Home আইটি কর্নার ফোনের রেডিয়েশন লেভেল জানার উপায় শরীফ তাজওয়ার

ফোনের রেডিয়েশন লেভেল জানার উপায় শরীফ তাজওয়ার

স্মার্টফোন এখন সবার হাতে হাতে। এটা ছাড়া আধুনিক জীবনযাপন প্রায় অচল। অসংখ্য স্মার্ট ফিচার নিয়েই স্মার্টফোন। বিভিন্ন প্যারামিটারে স্মার্টফোনের কোয়ালিটি যাচাই করা হয়। এর একটা অন্যতম প্যারামিটার হলো রেডিয়েশন লেভেল। ফোনের মধ্যে থাকা ট্রান্সমিটিং ডিভাইস থেকে সব সময় নির্গত হয় অদৃশ্য রেডিও ফ্রিকোয়েন্সি তরঙ্গ। সেই তরঙ্গ নিঃসরণের হার একটি নির্দিষ্ট মাত্রা অবধি আমাদের শরীরের তেমন কোনো ক্ষতি করে না। কিন্তু এই রেডিয়েশন লেভেল অতিরিক্ত হলে, তখন আমাদের শরীরে মারাত্মক প্রভাব পড়ে।

আমরা স্মার্টফোন কেনার আগে কতই না হিসাব করি। যেমন ক্যামেরাটা কত মেগাপিক্সেলের, ইন্টারন্যাল মেমরি কত জিবি বা ব্যাটারি ব্যাকআপ কত ঘণ্টা দেবে। এই সমস্ত তথ্য নিয়েই সাধারণত আমরা বেশি আগ্রহী থাকি। কিন্তু ফোনের এমন অনেক গুরুত্বপূর্ণ ফিচার থাকে, যেগুলো নিয়ে আমরা একদমই চিন্তাভাবনা করি না বললেই চলে। তার মধ্যে যেমন স্মার্টফোনের রেডিয়েশন কত?

স্মার্টফোনের রেডিয়েশনের পরিমাপ করা হয় ‘এসএআর ভ্যালু’ দিয়ে। তোমার ফোন তোমার জন্য কতটা নিরাপদ জেনে নাও তোমার স্মার্টফোনের মাধ্যমে। ফোন থেকে টাইপ করো *#০৭#, তারপর তোমার ফোনের স্ক্রিনে দেখতে পাবে ঝঅজ ইনফরমেশন। তার নিচে দেখতে পাবে তোমার ফোনের রেডিয়েশন লেভেল। অনেক দেশেই এ নিয়ে সুনির্দিষ্ট নির্দেশনা রয়েছে। বেশির ভাগ দেশে এই এসএআর ভ্যালু প্রতি কিলোগ্রামে ১.৬ ওয়াটের বেশি হলে চলবে না বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে। সুতরাং ফোন কেনার সময় এ বিষয়টা অবশ্যই আমাদের খেয়াল রাখতে হবে।

SHARE

Leave a Reply