Home কুরআন ও হাদিসের আলো হাদীসের আলো হাদিসের আলো

হাদিসের আলো

রঙিন খুশির সৌরভ

বাসায় মেহমান এলেই বাবার মনটা কেমন ঝরঝরে হয়ে ওঠে। যেন এক রঙিন খুশির সৌরভ এসে ভালোবাসার গল্প বলে যায় তাঁকে। বাবার এমন অনুভূতিতে সারা ঘরবাড়ি জুড়ে ঝরতে থাকে হীরার কুচির মতো আনন্দবৃষ্টি! আর সে বৃষ্টিতে নিরালায় ভিজতে থাকে সবার কদমফুল মন। ছোটোবেলা থেকে ঠিক এমনটাই দেখে আসছে শোয়াইব! আর বাবার কাছ থেকেই সবাই জেনেছে মেহমানকে যে সম্মান করে না, সে তো নবীর উম্মতই নয়!
আজও বাড়িতে একজন মেহমান আসবেন। বাবার মুখে তাঁর নামের খই ফুটছে সেই সকালবেলা থেকেই। বাবার বন্ধু তিনি। সবাই জানে, বাবার বন্ধু মানেই অসাধারণ কেউ! ইলম ও আমলে অতুলনীয় কোনো সোনার মানুষ!
শোয়াইব বলল, বাবা! তুমি মানুষকে এতো ভালোবাসো কীভাবে? তোমার বুকটা কি বেহেশতের কোনো নদী? বাবা হেসে উঠলেন। বললেন, যাদের ভালোবাসলে আল্লাহর ভালোবাসা পাওয়ার সুযোগ আসতে পারে, কেবল তাদেরই তো ভালোবাসি। আল্লাহর জন্যই ভালোবাসি, শুধু আল্লাহর জন্যই! তাহলে শোনো-
আবু ইদরিস খাওলানি (রহ.) বলেছেন, আমি দামেশকের মসজিদে প্রবেশ করলাম। সেখানে এক যুবককে দেখলাম, তার দাঁতগুলো অতি উজ্জ্বল সাদা। তার সঙ্গে অনেক মানুষ ছিল। যখনই কোনো ব্যাপারে মতবিরোধ হতো, সে যুবকের কথাকেই নির্ভরযোগ্য বলে গণ্য করা হতো। তার কথার ওপরেই সিদ্ধান্ত হতো। আমি মানুষকে জিজ্ঞেস করলাম, এই যুবকটি কে? তারা বলল, মুআজ ইবনে জাবাল (রা.)। পরদিন সকালে আমি মসজিদে গিয়ে দেখি, মুআজ ইবনে জাবাল (রা.) আমার আগেই পৌঁছেছেন এবং নামাজ পড়ছেন। আমি অপেক্ষা করতে লাগলাম। নামাজ শেষ করলে আমি তার সামনে গেলাম। অতঃপর তাকে সালাম করে বললাম, আল্লাহ্‌র কসম! আমি আপনাকে আল্লাহর জন্য ভালোবাসি। তিনি বললেন, আল্লাহর জন্যই? আমি বললাম, হ্যাঁ, আল্লাহর জন্যই। তিনি পুনরায় বললেন, আল্লাহর জন্যই? আমি বললাম, হ্যাঁ, আল্লাহর জন্যই। অতঃপর তিনি আমার চাদরের এক কোনা ধরে নিজের দিকে টানলেন এবং বললেন, আনন্দিত হও! আমি রাসূলুল্লাহ (সা)-এর কাছে শুনেছি, তিনি বলছিলেন, আল্লাহ্ তায়ালা বলেন, আমার ভালোবাসা সেই সমস্ত লোকের জন্য ওয়াজিব হয়েছে, যারা আমার জন্য একে অপরকে ভালোবাসে, আমারই জন্য একসাথে বসে, আমারই জন্য একে অন্যের সাথে সাক্ষাৎ করে এবং আমারই জন্য একে অন্যের জন্য খরচ করে। (মুয়াত্তা ইমাম মালিক)।
শোয়াইব বলে উঠল, সুবহানাল্লাহ। ভালো মানুষের ভালোবাসায় এত এত আলো! আমিও তোমার মতো হতে চাই বাবা! আমি চাই, আমার জন্যও আল্লাহর ভালোবাসা ওয়াজিব হোক।
বাবার চোখে অশ্রু টলোমল করছে। হয়তো তিনি ভাবছেন, আহ্! এমন সন্তানই তো চেয়েছিলাম আমি।
বিলাল হোসাইন নূরী

SHARE

Leave a Reply