Home আইটি কর্নার গুগল ভয়েস অ্যাসিস্ট্যান্ট পড়ে শোনাবে ওয়েবসাইট -শরীফ তাজওয়ার

গুগল ভয়েস অ্যাসিস্ট্যান্ট পড়ে শোনাবে ওয়েবসাইট -শরীফ তাজওয়ার

প্রযুক্তি দুনিয়ার নিত্য নতুন আবিষ্কারে প্রতিনিয়তই আমরা চমকিত হচ্ছি। সহজ হচ্ছে আমাদের জীবনযাপন। কমে যাচ্ছে জটিলতা। এ যাত্রায় যারা দাপুটে অবদান রাখছে, তার মধ্যে গুগল অন্যতম। সম্প্রতি গুগল অ্যাসিস্ট্যান্টে দুর্দান্ত এক ফিচার যোগ হয়েছে। নতুন ফিচারে গোটা ওয়েবসাইট পড়ে শোনাবে গুগলের ভয়েস অ্যাসিস্ট্যান্ট। স্মার্টফোন ব্রাউজারে যেকোন ওয়েবসাইট ওপেন করে গুগল অ্যাসিস্ট্যান্টকে পড়ে শোনানোর অনুরোধ করলেই সেই ওয়েবসাইট পড়ে শোনানো হবে। সুবিধাটি ব্যবহার করতে ‘হে গুগল, রিড দিস’ বা ‘রিড দিস পেজ’ নির্দেশ দিতে হবে। এরপর গুগল অ্যাসিস্ট্যান্ট সেটি পড়া শুরু করবে। পর্দায় তখন পড়তে থাকা লেখাটি দেখাবে। একই সঙ্গে পড়ার গতি কমবেশিও করা যাবে। আপাতত শুধুমাত্র অ্যানড্রয়েড ফোনে এই ফিচার কাজ করবে।
ইংরেজি ছাড়াও বাংলা ও অন্যান্য ভাষার ওয়েবসাইটও পড়ে শোনাতে পারবে গুগল অ্যাসিস্ট্যান্ট। গুগল জানিয়েছে ওয়েবসাইট পড়ে শোনানোর সময় রোবটের পরিবর্তে মানুষের মতো কণ্ঠস্বর অনুভব করবে গ্রাহকরা। গুগল জানিয়েছে আপাতত ৪২টি ভাষা পড়ে শোনাতে পারবে গুগল অ্যাসিস্ট্যান্ট। ট্রান্সলেশন থেকে চাইলে নিজের ভাষায় যে কোন ওয়েবসাইট শোনা যাবে।
গুগল জানিয়েছে এই রিডারের জন্য ওয়েব ডেভেলপারদের পৃথক কোন কাজ করতে হবে না। ব্লগ পোস্টে আরও জানানো হয়েছে গুগল ভাষার বাধা কাটিয়ে বিশে^র বেশি মানুষের কাছে আরও বেশি তথ্য পৌঁছে দিতে চায়। এছাড়াও যে সব মানুষের দৃষ্টিশক্তির সমস্যা রয়েছে তাদের জন্য এই ফিচার জ্ঞানের নতুন দিগন্ত খুলে দিতে পারে। তাছাড়া অন্য কোনো কাজ করার সময় হয়তো অনলাইনে খবর পড়ে শোনাতে পারবে এটি। কিংবা রান্নার সময় রন্ধনপ্রণালি বা রেসিপি পড়েও শোনাতে পারবে। সবমিলিয়ে বলা যায়, অসাধারণ এক ফিচার হবে এটি।

SHARE

Leave a Reply