Home চিত্র-বিচিত্র অনিন্দ্য সুন্দর ফুল বার্ডস অব প্যারাডাইস – জাহিদ ইকবাল

অনিন্দ্য সুন্দর ফুল বার্ডস অব প্যারাডাইস – জাহিদ ইকবাল

পৃথিবীতে যত সুন্দর ফুল রয়েছে তার একটি বার্ডস অব প্যারাডাইস ফুল। বার্ডস অব প্যারাডাইস ফুলের রং যেমন বৈচিত্র্যপূর্ণ, তেমনই বাহারি তার গড়ন! আকর্ষণীয় রং আর চমকপ্রদ গড়ন বার্ডস অব প্যারাডাইস ফুলকে পৃথিবীব্যাপী দারুণ জনপ্রিয় করে তুলেছে।
এই ফুলের নামকরণ হয়েছে বার্ডস অব প্যরাডাইস পাখির নাম থেকে। ইন্দোনেশিয়া, পাপুয়া নিউগিনি এলাকায় অদ্ভুত সুন্দর এক পাখির দেখা মেলে। পাখিটির পালক যেমন জাঁকালো রঙিন, তেমনই মোহনীয় তার দেহের গড়ন। এই পাখির সাথে মিল রয়েছে বলেই ফুলটির নাম রাখা হয়েছে বার্ডস অব প্যারাডাইস। এই ফুলের আদি নিবাস যদিও দক্ষিণ আফ্রিকায়, কিন্তু এখন পৃথিবীর অনেক দেশে এ ফুল চাষ করা হয়। বিভিন্ন উপলক্ষ্যে প্রতি বছর কয়েক লাখ বার্ডস অব প্যারাডাইস ফুল সারা পৃথিবী জুড়ে বিক্রি হয়ে থাকে। ১৭৭৩ সালে রয়্যাল গার্ডেনের ডিরেক্টর Sir Joshep Banks বার্ডস অব প্যারাডাইস ফুলকে প্রথম বিশ্ববাসীর কাছে পরিচয় করিয়ে দেন। ইংল্যান্ডের রাজা তৃতীয় জর্জের স্ত্রীর সম্মানে ফুলটির বৈজ্ঞানিক নামকরণ করা হয় Strelitzia reginae.
বার্ডস অব প্যারাডাইস ফুল ফোটে সেপ্টেম্বর থেকে মে এই নয় মাস। ফুল স্থায়ী হয় এক সপ্তাহ। ছায়া বা রোদ দু’জায়গাতেই এ গাছ জন্মে। তবে রোদে বেশি ফুল ফোটে। বার্ডস অব প্যারাডাইস ফুল হলুদ, কমলা, নীল, লাল, সাদাসহ বিভিন্ন রঙের হয়ে থাকে। এই চমৎকার ফুলটি আভিজাত্য, রাজকীয়তা, স্বাধীনতা, সজীবতা, নেতৃত্ব, আস্থা ও বিশ্বস্ততার প্রতীক। অনেকে তো বার্ডস অব প্যারাডাইস ফুলকে স্বর্গের প্রতীক বলেও উল্লেখ করেন। শুধু ফুল নয় গোটা গাছটাই সৌন্দর্যের উৎস। বার্ডস অব প্যারাডাইস সৌন্দর্যবর্ধক গাছ হিসেবেও অনেক জনপ্রিয়। কলাগাছ গোত্রীয় এই গাছটি ছোট আকৃতির ৬ থেকে ১০ ফুট, হালকা ঝোপের মত হয়। লম্বা ডাটার ওপরে কলা পাতার মত পাতা।
এই গাছের পাতার রং নীলাভ সবুজ। কিছু জাতের পাতার মাঝ বরাবর আবার লাল রেখা থাকে। গাছটি চিরসবুজ। আফ্রিকা-আমেরিকার দেশগুলোতে বাড়ির আঙিনায়, পার্কে, রাস্তার পাশে অথবা বারান্দায়, ছাদে, অফিসে, বাণিজ্যিক ভবনে টবে করে এই গাছ প্রচুর লাগানো হয়। এই ফুলটি এতই জনপ্রিয় যে, বার্ডস অব প্যারাডাইস ফুল অঙ্কিত টেবিল ক্লথ, চাদর, জুতা, পোশাকও দারুণ জনপ্রিয়। এমনকি, আমেরিকার লস এঞ্জেলস শহরের অফিসিয়াল ফুল হচ্ছে এই বার্ডস অব প্যারাডাইস ফুল। শুনে অবাক লাগতে পারে দক্ষিণ আফ্রিকাসহ পৃথিবীর অনেক স্থানে আস্থা ও বিশ্বস্ততার প্রতীকস্বরূপ নবম বিয়ে বার্ষিকীতে বার্ডস অব প্যারাডাইস ফুল উপহার দেয়ার রীতি প্রচলিত আছে।
বৈচিত্র্যময় উজ্জ্বল রঙের জন্য চিত্রশিল্পীদের কাছেও এ ফুল অনেক জনপ্রিয়। চিত্রশিল্পী Paul Houle, Marshall White, Derek McCrea বার্ডস অব প্যারাডাইস ফুল নিয়ে এঁকেছেন বেশ কিছু বিখ্যাত ছবি।

SHARE

Leave a Reply