Home কুরআন ও হাদিসের আলো হাদীসের আলো পথের ঠিকানা

পথের ঠিকানা

জিপিএ ফাইভ। অনেকের মতো সাবিতেরও স্বপ্ন ছিল। তবে তা এখন আর স্বপ্ন নেই। বাস্তব। সত্যি সত্যিই সে জিপিএ ফাইভ পেয়েছে। আনন্দে যেন সমুদ্রের উত্তাল ঢেউ আছড়ে পড়ছে তার বুকে। সাবিতের আনন্দে একাকার হলো তার পুরো পরিবার। এমনকি পাড়া-প্রতিবেশীরাও।
সাবিতের মনে পড়ল, তার নানাভাইয়ের কথা। যিনি তার সুখ-দুঃখের সমান অংশীদার। নানা দীর্ঘদিন ধরে অসুস্থ। তিনি সুস্থ থাকলে আজ কিভাবে আনন্দ প্রকাশ করতেন, ভাবতেই সাবিতের চোখ দুটো ভিজে উঠল।
সাবিত নানাবাড়ি যাচ্ছে। গাড়িতে বসে সে হারিয়ে গেল স্মৃতির সাগরে। কত স্মৃতি, কত প্রেম! মমতার কত আলপনা! ভালোবাসার কত রঙ! নানাবাড়ির স্মৃতিরা কি এমনই হয়?
নানাবাড়ির আঙিনায় পা রাখার সাথে সাথেই চারদিকে সাড়া পড়ে গেছে। নাতির সফলতার খবর শুনে নানা যেন সুস্থ হয়ে উঠলেন। আবার জমল আড্ডা। নানা সাবিতকে সূরা ফাতিহা তিলাওয়াত করতে বললেন। সাবিত তিলাওয়াত করল। নানা খুশি হতে পারলেন না। এরপর নানা বললেন, আচ্ছা বলো তো, ইসলামের মূলভিত্তি কয়টি ও কী কী? সাবিত বলল, পাঁচটি। কিন্তু কী কী তা বলতে গিয়েই থমকে গেল সে। দু-একটি বলে আর বলতে পারল না।
নানা বললেন, শোনো, তোমাকে আখিরাতের পরীক্ষায়ও ভালো ফলাফল করতে হবে। এ জন্য প্রথমে কুরআন শিখতে হবে। অর্জন করতে হবে হাদিসের জ্ঞান। তারপর তোমাকে সে অনুযায়ী জীবন পরিচালনা করতে হবে। তা না হলে, পৃথিবীর সকল জ্ঞানে জ্ঞানী হলেও তুমি ব্যর্থ। মহানবী (সা) বলেছেন, ‘আমি তোমাদের নিকট দু’টি জিনিস রেখে যাচ্ছি। তোমরা তা আঁকড়ে ধরলে কখনোই পথহারা হবে না। আর তা হচ্ছে- আল্লাহর কিতাব ও তার রাসুলের সুন্নাহ।’ (মুয়াত্তা মালিক)।
সাবিত বলল, নানা কথা দিলাম। তোমার উপদেশ অনুযায়ী আমি আমার জীবন গড়ে তুলব- ইনশাআল্লাহ।
– বিলাল হোসাইন নূরী

SHARE

Leave a Reply