Home আইটি কর্নার হোয়াটসঅ্যাপের নিরাপত্তা মেসেজ থাকবে সুরক্ষিত – শরীফ তাজওয়ার

হোয়াটসঅ্যাপের নিরাপত্তা মেসেজ থাকবে সুরক্ষিত – শরীফ তাজওয়ার

যোগাযোগের চাহিদা মানুষের অন্যতম চাহিদা। এ জন্য মানুষ বিভিন্ন মাধ্যম ব্যবহার করেছে কালে কালে। চিরকুট, চিঠি-পত্র, কবুতর, পিয়ন, ডাক, টেলিগ্রাম, টেলিগ্রাফ, টেলিফোন হয়ে এখন মোবাইল ফোনের সময়।
মোবাইল ফোন ছাড়া বর্তমান সময়ে যোগাযোগ রক্ষা করা প্রায় অসম্ভব। গুরুত্বপূর্ণ তথ্য আদান প্রদান করা ছাড়াও বন্ধুদের সঙ্গে কথা বলাসহ বিভিন্ন জনের সঙ্গে আমরা যোগাযোগ করি মোবাইল ফোনের মাধ্যমেই। আর এ জন্য আমরা ব্যবহার করি বিভিন্ন অ্যাপ। তবে অনেক সময় এই মোবাইল ফোন আমাদের কাছ থেকে হাতছাড়া হয়ে যায়। কারও কারও মধ্যে অন্যের মোবাইল ফোন আনলক করে ঢুঁ মারার প্রবণতা রয়েছে, যা কারোরই পছন্দ নয়। অনেকে আবার খুঁটিনাটি কথোপকথনও পড়তে থাকে। বিশ্বজুড়ে যোগাযোগের জন্য অন্যতম জনপ্রিয় মেসেঞ্জার অ্যাপলিকেশন হোয়াটসঅ্যাপ সম্প্রতি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ‘আনলক উইথ ফিঙ্গার প্রিন্ট’ নামের একটি গোপনীয়তা বজায় রাখার ফিচার নিয়ে এসেছে। এই ফিচারের মাধ্যমে ফিঙ্গার প্রিন্ট দিয়ে ব্যবহারকারীরা তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লক ও আনলক করতে পারবে।

যেভাবে অ্যাক্টিভেট করবে ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার
হোয়াটসঅ্যাপ খোলার পর ডান দিকের ওপরের কোণে তিন বিন্দুতে ক্লিক করতে হবে। সেটিংসে ক্লিক করার পর অ্যাকাউন্টে ক্লিক করতে হবে। এরপর প্রাইভেসি অপশনে ঢুকে ‘ফিঙ্গার প্রিন্ট লক’ ক্লিক করো। অন করতে হবে আনলক উইথ ফিঙ্গার প্রিন্ট। সবশেষে বাছাই করে নাও সময়- কতক্ষণ পর লক হবে হোয়াটসঅ্যাপ। আইফোন ব্যবহারকারীদের জন্যও রয়েছে এই ফিচার। এক্ষেত্রেও একই নিয়ম তবে, আইফোনের ক্ষেত্রে প্রয়োজন ফেস আইডি। আর এভাবেই নিরাপদে থাকবে আমাদের গোপনীয় ক্ষুদেবার্তারা।

SHARE

Leave a Reply