Home আইটি কর্নার নিজের বাড়ির রাস্তা যুক্ত করো নিজেই -মোস্তফা ওয়াদুদ

নিজের বাড়ির রাস্তা যুক্ত করো নিজেই -মোস্তফা ওয়াদুদ

রাস্তা খোঁজাখুঁজির সহায়তায় গুগলের মতো বন্ধু দ্বিতীয়টি নেই। পৃথিবীর যেকোনো প্রান্তের ঠিকানা বা রাস্তা খুঁজে পেতে গুগল ম্যাপে গিয়ে যথাযথভাবে সার্চ দিতে পারলেই হলো। মুহূর্তেই চলে আসবে পথ-ঘাটের ম্যাপ এবং সেখানে পৌঁছানোর প্রয়োজনীয় নির্দেশনা। কিন্তু কখনো কি ভেবেছ, এই রাস্তা-ঘাটের এতসব ঠিকানা বা ম্যাপ এখানে কে ঢোকালো? আর কারাই বা এতো এতো জায়গা চেনে? আসল ব্যাপার হলো- প্রথমে গুগলের নিজস্ব লোকজন এ কাজ শুরু করলেও এখন সেটা করছে তোমার আমার মতো সাধারণ ব্যবহারকারীরা। অনলাইন মিডিয়া ব্যবহারে একটু পারদর্শী হলেই তুমিও পারবে। জানতে চাও, কীভাবে? তাহলে চলো-
সম্প্রতি টেক জায়ান্ট কোম্পানি গুগলব্যবহারকারীদের জন্য আকর্ষণীয় এক ফিচার নিয়ে এসেছে। এবার গুগল ম্যাপে তুমি চাইলেই তোমার বাসার রাস্তা নিজেই যোগ করতে পারবে।গুগল ম্যাপের নতুন এই ফিচারের মাধ্যমে যেখানে রাস্তা নেই সেখানে রাস্তা এঁকে তার নামকরণ পর্যন্ত করতে পারবে ব্যবহারকারীরা। শুধু তাই নয়, রাস্তার ভুল নাম সংশোধন, ভুল রাস্তা ম্যাপ থেকে মুছে দেওয়া বা রাস্তার স্থান পরিবর্তন করার মতো একাধিক সুবিধাও মিলবে নতুন এই ফিচারে।নতুন এই ফিচার ‘ড্রয়িং’ অপশন হিসেবে থাকবে যা একেবারে মাইক্রোসফট পেইন্টের লাইন টুলের মতো।

ম্যাপে রাস্তা যোগ করতে হলে ব্যবহারকারীদের একটি পিন ড্রপ করে সেই রাস্তা বরাবর পিন ড্র্যাগ করে সংশ্লিষ্ট নাম দিয়ে সাবমিট করতে পারবে। তবে এক্ষেত্রে গুগলের পক্ষ থেকে বেশকিছু গাইডলাইনস মেনে চলতে হবে ইউজারদের। আদৌ সঠিক রাস্তা যোগ করা হয়েছে কি না তা খতিয়ে দেখবে গুগল। ইচ্ছাকৃত হয়রানির জন্য রাস্তা সংযোগ করা হলেও কড়া ব্যবস্থা নেওয়া হবে। সর্বোপরি রাস্তা যোগ করার পর তা ৭ দিন রিভিউ করবে গুগল। পাশাপাশি, ‘ফটো আপডেটস’ নামে আরও একটি নতুন ফিচার নিয়ে আসছে গুগল। এই ফিচারে যেকোনো স্থানের ফটো অ্যাড করে তার বিষয়ে ছোটো করে রিভিউও লেখা যাবে। সবমিলিয়ে গুগলের এ উদ্যোগ পৃথিবীর যোগাযোগ ব্যবস্থাকে সহজ করেছে অনেক- এ কথা আমাদের স্বীকার করতেই হবে।

SHARE

Leave a Reply