Home আইটি কর্নার বাজারে এসেছে কৃত্রিম বুদ্ধিমত্তার টেলিভিশন । শরীফ তাজওয়ার

বাজারে এসেছে কৃত্রিম বুদ্ধিমত্তার টেলিভিশন । শরীফ তাজওয়ার

বাজারে এসেছে কৃত্রিম বুদ্ধিমত্তার টেলিভিশন । শরীফ তাজওয়ারআধুনিক বিশ্বে টেলিভিশন দেখে না এমন মানুষ বোধ হয় নেই। একই সাথে ছবি দেখা এবং শব্দ শোনার এ যন্ত্রটি তুমুল জনপ্রিয় সারা দুনিয়ায়। এ টেলিভিশন আবার একরকম না। সময়ের সাথে সাথে পরিবর্তন হয়েছে এর ধরন এবং মান। একসময় এটি ছিল সাদা-কালো। তারপর এলো রঙিন টেলিভিশন। বাক্স আকার থেকে শুরু করে এখনকার এলসিডি বা এলইডি। আগে এটি পরিচালনা করতে হতো টেলিভিশনের গায়ের বাটন টিপে টিপে। তারপর এলো রিমোট। রিমোটের বাটন চেপে পরিবর্তন হয় চ্যানেল। পরিবর্তন হয় সাউন্ড। তবে এখন আর চ্যানেল ঘোরাতে রিমোটের দরকার হবে না। শুধু একটু নাম বললেই হবে। স্বয়ংক্রিয়ভাবে বদলে যাবে চ্যানেল। বাংলাদেশের বাজারে এমনই কৃত্রিম বুদ্ধিমত্তার কিউএলইডি এইটকে টিভি নিয়ে এসেছে স্যামসাং।
বাজারে এসেছে কৃত্রিম বুদ্ধিমত্তার টেলিভিশন । শরীফ তাজওয়ারসর্বাধুনিক এই টিভিতে রয়েছে বিক্সবি ২.০ এআই ভয়েস কমান্ড। এর মাধ্যমে ব্যবহারকারীরা টিভিকে প্রয়োজনীয় কমান্ড দিতে পারবেন। কোয়ান্টাম প্রসেসর এইটকে সমৃদ্ধ স্যামসাং কিউএলইডি টিভিতে রয়েছে এইটকে রেজুলেশন। এই টিভির মাধ্যমে দর্শকরা পাবেন কন্টেন্ট উপভোগের সম্পূর্ণ নতুন এবং বাস্তবিক অভিজ্ঞতা। সর্বাধুনিক প্রযুক্তির এই টিভিটি লিভিং রুমে বড় স্ক্রিনে টিভি দেখার ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে। এতে রয়েছে ইউনিক লাইটিং কন্ট্রোল প্রযুক্তি। এর মাধ্যমে টিভিটি দেখার ক্ষেত্রে সব অ্যাঙ্গেল বা কোণ থেকে একইভাবে উপভোগ করা যাবে।
টিভির প্রতি ফ্রেমে ৩৩ মিলিয়ন পিক্সেল থাকার কারণে টিভিটি ফোরকে রেজুলেশনের চেয়ে চারগুণ স্বচ্ছ ও পরিষ্কার ছবি দেখাতে সক্ষম। টিভিটি প্রায় থ্রি-ডাইমেনশনাল ডেপথ-এর অভিজ্ঞতা দিতে সক্ষম। এর ফলে দৃশ্যবস্তু কাছাকাছি চলে আসবে এবং ব্যাকগ্রাউন্ড নির্দিষ্ট দূরত্বে চলে যাবে। থ্রিডি গ্লাস ছাড়াই দর্শকরা তাদের প্রিয় কন্টেন্ট উপভোগ করতে পারবেন। এই টিভির কৃত্রিম বুদ্ধিমত্তা সমৃদ্ধ মস্তিষ্কটিই হচ্ছে কোয়ান্টাম প্রসেসর এইটকে। এটি সামগ্রিকভাবে এআই অভিজ্ঞতা প্রদান করে। অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন এই টিভিটি লো-রেজ্যুলেশন কন্টেন্টকে এইটকে রেজুলেশনে নিয়ে যেতে পারবে। স্যামসাং কিউএলইডি এইটকে টিভির দাম ১৫,৯০,০০০ টাকা থেকে শুরু। আশা করা যায় এ প্রযুক্তি টেলিভিশন সিস্টেমকে আরও এক ধাপ এগিয়ে নেবে।

SHARE

Leave a Reply