Home আইটি কর্নার গুগল ক্রোমের নতুন আয়োজন -জুবায়ের ফারুক

গুগল ক্রোমের নতুন আয়োজন -জুবায়ের ফারুক

ইন্টারনেট দুনিয়ায় ব্রাউজারের গুরুত্ব অনেক। ইন্টারনেট ব্যবহারের প্রধানতম মাধ্যম এটি। আর বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার হলো গুগল ক্রোম। এটি অস্বীকার করবে এমন কেউ বোধহয় নেই। কারণ, বাজারে প্রচলিত ব্রাউজারগুলোর মধ্যে গুগল ক্রোমের মার্কেট শেয়ার ৬৫ শতাংশেরও বেশি। এ জনপ্রিয়তা ধরে রাখতে ক্রোমে নতুন সেবা যুক্ত করছে গুগল কর্তৃপক্ষ। অনলাইন দুনিয়ার নেতৃত্ব ধরে রাখতে গুগল এটা সবসময়ই করে থাকে। সম্প্রতি গুগল ক্রোমে আরও কিছু সেবা যুক্ত হচ্ছে। ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতা দিতেই এ আয়োজন করছে গুগল কর্তৃপক্ষ। এসব সেবার মধ্যে আছে হাইলাইটেড টেক্সট শেয়ারিং, পিডিএফ ফিচার, নোটিফিকেশন মিউট ইত্যাদি। কিছুদিনের মধ্যেই এসব সেবা গুগল ক্রোমে যুক্ত হবে। এখন জেনে নেই এগুলোর বিষয়ে-

হাইলাইটেড টেক্সট শেয়ারিং

অনলাইন আর্টিকেলের সুনির্দিষ্ট একটি সেকশনে মনোযোগ আকর্ষণের জন্য গুগল ক্রোমের হাইলাইটেড টেক্সট শেয়ারিং ফিচার ব্যবহার করা যাবে। এ জন্য যে টেক্সটটি শেয়ার করতে হবে, সেটি সিলেক্ট করার পর মাউসে ডানপাশের বাটন ক্লিক করলে ‘কপি লিংক টু হাইলাইট’ অপশন আসবে। এ অপশনে ক্লিক করার পরই সংশ্লিষ্ট সেকশনটি লিংক আকারে অন্যদের সঙ্গে শেয়ার করতে পারবে। পরবর্তী সময়ে তারা লিঙ্কে ক্লিক করে অনলাইনের আর্টিকেলের ওই সেকশনটি দেখে নিতে পারবে। শুরুতে শুধু ডেস্কটপ ও অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য এ ফিচার চালু হলেও পরে আইওএস ব্যবহারকারীরাও এটি ব্যবহারের সুযোগ পাবে।

উন্নত পিডিএফ ফিচার

এ ব্রাউজারের পিডিএফ ফিচার আরও উন্নত করার জন্য কাজ করছে গুগল। এবার ব্যবহারকারীরা ‘টু পেজ ভিউ’ নামের একটি ফিচার পাবে। এ ফিচারের সাহায্যে একই উইন্ডোতে পাশাপাশি দুটি পেজ দেখার সুযোগ থাকবে। এছাড়া গুগল ক্রোমে যুক্ত করা হচ্ছে প্রেজেন্টেশন মোড, যার সাহায্যে সম্পূর্ণ নতুন অভিজ্ঞতা পাবে ব্যবহারকারীরা।

মিউট নোটিফিকেশন

মিউট নোটিফিকেশন ফিচারটি গুগল ক্রোমের অন্যতম আকর্ষণীয় ফিচার হতে পারে। স্ক্রিন শেয়ারিংয়ের সময় নোটিফিকেশনের পপআপ একই সঙ্গে বিরক্তিকর এবং বিব্রতকর হতে পারে। ক্রোমের নতুন ফিচার স্ক্রিন শেয়ারিংয়ের সময় সব ধরনের নোটিফিকেশন স্বয়ংক্রিয়ভাবে মিউট করে দেবে এবং স্ক্রিন শেয়ারিং শেষ হলে স্বয়ংক্রিয়ভাবে আবারও পুরনো অবস্থায় ফিরে যাবে।

এ ফিচারগুলো চালু হলে গুগল ক্রোমের সেবার মান বাড়ার সাথে সাথে এর জনপ্রিয়তা আরও একধাপ এগিয়ে যাবে নিঃসন্দেহে।

SHARE

Leave a Reply