Home নিয়মিত আমাদের কথা আমাদের কথা

আমাদের কথা

প্রাণপ্রিয় বন্ধুরা,
আসসালামু আলাইকুম।
কেমন আছো তোমরা?
আশা করি সবাই ভালো আছো। সুস্থ আছো এবং নিরাপদে আছো।
প্রতিবারই তোমাদের স্মরণ করিয়ে দেই যে, করোনার এই কালে আমাদের অনেক বেশি সতর্ক থাকা জরুরি। আশা করি সবাই সতর্কতার সাথে নিরাপদে থাকার জন্য আপ্রাণ চেষ্টা করছো। দোয়া করছি আল্লাহ যেন সবাইকে সুস্থ রাখেন, নিরাপদে রাখেন এবং সার্বিক কল্যাণ দান করেন।
প্রাণপ্রিয় বন্ধুরা, করোনার জন্য স্কুল, কলেজ, মাদরাসাসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। কিন্তু তাই বলে প্রতিদিনের লেখাপড়া যেন ব্যাহত না হয়। প্রতিদিন নিয়মমাফিক রুটিন করে লেখাপড়ার কাজ চালিয়ে নিতে হবে এর মধ্য দিয়েই। আমরা যেন কোনোক্রমেই লেখাপড়ায় অবহেলা না করি এবং আমাদের ভবিষ্যৎ গড়ার ক্ষেত্রে আমরা যেন পিছিয়ে না পড়ি। এই বিষয়টি তোমরা খুব সতর্কতার সাথে খেয়াল রাখবে এবং নিয়ম অনুযায়ী প্রতিদিন লেখাপড়া করবে, বাসা-বাড়ির কাজে সহযোগিতা করবে, বিশ্রাম করবে, ব্যায়াম ও বিনোদনের জন্য কিছু সময় ব্যয় করবে। আর আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য সকল সময় চেষ্টা তো করতেই হবে।
সকল কিছুই নিয়মমাফিক করতে হবে। তাহলেই কাক্সিক্ষত সফলতা অর্জন করা যাবে।
ঋতু হিসাবে এটা শরৎকাল। শরৎ মানেই তো জানো যে প্রকৃতি কেমন সুন্দরভাবে সেজে ওঠে!
এই ঋতুটি শিউলি ফোটার দিন। আবার পাতা ঝরারও দিন। কবি কী সুন্দর করে বলেছেন- “শিউলির ডালে কুঁড়ি ভরে এলো / টগর জটিলো মেলা/ মালতি লতা খোঁজ নিয়ে যায় / মৌমাছি দুই বেলা।”
কবি আবার গভীর বেদনার সাথে বলছেন- শরৎ এলো। অতএব “পাতা খসানোর সময় হয়েছে শুরু!”
হ্যাঁ, শরৎকাল তো এমনই! শরৎকে বলা হয় ঋতুর রানী। কেন বলা হয়? একবার ভেবেই দেখো না! এ সময়ে আকাশে পেঁজা তুলোর মতো সাদা সাদা রূপালি মেঘ, সোনালি জোছনা, নিকেল করা বিকেল, পাখিদের কলকাকলিতে সরব গোধূলি, সাদা শুভ্র কাশফুলে কাশফুলে ভরে যায় নদীর দু’কূল। আহা কী মনোরম দৃশ্য!
হ্যাঁ বন্ধুরা, শরৎ তো এমনই মন মাতানো স্নিগ্ধ ভালোবাসা নিয়ে আসে আমাদের মাঝে এবং রেখে যায় তার সৌন্দর্যের গরিমা।
আমরা এই সংখ্যায় শরতের সেই বিচিত্র রূপ বৈচিত্র্যের ছোঁয়া কিছুটা রেখেছি কবিতা এবং নানাভাবে। ফুটিয়ে তোলার চেষ্টা করেছি শরতের মাধুর্য। এ ছাড়াও আমাদের মাঝ থেকে প্রায় হারিয়ে যাওয়া মহাকবি কায়কোবাদকে আবারো স্মরণের পাদপীঠে নিয়ে এসেছি। সব মিলিয়ে আশা করি এই সংখ্যাটি সকলের ভালো লাগবে। নিয়মিত বিভাগগুলোতে তোমরা আবারো স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করবে এটাই প্রত্যাশা করছি তোমাদের কাছে।
তোমরা ভালো থেকো, সুস্থ থেকো এবং সতর্ক থেকো।
তোমাদের সার্বিক কল্যাণ কামনা করছি।
আল্লাহ হাফিজ। হ

SHARE

Leave a Reply