Home কুরআন ও হাদিসের আলো কুরআনের আলো শীতল প্রাণের ঢেউ

শীতল প্রাণের ঢেউ

ফজরবেলা। বাইরে ঝিরিঝিরি বৃষ্টি। কোমল, মনোরম আবহাওয়া! মসজিদে সালাত চলছে। বৃষ্টির শীতলতার সাথে একাকার হয়ে গেছে তিলাওয়াতের সুর। ইমাম সাহেবের কণ্ঠ থেকেও যেন বৃষ্টি ঝরছে। হৃদয় থেকে উথলে উঠছে আবেগের ঢেউ। তিনি সূরা আল—ফজর তিলাওয়াত করছিলেন। শেষের দিকে এসে তিনি কাঁদতে লাগলেন। বৃষ্টির মতোই! শেষ দিকে এসে এ বৃষ্টি যেন মুষলধারায় রূপ নিলো। কয়েকটি আয়াত তিনি বারবার পড়ছেন, আর কাঁদছেন তো কাঁদছেনই! ইউসুফ আয়াতসমূহের তরজমা বুঝতে পারছিল না, তবে তার হৃদয়টা যেন বরফের মতো গলছিল। ফেঁাটা ফেঁাটা অশ্রম্ন ভিড় করছিল চোখে।

বাসায় ফেরার পর ইউসুফ তার বাবাকে বলল, আজ ফজর সালাতে পঠিত শেষের আয়াতসমূহে কী বলা হয়েছে বাবা? বাবা বললেন- পৃথিবী বিচূর্ণ হয়ে যাওয়া, জাহান্নাম ও তার কঠিন আজাবের কথা বলা হয়েছে। আর সবশেষে মুমিনদের দেওয়া হয়েছে সুসংবাদÑ “হে প্রশান্ত আত্মা! তুমি তোমার রবের কাছে ফিরে আস সন্তুষ্ট ও সন্তোষভাজন হয়ে। অতঃপর আমার বান্দাদের দলে শামিল হও। আর আমার জান্নাতে প্রবেশ করো।” (সূরা আল—ফাজর : ২৭—৩০)। ইউসুফ বলল, হ্যাঁ! এ আয়াতগুলো পড়তে পড়তেই ইমাম সাহেব অঝোরে কেঁদেছিলেন!

বাবা বললেন, এগুলো তো এমনই অনুপম কথা, যা হৃদয়ের তলদেশ ছঁুয়ে যায়! এগুলো নাজিলের সময় আবু বকর (রা) মহানবী (সা)—এর কাছে ছিলেন। তিনি তখন বলে উঠলেনÑ কী চমৎকার বাণী! মহানবী (সা) বললেন- তোমাকেও এ কথাই বলা হবে! (ইবনে কাসীর)।

ইউসুফ জানতে চাইল, বাবা! একজন মুমিনকে কখন বলা হবে এসব? বাবা বললেনÑ মৃত্যুর সময়! ইউসুফ বলল, সুবহানাল্লাহ! এমন মধুর ডাক শোনার পর কেউ কি আর পৃথিবীতে থাকতে চাইবে! বাবা বললেনÑ হতে পারে, হাশরের ময়দানে ওঠার পর বলা হবে। বিচারের আগে বলা হবে। বলা হবে প্রতিটি পদক্ষেপে! আল্লাহর রহমত পাওয়ার নিশ্চয়তায় তাকে রাখা হবে সবসময় সতেজ, প্রাণবন্ত! (ইবনে কাসীর)। ইউসুফ বলল, আমি চাই ইমাম সাহেব এ আয়াতগুলো আবার পাঠ করুক অন্য কোনো সালাতে। আমিও এবার কাঁদতে চাই রহিমের ভালোবাসায়, রহমের আশায়! আচ্ছা বাবা! এমন মুমিন হতে হলে কী গুণ অর্জন করতে হবে?

বাবা বললেন, প্রশান্ত আত্মা হলো সুখে—দুঃখে সবসময় যে আল্লাহর ভালোবাসায় শীতল হয়ে থাকে! কেবল আল্লাহর কাছেই খুলে বলে হৃদয়ের সকল আকুতি! কী পেল, কী পেল না এ নিয়ে যার মাথাব্যথা নেই। আল্লাহর ভালোবাসাতেই সে খুঁজে পায় অনাবিল সুখ। সে জানে, আল্লাহ তাকে নিরাশ করবেন না। তাঁর প্রশংসায় তাই সে ডুবে থাকে সারাবেলা। পাপ দেখলেই কেঁপে ওঠে। অন্ধকারে পা বাড়ায় না কখনোই। এসো, দোয়া করি, আমরাও যেন অনুভব করতে পারি এমন শীতল প্রাণের ঢেউ!
ইউসুফ বলল, আমিন! হে মালিক তুমি কবুল করো।

SHARE

Leave a Reply