তুমি তোমার পছন্দমত গল্পের বই ইংরেজিতে পড়তে পার যেমন- রাসূলের জীবনী, সাহাবায়ে কেরামদের জীবনী, মহা মনীষীদের জীবনী ইত্যাদি। এছাড়া তোমার যেই ধরনের বিষয়ে আগ্রহ রয়েছে সেটিও তুমি পড়তে পার, এটা হতে পারে স্পোর্টস, কৌতুক, দেশীয় ও আন্তর্জাতিক যেকোনো ঘটনা। তবে তোমার অবসর সময়ে ইংরেজিতে গল্প পড়া, উপন্যাস পড়াকে অভ্যাসে পরিণত করতে পারলে এটি তোমাকে প্রতিনিয়ত নতুন নতুন শব্দের সাথে পরিচিত করবে এবং শব্দ ব্যবহারের প্রেক্ষাপট বা কারণ বুঝতে সাহায্যে করবে। গল্প পড়ার সাথে সাথে যেই নতুন নতুন শব্দ পাবে সেগুলো অভিধান থেকে খুঁজে নেবে এবং নোট রাখবে। এতে পড়তে গিয়ে পরবর্তীতে ওই শব্দটি আবার এলে তুমি তার ব্যবহার বুঝতে পারবে খুব সহজে।

২. ভিজ্যুয়াল এবং অডিও রিসোর্স ব্যবহার করো
নতুন নতুন শব্দ শিখতে ইংরেজি খবর শুনতে পার, সিনেমা বা টিভি সিরিজ দেখতে পার। এটি তোমাকে শব্দের উচ্চারণ এবং বাস্তবে বাক্যে শব্দ কীভাবে ব্যবহার করতে হয় তা বুঝতে সাহায্য করবে। ফিল্ম এবং টিভি দেখার পাশাপাশি, ইংরেজি সঙ্গীত এবং রেডিও শোনা তোমার ইংরেজি বোঝার ক্ষমতা বাড়াবে। একই সাথে তোমার নিজের দেশের চলচ্চিত্র বা টেলিভিশন প্রোগ্রামগুলিতে ইংরেজি সাবটাইটেল রাখতে পার যেন তুমি যা দেখছ সেটা ইংরেজিতে কীভাবে বলে তা শিখতে পার।

৩. প্রতিদিন একটি নতুন শব্দ শিখো
আমরা অনেকেই শব্দ শেখার ক্ষেত্রে একদিনেই পুরো ডিকশনারি মুখস্থ করে শিখে ফেলতে চাই। এটি শব্দ শেখার আগ্রহকে নষ্ট করে মাত্র। শব্দ শেখার ক্ষেত্রে যেটি প্রয়োজন সেটি হলো কন্সিস্টেন্সি বা লেগে থাকা। তুমি প্রতিদিন অন্তত ৫টি শব্দের অর্থ ও ব্যবহার শিখো। এক্ষেত্রে প্রিন্ট ক্যালেন্ডার এবং Merriam-Webster Word of the Day Ges The One Look Word of the Day এর মতো ওয়েব সাইটগুলি ব্যবহার করতে পার।

৪. শব্দগুলি বাস্তব জীবনের সাথে সংযুক্ত করো
একটি সাধারণ থিম বা বাস্তব জীবনের ঘটনার ওপর ভিত্তি করে শব্দগুলি মুখস্থ করা সহজ। শব্দ এবং ঘটনাগুলির মধ্যে তোমার নিজের জীবনকে সংযুক্ত করো এবং তোমার নোটবুকে সেগুলো লিখে রাখো। যেমন teacher, class, math-এর মতো শব্দগুলো তোমার স্কুল বা পড়ালেখার সাথে সম্পর্কিত। এভাবে তুমি তোমার জীবনের ক্ষেত্রগুলোকে ভাগ করে নিয়ে প্রতিটি ক্ষেত্রের সাথে সম্পৃক্ত শব্দগুলো শিখে নিতে পার যা তোমাকে ইংরেজি ভাষা তোমার ব্যক্তিগত জীবনে দক্ষতার সাথে ব্যবহার করা শেখাবে ও আত্মবিশ্বাসী করে তুলবে।

৫. নতুন শব্দ ভান্ডারের নোট তৈরি কর
যখনই তুমি একটি নতুন শব্দ শিখবে, শব্দের অর্থ দেখ এবং তোমার নোটবুকে তা লিখে রাখ। যেন যখনই তুমি অবসর সময় পাবে সাথে সাথে ওই সময়ে শব্দগুলো রিভাইস করতে পার এবং অনুশীলন করতে পার। তুমি তোমার মোবাইল ফোনেও এটি করতে পার। এক্ষত্রে Keep Notes, Asana, todoist এর মতো App ব্যবহার করতে পারো।

৬. একটি অভিধান/ডিকশনারি এবং thesaurus ব্যবহার করো
অনলাইনে তোমার পছন্দের সংস্করণের সবসময় একটি অভিধান এবং thesaurus সাথে রাখবে। এটি খুবই গুরুত্বপূর্ণ কেননা তুমি যখনই কোনো নতুন শব্দের মুখোমুখি হবে, তুমি এটির উচ্চারণ এবং অর্থ(গুলো) উভয়ই ডিকশনারিতে খুঁজে পাবে। পরবর্তী ধাপে একই শব্দ এবং বাক্যাংশ এবং তাদের বিপরীত শব্দগুলো খুঁজে বের করতে thesaurus এ শব্দের সন্ধান কর। এর ফলে তুমি শব্দের উচ্চারণ, ব্যবহার, সমার্থক ও বিপরীতার্থক শব্দ শিখতে পারবে সহজেই।

৭. সংশোধন করতে শেখো
তোমার মস্তিষ্ক কী এবং তুমি কতটুকু শিখতে পেরেছ তা পরীক্ষা করার সবচেয়ে কার্যকর উপায় হলো লেখা। তুমি যে নতুন শব্দ এবং ব্যাকরণ শিখেছ তা ব্যবহার করে প্রতিদিন কিছু লেখার চেষ্টা করো। লেখালেখির অভ্যাস করা খুবই গুরুত্বপূর্ণ। তুমি যা শিখেছ তা মনে রাখতে এবং বুঝতে পেরেছ কি না তা নিশ্চিত করার এটি একটি দুর্দান্ত উপায়। নতুন শব্দভান্ডারের শব্দ দিয়ে বাক্য লেখো বা শব্দ বা অভিব্যক্তির একটি গ্রুপ ব্যবহার করে একটি গল্প/রচনা লেখো। দেখবে তুমি যেই শব্দগুলো শিখেছ সেগুলোর ব্যাপারে তোমার কনফিডেন্স যারপরনাই বেড়ে যাবে।

SHARE

Leave a Reply